Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ভুয়া ভিডিও না মোছায় ক্ষিপ্ত পেলোসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মে, ২০১৯, ৫:১৫ পিএম

যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ও ডেমোক্রাট দলের প্রধান ন্যান্সি পেলোসিকে নিয়ে যে ভুয়া ভিডিও ছড়িয়েছে, ফেসবুক তা সরাতে অস্বীকার করেছে। এটি জানার পরে ক্ষোভে ফেটে পড়েছেন ন্যান্সি। তিনি শুক্রবার বলেছেন, ‘যা মিথ্যে, তা না সরিয়ে ওরা প্রমাণ করে দিয়েছে যে, ওরা আমাদের নির্বাচনে রুশ হস্তক্ষেপ নিয়ে সক্রিয় ছিল।’ পেলোসির বক্তব্য, ‘আমরা বরাবরই বলে এসেছি, অসচেতন ভাবে হলেও বেচারা ফেসবুক রাশিয়ার চক্রান্তের শিকার হয়েছে। এখন সেটা আরও বুঝছি, তাই মিথ্যে জেনেও ওরা এই ভিডিও রেখে দিয়েছে। আমি এটা নিতে পারছি না, কিন্তু ফেসবুক মানুষকে মিথ্যেটাই জানাচ্ছে।’

সম্প্রতি ওই ভিডিওটি ভাইরাল হয়েছে, যাতে দেখা গিয়েছে ন্যান্সি জড়িয়ে জড়িয়ে কথা বলছেন, যাতে মনে হয় তিনি নেশাগ্রস্থ। গত বুধবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তার কথা হওয়ার পরে ওই ভিডিও বিকৃত ভাবে সোশ্যাল মিডিয়ায় ছড়ানো হয় বলে অভিযোগ। বিশেষজ্ঞদের দাবি, ভিডিওটি এক ঝলক দেখলে যে কেউই বুঝতে পারবেন, সেটি ভুয়া। তা সত্ত্বেও সেটি ফেসবুক না সরানোয় আপত্তি উঠেছে। ইউটিউব অবশ্য ভিডিয়োটি নিয়ে আপত্তি ওঠার পরপরই সেটি সরিয়ে দিয়েছে।

ফেসবুকের বক্তব্য, তারা যদি কোনও পোস্ট, ছবি অথবা ভিডিয়োর সত্যতা যাচাই করতে গিয়ে চূড়ান্ত মতামত দেয়, তা হলে তারা নিজেরাই একটা অলিখিত ‘সেন্সরশিপ’-এর মধ্যে ঢুকে পড়বে। ফেসবুক বহুদিন আগেই পোস্ট সংক্রান্ত সত্যতা নিয়ে কোনও মন্তব্য করা থেকে নিজেকে সরিয়ে নিয়েছে। কারণ তাতে তাদের বিরুদ্ধে রাজনৈতিক বৈষম্য বা সেন্সরশিপের অভিযোগই উঠবে বলে তাদের দাবি। সূত্র: এবিসি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভুয়া ভিডিও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ