Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

খেলছেন তামিম, অনিশ্চিত সাইফউদ্দিন

আমলা-স্টেইনের জন্য শেষ পর্যন্ত অপেক্ষা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুন, ২০১৯, ১২:০৫ এএম | আপডেট : ১২:৪৬ এএম, ২ জুন, ২০১৯

আগের চব্বিশটা ঘণ্টা তাকে ঘিরেই উড়েছে শঙ্কার কালো মেঘ। আগের দিন ওভালের নেটে ব্যাটিং অনুশীলন করার সময় সাইড আর্ম থ্রোয়ারে থ্রো ডাউন খেলার সময় একটি বল এসে লাগে হাতে। সঙ্গে সঙ্গে ব্যথায় হাত চেপে ধরে নত হয়ে পড়েন উইকেটে। ফিজিওর সঙ্গে কথা বলে ড্রেসিং রুমে চলে যান তখনই। তবে গতকাল সকালে ফের ব্যাট হাতে অনুশীলনে ফেরায় কেটে গেছে সেই মেঘ। দেশসেরা এই ওপেনারকে নিয়েই আজ দক্ষিন আফ্রিকার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। তবে নতুন শঙ্কা জেগেছে মোহাম্মদ সাইফউদ্দিনকে ঘিরে।
আগের দিনের এক্স-রে রিপোর্ট সুখবর দিয়েছে। কোনো চিড় ধরা পড়েনি তামিমের হাতে। তবে বলের ছোবল ছাপ রেখে গেছে হাতে। ব্যথা কমেনি এখনও। সেটি নিয়েই নেটে টানা ব্যাটিং করলেন ড্যাশিং এই ওপেনার। সামলে রেখেছিলেন চোটগ্রস্থ বাঁ হাতটি। যখনই বল ব্যাট ছুঁয়েছে সরিয়ে নিয়েছেন হাত। তারপরও তাকে খেলানোর ব্যপারে আশাবাদী বাংলাদেশ। তবে সিদ্ধান্তটা তামিমের উপরই দিয়ে রেখেছেন মাশরাফি বিন মুর্তজা। দুপুরে ওভালে যখন সংবাদ সম্মেলনে এলেন, নেটে তখন ব্যাটিং শুরু করে দিয়েছেন তামিম। সেটি জানিয়ে বাংলাদেশ অধিনায়ক শোনালেন স্বস্তির খবর, ‘তামিম অলরেডি ব্যাটিং করছে। ফিজিওকে নিয়ে ফিটনেস টেস্টও দিয়েছে। চূড়ান্ত সিদ্ধান্ত তামিমের, সে কেমন বোধ করছে। কারণ একজন খেলোয়াড় নিজে সবচেয়ে ভালো জানে তার অবস্থা।’
২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিজেদের প্রথম ম্যাচে এই ওভালইে ইংল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন তামিম, পরের ম্যাচে ওভালেই অস্ট্রেলিয়ার বিপক্ষে করেছিলেন ৯৫ রান। এমন একজন অভিজ্ঞ ব্যাটসম্যানকে ছাড়া মাঠে নামতে চাইবে না বাংলাদেশও।
শুধু তামিমই নয়, চোটের কষাঘাত আছে মাশরাফি বিন মুর্তজা, মোহাম্মদ সাইফউদ্দিন, মাহমুদউল্লাহ রিয়াদসহ মুস্তাফিজেরও। তবে
তামিমের ব্যাপারে আশার বাতাসই বেশি। বেশি শঙ্কা যে সাইফউদ্দিনকে নিয়ে তাকেও বল করতে দেখা গেল। রুবেল হোসেন আর সাইফউদ্দিন দুজনকে একসঙ্গে নিয়েই অনুশীলন শুরু করেন পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশ। তবে এই দুজনের একজন খেলছেন আজ সেটি নিশ্চিত হয়ে গেছে এতক্ষণে।
ওভালের এই মাঠে হওয়া আগের ম্যাচের (ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা) করলে স্পিনাররাই রাজত্ব করেছেন। বল গ্রিপ করেছে বেশ। এই কারণে একাদশ তৈরি করার ভাবনাতেও আছে স্পিনার বাড়ানোর চিন্তা। কিন্তু স্পিনার বাড়াতে গিয়ে পেসার ছাঁটলেও চলছে না। দরকার অলরাউন্ডারের। সেক্ষেত্রে মাহমুদউল্লাহ রিয়াদ দিতে পারতেন সমাধান। কিন্তু তিনি বোলিং করতে না পারার কারণে জোর বিবেচনায় এসে গেছেন মোসাদ্দেক হোসেন সৈকত।
চোটের হাওয়া বইছে দক্ষিণ আফ্রিকা শিবিরেও। দলের দুই বিভাগের দুই স্তম্ভ ডেল স্টেইন ও হাশিম আমলা ভুগছেন ইনজুরিতে। আইপিএল থেকে চোট বয়ে বিশ্বকাপে এসেছেন স্টেইন। তর পরও এই পেসার অনুশীলন করলেও গতকাল মাঠেই নামেন নি আমলা। ওভালে ইংল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ব্যাটিংয়ের সময় চোট পেয়েছিলেন আমলা। জোফরা আর্চারের প্রায় ১৪৫ কিলোমিটার গতির বাউন্সার ছোবল দেয় তার হেলমেটের গ্রিলে। কপালে আঘাত পেয়ে বাধ্য হন মাঠ ছাড়তে। পরে অবশ্য আবার ব্যাটিংয়ে নেমেছিলেন। খুব সুবিধে করতে পারেননি। আউট হয়ে যান ১৩ রান করে। তবে চোট যেহেতু স্পর্শকাতর জায়গায়, তাই সাবধানী পথে এগোচ্ছে দক্ষিণ আফ্রিকা। দুপুরে দলের অনুশীলন শেষে মিডিয়া ম্যানেজার জানালেন, সতর্কতা হিসেবে এ দিন অনুশীলন থেকে বিশ্রাম দেওয়া হয়েছে আমলাকে। ম্যাচের দিন সকালে সিদ্ধান্ত নেওয়া হবে তার খেলার ব্যাপারে। তবে স্টেইনের খেলার ব্যপারেও স্পষ্ট কোন ধারনা দিতে পারেন নি দলের প্রতিনিধি হয়ে সংবাদ সম্মেলনে আসা কুইন্টন ডি কক, ‘সে (স্টেইন) আমাদের দলের সেরা তারকা। আমরা জানি সে চোটে আছে। এখনও পুরোপুরি ফিট নন। তবে গতকালও (পরশু) নেটে বল করেছে। অনেকটাই ভোলো বোধ করেছে। তবে ম্যাচের আগ পর্যন্ত আমরা তার জন্য অপেক্ষায় থাকবো।’

যেখানে অনন্য মাশরাফি
স্পোর্টস রিপোর্টার : বিশ্বকাপের আগ পর্যন্ত কোন কিছুতেই আপস করবেন না। এমন ঘোষণা দিয়েই রাজনীতিতে নেমেছিলেন বাংলাদেশ দলের ওয়ানডে সংস্করণের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। এরপর নির্বাচন করেছেন। জিতেছেনও। টাইগার অধিনায়ক এখন একজন পার্লামেন্ট সদস্য। আর এই প্রথম কোন পার্লামেন্ট সদস্য খেলবেন বিশ্বকাপে। তাও আবার দলের অধিনায়ক হিসেবেই। রেকর্ডই বটে!



 

Show all comments
  • Rakib Al Hasan Roke ২ জুন, ২০১৯, ১:৩৩ এএম says : 0
    Tamim k khelte hobe....na hoi khela ii dekbo na..koto asa tamim k niya
    Total Reply(0) Reply
  • shouvikur rahman ২ জুন, ২০১৯, ১:৩৩ এএম says : 0
    সাইফের পরিবর্তে রুবেল এলে খারাপ হবে না তবে সাকিব কে ৫ এ আর লিটন কে ৩ এ চাই
    Total Reply(0) Reply
  • Arfin Ebrahim ২ জুন, ২০১৯, ১:৩৪ এএম says : 0
    তামিম ইকবাল সেরে উঠেছেন শুকরিয়া
    Total Reply(0) Reply
  • মোস্তাফিজুর রহমান ২ জুন, ২০১৯, ১:৩৪ এএম says : 0
    ইনশাআল্লাহ বাংলাদেশ জিতবে আফ্রিকার বিপক্ষে
    Total Reply(0) Reply
  • রনি ভাই ২ জুন, ২০১৯, ১:৩৪ এএম says : 0
    সোম্য এবং লিটন ২ জন কেই একাদশে দেখতে চাই।। এবং রুবেল কে একাদশে না নিলে, সেটা হবে সবচেয়ে বড় ভুল। রুবেল বিগ ম্যাচের খেলোয়াড়।
    Total Reply(0) Reply
  • S Alam ২ জুন, ২০১৯, ১:৩৫ এএম says : 0
    সাইফউদ্দিনের ক্যারিয়ারটা সুজন ১২ টা বাজাইছে। পুরা লীগ ইনজুরী নিয়ে খেলাইছে। এখন পর পর দুইটা ম্যাচ ও খেলতে পারছে না।
    Total Reply(0) Reply
  • msIqbal ২ জুন, ২০১৯, ১:৩৫ এএম says : 0
    চিন্তার কিছু নাই, আমরা যুদ্ধ করে দেশ গড়ার জাতি। তামিম মাশরাফি মুশফিকরা তো আছেই, আরো আছে আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর দোয়া! আমরাই পৃথিবীতে একমাত্র সৌভাগ্যবান জাতি, যে জাতি প্রতিটা মুহূর্ত একই সাথে সৃষ্টিকর্তা এবং প্রধানমন্ত্রীর সমান নজরদারিতে থাকি! ইনশাআল্লাহ্ জয় আমাদের সুনিশ্চিত!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট

১৬ জুলাই, ২০১৯
১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ