Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নিউজিল্যান্ডে বিধ্বস্ত শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০১৯, ৯:২৩ পিএম

এবারের বিশ্বকাপে নাকি রীতিমত রানের বন্যা বইবে। অধিকাংশ ক্রিকেট বিশেষজ্ঞ এমন মতই দিয়েছিলেন। কিন্তু এখন পর্যন্ত তিন ম্যাচে মাত্র একটিতে দেখা গেছে আড়াইশর্ধো রানের ইনিংস। সেই উদ্বোধনী ম্যাচে ইংলিশ পেসারদের সামনে নাকাল হয়ে দুইশ’ পেরুতেই গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকার শক্তিশালী ব্যাটিং লাইনআপ। দ্বিতীয় ম্যাচে তো ক্যারিবীয় বাউন্সারের সামনে শ্রেফ উড়ে যায় পাকিস্তান। বিশ্বকাপের তৃতীয় ম্যাচেও সেই পেসারদেরই আধিপত্য। কার্ডিফে শনিবার শ্রীলঙ্কাকে মাত্র ১৩৬ রানে গুটিয়ে ১০ উইকেটের বিশাল জয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছে গতবারের ফাইনালিস্ট নিউজিল্যান্ড।
উইকেটে সবুজ ঘাসের উপস্তিতি দূর থেকেও ছিল স্পষ্ট, উপরে মেঘলা আকাশ। সোফিয়া গার্ডেন্সের এমন সকালে আবার টসভাগ্যে হাসলেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। বাকিটা তাদের পরিকল্পনা মতই হয়েছে। যেখানে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন গতির বোলাররা। সুইং আর বাউন্সে টপঅর্ডার নড়বড়ে করে দেন ম্যাট হেনরি। মিডিল অর্ডারে আঘাত হনেন লোকি ফার্গুসন। বাকি চার বোলারও বল হাতে বিমুখ হননি। ফলাফল? ত্রিশ ওভার আগেই ১৩৬ রানে শেষ লঙ্কান ইনিংস। বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে যা তাদের সর্বনি¤œ সংগ্রহ। আট ব্যাটসম্যানই দুই অঙ্ক স্পর্শ করতে পারেননি। বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে তাদের আগের সর্বনি¤œ ছিল ১৯৭৯ সালে নটিংহ্যামে, ১৮৯।
মামুলি লক্ষ্য তাড়ায় দুই কিউই ওপেনার রীতিমত মেতে ওঠেন রান সংগ্রহে পরস্পরকে ছাড়িয়ে যাওয়ার প্রতিযোগিতায়। শেষ পর্যন্ত ৫১ বলে ৮ চার ও ২ ছক্কায় ৭৩ রান করে এগিয়ে ছিলেন মার্টিন গাপটিল। কলিন মুনরোও কম যান না, করেন ৪৭ বলে ৬ চার ও ১ ছয়ে ৫৮। ২০৩ বল তখনও বাকি।
উইকেটে পেস থাকলেও থিতু হতে পারলে রাত তোলা কঠিন ছিল না। সেই কাজটিই করতে পারেনি লঙ্কান ব্যাটসম্যানরা। অধিকাংশই আউট হয়েছেন বিলাসী শট খেলতে গিয়ে। থিতু হলে যে রান করা সম্ভব সেটা দেখিয়েছেন দিমুথ করুনারতেœ। বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে আদ্যন্ত ব্যাটিংয়ের কীর্তি গড়েন লঙ্কান অধিনায়ক। আগের কীর্তিটি ওয়েস্ট ইন্ডিজের রিডলি জ্যাকোবসের (৪৯*), ১৯৯৯ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে।
৬০ রানে ৬ উইকেট হারানোর পর থিসারা পেরেরাকে নিয়ে করুনারতেœ গড়েন ইনিংস সর্বোচ্চ ৫২ রানের জুটি। শেষ পর্যন্ত ৫২ রানে অপরাজিত থাকেন করুনারতেœ। দুই অঙ্ক স্পর্শ করা বাকি দুই ব্যাটসম্যান কুসল মেন্ডিস (২৯) ও থিসারা (২৭)। ২২ রানে ৩ উইকেট নেন ফার্গুসন। ম্যাচসেরা হেনরি নেন ২৯ রানে ৩ উইকেট। বোল্ট-ডি গ্র্যান্ডহোম-স্যান্টনার-নিশামরাও একটি করে উইকেট নিয়ে অবদান রাখেন।

সংক্ষিপ্ত স্কোর
শ্রীলঙ্কা : ২৯.২ ওভারে ১৩৬ (থিরিমান্নে ৪, করুনারতেœ ৫২*, কুসল পেরেরা ২৯, কুসল মেন্ডিস ০, ধনাঞ্জয়া ৪, ম্যাথিউস ০, জিবন মেন্ডিস ১, থিসারা ২৭, উদানা ০, লাকমল ৭, মালিঙ্গা ১; হেনরি ৭-০-২৯-৩, বোল্ট ৯-০-৪৪-১, ফার্গুসন ৬.২-০-২২-৩, ডি গ্র্যান্ডহোম ২-০-১৪-১, নিশাম ৩-০-২১-১, স্যান্টনার ২-০-৫-১)।
নিউজিল্যান্ড : ১৬.১ ওভারে ১৩৭/০ (গাপটিল ৭৩*, মুনরো ৫৮*; মালিঙ্গা ৫-০-৪৬-০, লাকমল ৪-০-২৮-০, উদানা ৩-০-২৪-০, থিসারা ৩-০-২৫-০, জিবন মেন্ডিস ১.১-০-১১-০)।
ফল : নিউজিল্যান্ড ১০ উইকেটে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ : ম্যাট হেনরি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট

১৬ জুলাই, ২০১৯
১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ