Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মুশফিকের দিকে তাকিয়ে ভক্তরা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুন, ২০১৯, ৯:১০ পিএম

আইসিসি ওয়ানডে বিশ্বকাপে রোববার বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচে মোকাবেলা করবে চোকার খ্যাত দক্ষিণ আফ্রিকাকে। যারা বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ১০৪ রানে বিধ্বস্ত হয়েছিল। ওভালে বাংলাদেশ সময় বিকেলে সাড়ে ৩টায় শুরু হবে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ম্যাচটি। এ ম্যাচে স্পট লাইট থাকবে বাংলাদেশের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিমের উপর। সব উইকেটরক্ষকরাই যে কোন টুর্নামেন্টে নিজ দলের পারফরমেন্সে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। বাংলাদেশ ভক্তদের আশা এবারের বিশ্বকাপে টাইগারদের ভালো ফলাফলে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন মুশফিকুর রহিম। তাই তার দিকে তাকিয়ে আছেন কোটি টাইগার ভক্ত।

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকেই মুশফিকুর রহিম বাংলাদেশ দলের অপরিহার্য্য অংশে পরিণত হয়েছেন। উইকেটের পেছনে থেকে তিনি যেমন প্রতিপক্ষ দলের ব্যাটসম্যানদের নিজের শিকার বানান তেমনি ব্যাটিংয়ে বোলাররা তার কাছে তুলোধুনো হন। তবে তার ব্যাটিংয়ে যদি কোন একটা দুর্বলতা থেকে থাকে- তাহলে সেটা তার স্ট্রাইক রেট। এটা অবশ্য ম্যাচ পরিস্থিতির কারণেও তাকে স্লো খেলতে হয়। এখন পর্যন্ত চার বিশ্বকাপে খেলার অভিজ্ঞতা অর্জন করেছেন বাংলাদেশ দলের এই তারকা উইকেটরক্ষক ব্যাটসম্যান। প্রতিটি বিশ্বকাপেই মুশফিকের বিশাল অভিজ্ঞতা বাংলাদেশের জন্য অত্যন্ত অপরিহার্য্য। তবে প্রয়োজনে বড় শট খেলতে পারদর্শী তিনি। ব্যাট হাতে তার রান, উইকেটকিপিং এবং বোলিং লাইন আপে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে তার পরামর্শ এবারের বিশ্বকাপে বাংলাদেশ দলের পক্ষে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

২০০৬ সালের আগস্টে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে এক দিনের আন্তর্জাতিক ম্যাচে অভিষেক ঘটে মুশফিকুর রহিমের। ওয়ানডে ক্যারিয়ারে এখন পর্যন্ত ২০৫ ম্যাচে ১৯১ ইনিংসে ৩৪.৯৫ গড়ে, ৭৮.১৬ স্ট্রাইক রেটে মোট ৫৫৫৮ রান করেছেন মুশফিক। ৬ টি সেঞ্চুরি এবং ৩৩টি হাফ সেঞ্চুরির মালিক এই টাইগার তারকার সর্বোচ্চ ইনিংস ১৪৪ রানের। উইকেটরক্ষ হিসেবে মুশফিকের নামের পাশে রয়েছে ১৬৯ টি ক্যাচ এবং ৪২টি স্টাম্পিং। ফলে সবকিছু মিলিয়ে ক্যারিয়ারের চতুর্থ বিশ্বকাপটি তার জন্য একটি মাইলফলকই বটে। এবার আরো বেশী আলো ছড়াতে পারলে বাংলাদেশ ক্রিকেটে উজ্জ্বল তারকা হয়েই সব সময় জ্বলবেন মুশফিক। এই উইকেটরক্ষক ছাড়াও এবার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, অলরাউন্ডার সাকিব আল হাসান ও মাহমুদুল্লাহ রিয়াদের দিকে তাকিয়ে থাকবেন বাংলাদেশের ক্রিকেট অনুরাগীরা। মুশফিকের সমান চারটি করে বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা অর্জন করতে যাচ্ছেন মাশরাফি ও সাকিব। মাহমুদুল্লাহ’র এটা হবে তৃতীয় বিশ্বকাপ খেলা। সবকিছু মিলিয়ে এই চার তারকার উপরই স্পট লাইট থাকবে রোববার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে- এমনটা মনে করছেন দেশের ক্রিকেটবোদ্ধারা।



 

Show all comments
  • Alamgir hossain ২ জুন, ২০১৯, ১১:১৮ এএম says : 0
    right my love bangladesh
    Total Reply(0) Reply
  • Alamgir hossain ২ জুন, ২০১৯, ১১:১৮ এএম says : 0
    my love bangladesh
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট

১৬ জুলাই, ২০১৯
১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ