Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাউদিয়ার হজ ফ্লাইট সিডিউল ঘোষণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মে, ২০১৯, ১২:৫৫ এএম

সাউদিয়া অ্যারাবিয়ান এয়ারলাইন্স গতকাল বৃহস্পতিবার হজ ফ্লাইট সিডিউল ঘোষণা করেছে। আগামী দু-একদিনের মধ্যে সাউদিয়া এয়ারলাইন্স হজ টিকিট বিক্রি শুরু করবে। সাউদিয়া এয়ারলাইন্স নিরাপত্তাজনিত কারণে চলতি বছরও পূর্বের ন্যায় টপ-টেন ট্রাভেলসের মাধ্যমে হজ টিকিট বিক্রি করবে। আগামীতে সরকারি প্রস্তাব অনুযায়ী সরাসরি বেসরকারি হজ এজেন্সীর কাছে হজ টিকিট বিক্রির বিষয়টি বিবেচনা করবে বলে সউদী দূতাবাস কর্তৃপক্ষ বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়কে জানিয়ে দিয়েছে। সাউদিয়ার নির্ভরযোগ্য সূত্র এতথ্য জানিয়েছে।

উল্লেখ্য, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী ও ধর্ম প্রতিমন্ত্রী সম্প্রতি আন্ত:মন্ত্রণালয় সভায় সাউদিয়া এয়ারলাইন্সকে বিমানের ন্যায় সরাসরি হজ এজেন্সীর কাছে হজ টিকিট বিক্রির নিদের্শ দেয়। কিন্ত মতিঝিলস্থ বিমান কার্যালয়ের সামনে হজ টিকিট ক্রয়কে কেন্দ্র করে এজেন্সীর প্রতিনিধিরা দীর্ঘ লাইনে দাঁড়িয়ে পুলিশী লাঠি-পেটা খায় । এতে অনেক এজেন্সী চাহিদানুযায়ী হজ টিকিট ক্রয় করতে পারেনি।
এদিকে, পবিত্র হজ পালনের লক্ষ্যে সউদী আরব যাওয়ার জন্য রাজধানীসহ সারাদেশের বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সেলস্ কাউন্টার থেকে প্রায় ৩২ হাজার হজ টিকিট বিক্রি হয়েছে। মোট বিক্রিত টিকিটের মধ্যে রাজধানীতে ২৬ হাজার ১৭৫টি, চট্টগ্রামে ৪ হাজার ২০৩টি, সিলেটে ১ হাজার ৪৪২টি ও কক্সবাজারে ৭৯টিসহ মোট ৩১ হাজার ৮৮৯টি টিকিট বিক্রি হয়। চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ হজযাত্রী হজে যাবেন। তার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৭ হাজার ১৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন ১ লাখ ২০ হাজার জন হজযাত্রী।

মোট হজযাত্রীর মধ্যে রাষ্ট্রীয় পরিবহন সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স শতকরা ৫০ ভাগ ও অবশিষ্ট ৫০ ভাগ সাউদিয়া অ্যারাবিয়ান এয়ারলাইন্স পরিবহন করবে। চলতি বছর সুষ্ঠুভাবে হজ সম্পাদনের লক্ষ্যে ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ শেখ মোহাম্মদ আবদুল্লাহ ও ধর্ম সচিব আনিছুর রহমানের নির্দেশনায় এবং হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সঙ্গে সমন্বয়ের মাধ্যমে হজ-সম্পর্কিত সকল প্রয়োজনীয় কার্যক্রম পূর্ব পরিকল্পনা অনুসারে দ্রæতগতিতে এগিয়ে চলেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ