Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

দৌলতদিয়া ঘাটে গাড়ির অপেক্ষায় ফেরি

রাজবাড়ী থেকে মো. নজরুর ইসলাম | প্রকাশের সময় : ২ জুন, ২০১৯, ১২:০৬ এএম

ঈদুল ফিতরকে কেন্দ্র করে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ঈদে বাড়ি ফেরা কর্মমূখী যাত্রী পারাপারে দৌলতদিয়া ঘাট প্রস্তুত। ঈদের কয়েকদিন আগে থেকেই ঈদের আনন্দ ভাগাভাগি করতে বাড়ি ফিরতে শুরু করেছে দক্ষিণাঞ্চলের ২১ জেলার কর্মমূখী মানুষ। ঈদে বাড়ি ফেরা যাত্রীদের আনতে দৌলতদিয়া ঘাটে ফেরির নাগাল পেতে সময়ই লাগছেই না বলে জানিয়েছেন এ নৌরুটের চলাচলকৃত যানবাহনের চালকগণ।

বিআইডব্লিটিসি’র সূত্র জানায়, আসন্ন ঈদে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ১০টি রো-রো ফেরি ও ৯টি ইউটিলিটি ও কেটাইপ ফেরি সার্বক্ষণিক চলাচল করছে। অপর দিকে এ নৌরুটে ৩৫টি লঞ্চ যাত্রী পারাপারে চলাচল করবে।

রাজবাড়ী জেলা পুলিশ সূত্রে জানা গেছে, যাত্রী নিরাপত্তায় রাজবাড়ী জেলা পুলিশ প্রশাসনের পক্ষ থেকে আড়াই শতাধিক পুলিশ সদস্য কর্মরত রয়েছেন। নির্বিঘ্নে যাত্রীদের যাত্রার জন্য দৌলতদিয়া ঘাটের বাস কাউন্টারগুলোতে নির্ধারিত ভাড়ার চার্ট লাগাতে বলা হয়েছে। যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া নেয়া হলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

সরেজমিনে গত শুক্রবার বিকালে দৌলতদিয়া ফেরি ও লঞ্চ ঘাট, টার্মিনাল এলাকা ঘুরে দেখা গেছে, দৌলতদিয়া ঘাটের ৬টি ফেরি ঘাটেই দক্ষিণাঞ্চল থেকে ঢাকাগামী যাত্রীবাহী যানবাহন পারাপারের অপেক্ষায় রয়েছে। ঘাটে ভিড়ে আসে ফেরি গাড়ি পারে অপেক্ষায়। ঘাটে অবস্থানরত একাধিক যাত্রীবাহী বাস ও ট্রাকের চালক জানান, ঘাটের জিরো (০) পয়েন্ট জেলা ট্রাফিক পুলিশের কার্যালয়ের সামনে থেকে বিগত দিনে প্রতিটি যানবাহনের ফেরি পেতে ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে হতো। সেখানে প্রতিটি গাড়িকে ফেরি ৫ মিনিটও সময় লাগছে না। সরাসরি ফেরিতে চলে যাচ্ছে যানবাহনগুলো। টার্মিনাল এলাকায় দেখা গেছে, পদ্মা-গড়াই এক্সপ্রেস সার্ভিস কাউন্টারে লাগিয়ে দেয়া হয়েছে ঈদের নির্ধারিত ভাড়ার চার্ট। অন্যান্য কোন কাউন্টারে চোখে পড়েনি এ কার্যক্রমটি।

জানা যায়, রাজবাড়ী জেলা পুলিশ প্রশাসন জানিয়েছেন, দৌলতদিয়া ঘাটে আসন্ন ঈদকে কেন্দ্র করে ছিনতাই, চুরি, অজ্ঞান পার্টির বিগত বছরে যাত্রীদের সর্বশান্ত হবার দু/একটা ঘটনা থাকলেও এ বছর কঠোর পদক্ষেপ হাতে নিয়েছে জেলা পুলিশ। ইতোপূর্বে রাজবাড়ীর পুলিশ সুপার আসমা সিদ্দিকা মিলি, পিপিএম, বিপিএম’র নেতৃত্বে জেলা গোয়েন্দ পুলিশের সাড়াশি অভিযানে একাধিক ছিনতাইকারীদের গ্রেফতার করতে সক্ষম হয়েছেন।

এদিকে ঈদের আনন্দ ভাগাভাগি করতে এখনই বাড়ি ফিরতে শুরু করেছে কর্মমূখী মানুষ। নদী পাড় হয়ে দৌলতদিয়া ঘাটে পৌছালে ঘাট এলাকার থেকে রাজবাড়ী জেলা শহর, গোয়ালন্দ মোড়, পাংশা, কালুখালী ও ফরিদপুর জেলা শহর ও মধুখালী যাওয়ার জন্য সহজলাভ্য যানবাহন থ্রি-হুইলার।

ঘাট ঘুরে দেখা গেছে- ১০০ থেকে ২০০ টাকা ভাড়ার দাবি করছেন ড্রাইভাররা। একাধিক যাত্রীরা বলেন, ঘাট এলাকায় থ্রি-হুইলারের ভাড়াটার স্থান ভেদে নির্ধারণ করে দেয়া উচিত।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ড্রাইভার জানান, ঈদ আসলেই দৌলতদিয়া ঘাট থেকে রাজবাড়ী শহর, গোয়ালন্দ মোড়, ফরিদপুর যাওয়ার পথে বিভিন্ন স্থানে স্লিপ দিয়ে চাঁদা তুলেন থ্রি-হুইলারের নাম মাত্র কয়েকটা সংগঠন। ঈদ উপলক্ষে প্রতি টিপে ৫০, ১০০ বা দিনে ৩০০ টাকাও দিতে হয় ওই সংগঠনের নেতাদের।

এ ব্যাপারে রাজবাড়ীর পুলিশ সুপার আসমা সিদ্দিকা মিলি জানান, যাত্রী নিরাপত্তায় দৌলতদিয়া ঘাটের গুরুত্বপূর্ণ পয়েন্টে দুই শিফটে প্রায় আড়াইশত পুলিশ সদস্য দায়িত্ব পালন করবে। এছাড়া ঘাট এলাকায় ছিনতাইকারী, দালাল নির্মূলে রাজবাড়ী জেলা গোয়েন্দা পুলিশ, ট্রাফিক পুলিশ, গোয়ালন্দ ঘাট থানা, সাদা পোশাক পরিহিত পুলিশ কর্মরত থাকবে। যাত্রী নিরাপত্তায় যানবাহনের নির্ধারিত ভাড়ার চার্ট লাগলোর কথা রয়েছে। অতিরিক্ত ভাড়া নেওয়া হলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি আরো বলেন, কোন ধরনের প্রাকৃতিক দুর্যোগ না হলে ঈদে যাত্রীদের ঘাটে এসে কোন বিভ্রান্তিতে পড়তে হবেনা। ঘাট এলাকায় যাত্রীদের নিরাপত্তাও শতভাগ নিশ্চিত করা হবে।

বিআইডব্লিটিসি’র দৌলতদিয়া ঘাট শাখার ম্যানেজার মো, শফিকুল ইসলাম জানান, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ঈদকে কেন্দ্র করে ১৯টি ফেরি সার্বক্ষণিক চলাচল করবে। প্রাকৃতিক আবহাওয়া অনুক‚লে থাকলে যাত্রী পারাপারে বিঘ্নতা ঘটবে না তিনি আশাবাদী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ