Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জরুরি রোগব্যাধি রোধে ইমার্জেন্সি অপারেশন সেন্টার স্থাপিত হচ্ছে

প্রকাশের সময় : ৩০ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জরুরি রোগব্যাধি মোকাবেলায় দেশে ‘ইমার্জেন্সি অপারেশন সেন্টার’ স্থাপিত হচ্ছে। রাজধানীসহ দেশের যে কোনো স্থানে নতুন ও পুরনো কোনো জটিল রোগের প্রকোপে আক্রান্তদের দ্রæত ঢাকার এ সেন্টারে এনে রোগব্যাধি শনাক্ত করা হবে।
মার্কিন যুক্তরাষ্ট্রের আটলান্টার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের (সিডিসি) আদলে মহাখালী রোগতত্ত¡, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) নির্মিত হবে এ ইমার্জেন্সি অপারেশন সেন্টার। শুধু তাই নয়, আইইডিসিআরে আন্তর্জাতিক মানের বায়োসেইফটি ল্যাবরেটরি-২-সহ অত্যাধুনিক আরো চারটি ভাইরোলজি, এন্টামোলজি, প্যারাসাইটোলজি ও মাইক্রোবায়োলজি ল্যাবরেটরি নির্মিত হবে। বর্তমানে ইউএস সিডিসির যে কার্যালয়টি আইসিডিডিআরবিতে রয়েছে সেটিও আইইডিসিআরে স্থানান্তরিত হবে।
আইইডিসিআরের পরিচালক রোগতত্ত¡বিদ প্রফেসর ড. মাহমুদুর রহমান এসব খবরের সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানান, ইতোমধ্যেই আন্তর্জাতিক মানের ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও একাধিক অত্যাধুনিক ল্যাবরেটরি স্থাপনের লক্ষ্যে মহাখালীতে স্বাস্থ্য অধিদফতরের চৌহদ্দিতে আইইডিসিআরের বহুতল (১০ তলা) ভবনের নির্মাণ কাজ স্থাপনের কাজ শুরু হয়েছে। আনুষ্ঠানিকভাবে গতকাল স্বাস্থ্যমন্ত্রী মো. নাসিম নির্মাণ কাজের উদ্বোধন করেছেন।
স্বাস্থ্য অধিদফতরের নির্ভরযোগ্য একটি সূত্রে জানা গেছে, ভবন নির্মাণ কাজ আনুষ্ঠানিক উদ্বোধন আজ হলেও ইতোমধ্যেই ১০তলা ভবনের ফাউন্ডেশনের কাজ শেষ হয়েছে। দেশে যে কোনো স্থানে ইমার্জিং ও রি-ইমার্জিং রোগব্যাধি দেখা দিলে আইইডিসিআরের র‌্যাপিড রেসপন্স টিম দ্রæত পাঠিয়ে সরেজমিন পরিদর্শন ও আক্রান্ত এলাকা থেকে নমুনা সংগ্রহ করে বর্তমানে আইইডিসিআরের সীমিত পরিসরে যে ল্যাবরেটরি চলছে সেখানে পরীক্ষা-নিরীক্ষা করছে। কিন্তু খুব বেশি জটিল রোগব্যাধি হলে তা পরীক্ষা-নিরীক্ষার জন্য সিডিসি আটলান্টাতে পাঠাতে হচ্ছে।
নিজস্ব ব্যবস্থাপনায় দ্রæততম সময়ে রোগব্যাধি নিয়ন্ত্রণের লক্ষ্যে নিজস্ব ভবন নির্মিত হচ্ছে বলে জানান ড. মাহমুদুর রহমান। তিনি জানান, রোগব্যাধি নিয়ন্ত্রণে বাংলাদেশ সফলতার সঙ্গে কাজ করছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও সিডিসি আটলান্টাতে বাংলাদেশের সুনাম রয়েছে। বিশ্বে কোন নতুন রোগ দেখা দিলে সে রোগটি নিয়ন্ত্রণে বাংলাদেশ দ্রæত সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করতে পারছে বলে দাবি করেন তিনি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জরুরি রোগব্যাধি রোধে ইমার্জেন্সি অপারেশন সেন্টার স্থাপিত হচ্ছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ