Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অসম লড়াইয়ে রোমাঞ্চের আভাস

প্রিভিউ : অস্ট্রেলিয়া-আফগানিস্তান

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুন, ২০১৯, ১২:০৫ এএম

মাঝে বেশ কিছুদিন খারাপ সময় গেলেও বিশ্বকাপের আগে ঠিকই ছন্দে ফিরেছে রেকর্ড ৫ বারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ভারসাম্যপূর্ণ একটি দল নিয়ে বিশ্বকাপের দ্বাদশ আসরে নিজেদের ৬ষ্ঠ শিরোপার দাবিদার বর্তমান শিরোপাধারীরা। অন্যদিকে মাত্র দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে অংশগ্রহণ করছে আফগানিস্তান। টেস্ট স্ট্যাটাস পাওয়াসহ গত কয়েক বছরে বেশ এগিয়েছে দলটি। বাছাইপর্ব পেরিয়ে বিশ্বকাপে জায়গা করে নেয়া দলটি নিয়ে আশাবাদী বেশ কয়েক সাবেক ক্রিকেটারও। তারমধ্যে কিংবদন্তি শচীন টেন্ডুলকার বলেই দিয়েছে তার ‘সারপ্রাইজ’ প্যাকেজ আফগাররা! এই অসম দল দুটিই আজ মুখোমুখি বিশ্বকাপের মঞ্চে। পনের হাজার দর্শক ধারনক্ষমতা সম্পন্ন ব্রিস্টলের কাউন্টি গ্রাউন্ডে আসরের ৪র্থ ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ছয়টায়।

এখন পর্যন্ত সবকয়টি বিশ্বকাপে অংশগ্রহণ করে মোট ৮৪টি ম্যাচ খেলেছে অস্ট্রেলিয়া। যারমধ্যে ৬২টিতে জয় ও হার মাত্র ২০টিতে। অন্যদিকে ২০১৫ সালে বিশ্বকাপ ক্রিকেটে অভিষেক হয় আফগানিস্তানের। সেই বিশ্বকাপে ৬টি ম্যাচের মধ্যে শুধু স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচে জয় পায় আফগানরা। অবশ্য বিশ্বকাপের বাছাইপর্বে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েই মূল পর্বে এসেছে এশিয়ার উদীয়মান দলটি।

ব্যাটিংই অস্ট্রেলিয়ার মূল শক্তি। নিষেধাজ্ঞা কাটিয়ে স্মিথ ও ওয়ার্নার দলে যোগ দেয়ায় অজিদের ব্যাটিং লাইনআপের শক্তি আরও বৃদ্ধি পেয়েছে। সেই সাথে আছেন এই বছরের অস্ট্রেলিয়ার জার্সিতে সর্বোচ্চ রান সংগ্রাহক উসমান খাজা। বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচেও ইংল্যান্ডের বিপক্ষে এক দুর্দান্ত শতক তুলে নিয়েছেন স্মিথ। ঝড়ো গতিতে রান তোলা ও কার্যকরী স্পিন বোলিংয়ের দক্ষতা রয়েছে গেøন ম্যাক্সওয়েলের।এছাড়া পেস অলরাউন্ডার মার্কাস স্টইনিসও উইকেটরক্ষক ব্যাটসম্যান অ্যালেক্স ক্যারিও দ্রæত রান তুলতে পারদর্শী।

আফগান দলের হযরতউল্লাহ জাজাই ও মোহাম্মদ শাহজাদের আছে উদ্বোধনী জুটিতে উড়ন্ত সূচনা এনে দেয়ার ক্ষমতা। মিডল অর্ডারে রহমত শাহ, আসগর আফগান ও হাসমতউল্লাহ শহিদি বেশ ধারাবাহিক ব্যাটসম্যান। নিজেদের দিনে জ্বলে উঠলে যে কোন প্রতিপক্ষের জন্য আতঙ্ক হয়ে উঠতে পারেন আফগান ব্যাটসম্যানরা।

বোলিং আক্রমণে অজিদের নেতৃত্ব দেবেন প্যাট কামিন্স ও গত বিশ্বকাপের সর্বোচ্চ উইকেটশিকারি মিচেল স্টার্ক। এছাড়া নাথান কোল্টার-নাইল, জেসন বেহেনডর্ফ ও কেন রিচার্ডসনের মতো প্রতিভাবান পেসাররা আছেন। দলটির বোলিং আক্রমণকে আরও শক্তিশালী করে তুলবে লেগ স্পিনার অ্যাডাম জাম্পা ও অফ স্পিনার নাথান লায়ন। অন্যদিকে আফগান দলটির মূল শক্তি স্পিন আক্রমণ। লেগ স্পিনার রশীদ খান ও মুজিব-উর-রহমান, অফ স্পিনার মোহাম্মদ নবীদের নিয়ে গড়া স্পিন আক্রমণ বেশ শক্তিশালী। অলরাউন্ডার নবী হতে পারেন বিশ্বকাপে আফগানিস্তানের ‘এক্স-ফ্যাক্টর’।

অস্টেলিয়া এবং আফগানিস্তান এখন পর্যন্ত মুখোমুখি হয়েছে দুইবার। বড় ব্যবধানে দুটি ম্যাচেই জয় (২৭৫ ও ৬৬ রানে) তুলে নিয়েছে অস্ট্রেলিয়া। নিজেদের সবশেষ পাঁচটি ম্যাচের সবকয়টিতেই জয় তুলে নিয়েছে অস্টেলিয়া। অন্যদিকে আফগানরা শেষ পাঁচ ম্যাচে তিন জয়ের বিপরীতে হেরেছে একটিতে, বাকি একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে।

ম্যাচে নিজেদের শক্তিমত্তা ও বুদ্ধিমত্তার পাশাপাশি টসও হয়ে উঠতে পারে গুরুত্বপূর্ণ ইস্যু। পরিসংখ্যান অন্তত তেমনটাই জানান দিচ্ছে। এখন পর্যন্ত এই ভেন্যুতে ম্যাচ হয়েছে ১৯টি। যার মধ্যে প্রথম ব্যাট করা দল জিতেছে ৭ বার। আর পরে ব্যাট করা দল জিতেছে ৯ বার।
অন্যদিকে আফগান শিবিরে কোন দুঃসংবাদ না থাকলেও অস্টেলিয়া দলে রয়েছে দুঃসংবাদ। আফগানদের বিপক্ষে মাঠে নামার আগে ব্যাটিং প্র্যাকটিস করার সময় চোট পান ডেভিড ওয়ার্নার। ডান পায়ের মাংশপেশিতে বল আঘাত করায় সেখানে কালশিটে দাগ পড়ে গেছে এই বাঁহাতি ওপেনারের। অবশ্য অস্টেলিয়ান অধিনায়কের গলায় স্বস্তির সুর, ‘আমি আশা করি সে (ওয়ার্নার) ফিট হয়ে উঠবে। আজও (গতকাল) আমাদের সঙ্গে সে (ওয়ার্নার) ৯০ মিনিট ব্যাটিং অনুশীলন করেছেন। আমার দলের ফিজিওর বক্তব্যের জন্য অপেক্ষা করছি।’ আর যদি ওয়ার্নার খেলতে না পারেন তবে তার পরিবর্তে ফিঞ্চের সঙ্গে ইনিংস ওপেন করবেন উসমান খাজা। এবারের বিশ্বকাপকে অনেক বিশ্লেষক বলছেন চমকের বিশ্বকাপ। প্রস্তুতি ম্যাচে ১৯৯২ বিশ্বচ্যাম্পিয়ন পাকিস্তানকে হারিয়ে একবার চমক দেখিয়েছেও আফগানরা। আজ কি আরেকবার আফগান চমক দেখা যাবে?

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট

১৬ জুলাই, ২০১৯
১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ