Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতীয় পণ্যে শুল্কারোপ থেকে সরছে না ট্রাম্প প্রশাসন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মে, ২০১৯, ৫:৩৭ পিএম

বন্ধুত্ব বজায় রাখার জন্য ব্যবসায়িক স্বার্থকে জলাঞ্জলি দিতে রাজি নন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে দ্বিতীয় দফায় এনডিএ সরকার ক্ষমতাসীন হওয়ায় তিনি যে খুব খুশি, তা জানাতে দেরি করেননি ট্রাম্প। কিন্তু তাই বলে আমদানিকৃত ভারতীয় পণ্যের ওপর শুল্ক চাপানোর সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসবে না ট্রাম্প প্রশাসন। মার্কিন পররাষ্ট্র দফতরের এক শীর্ষ কর্মকর্তা অন্তত এ কথাই জানিয়েছেন।
জেনারালাইজড সিস্টেম অফ প্রেফারেন্স (জিএসপি) কর্মসূচির আওতায় বেশ কয়েকটি দেশের পণ্যকে আমেরিকার বাজারে ঢুকতে দেওয়ার জন্য সেগুলির ওপর কোনো শুল্ক চাপানো হয় না। ফলে, সেই সব পণ্য অনেক কম দামে আমেরিকার বাজারে কিনতে পারেন ক্রেতারা। বিদেশি পণ্য আমদানির ক্ষেত্রে এই কর্মসূচি যুক্তরাষ্ট্রে বৃহত্তম ও প্রাচীনতম। এই কর্মসূচিতে ভারতীয় পণ্য সবচেয়ে বেশি সুবিধা পেয়েছিল ২০১৭ সালে। ওই বছর ৫৭০ কোটি মার্কিন ডলার মূল্যের ভারতীয় পণ্য ঢুকেছিল মার্কিন বাজারে, যার ওপর কোনো শুল্ক চাপানো হয়নি।
এত দিন গাড়ি তৈরির যন্ত্রাংশ ও বস্ত্র উৎপাদনের জন্য প্রয়োজনীয় কাঁচা মালসহ দুই হাজার ভারতীয় পণ্য সেই সুবিধা পেত। কিন্তু গত ৪ মার্চ ট্রাম্প প্রশাসন সিদ্ধান্ত নেয় যে, ভারতীয় পণ্যগুলির ওপর থেকে সেই সুবিধা তুলে নেওয়া হবে। কারণ ভারতের বাজারে ঢোকা মার্কিন পণ্যগুলির ওপর শুল্ক চাপানো হয়। সিদ্ধান্ত কার্যকর করার জন্য দুই মাস সময় দেওয়া হয়। যে সময়সীমা শেষ হয়েছে গত ৩ মে।
অনেকের আশা ছিল, প্রধানমন্ত্রী মোদির নেতৃত্বে দ্বিতীয় বার এনডিএ সরকার আরও বেশি সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ফিরে আসায় হয়তো মার্কিন প্রেসিডেন্ট এ ব্যাপারে তার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে পারেন। কিন্তু বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র দফতরের এক শীর্ষ কর্মকর্তা বলেন, ‘সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর কোনো সম্ভাবনা নেই। ওটা ইতিমধ্যেই চূড়ান্ত হয়ে গেছে। এখন দেখতে হবে আমরা (ভারত ও আমেরিকা) কীভাবে এগুতে চাইছি, কীভাবে কাজ করতে পারছি মোদি সরকারের সঙ্গে।’ সূত্র: টিওআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ