Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শুভ বিদায়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০১৯, ১২:০৪ এএম

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠিত ২০১৫ বিশ্বকাপে ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন ব্রেন্ডন ম্যাককালাম, কুমার সাঙ্গাকারা, মাইকেল ক্লার্ক, শহীদ আফ্রিদিসহ আরও অনেক তারকা ক্রিকেটার। এবারের বিশ্বকাপেও ক্রিকেট থেকে অবসর নিতে পারেন বেশ কয়েকজন তারকা ক্রিকেটার। ২০১৯ বিশ্বকাপই ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ হবে, এমন পাঁচজন এশিয়ান তারকা ক্রিকেটার সঙ্গে আরো যারা বিদাল বলছেন তাদের নিয়েই এই আয়োজন।

১. মাশরাফি বিন মর্তুজা (বাংলাদেশ) : ২০১৫ বিশ্বকাপের পর বদলে যাওয়া দলগুলোর মধ্যে একটি বাংলাদেশ। মাশরাফির নেতৃত্বে দলটি আসন্ন বিশ্বকাপে অংশ নিচ্ছে র‌্যাঙ্কিংয়ের সাত নম্বর দল হিসেবে। সাম্প্রতিক সময়ে বাংলাদেশ অনেকগুলো ওয়ানডে সিরিজে সাফল্যের দেখা পেয়েছে তার অধীনেই। মাশরাফির অধিনায়কত্বেই টাইগাররা পাকিস্তান, ভারত ও সাউথ আফ্রিকার মতো বাঘা দলগুলোর বিপক্ষে সিরিজ জিতেছে।
‘নড়াইল এক্সপ্রেস’ খ্যাত এই বোলার ক্যারিয়ারের বেশিরভাগ সময়ই পার করেছেন শল্যচিকিৎসকের ছুরির নিচে। হাঁটুর চোটে পুরো ক্যারিয়ারে অস্ত্রোপচার করেছেন মোট ১১ বার। ২০২টি ওয়ানডে ম্যাচ খেলে প্রতিপক্ষের ২৫৮টি উইকেট শিকার করেছেন মাশরাফি। চোটে জর্জরিত এই ফাস্ট বোলার ক্যারিয়ার সুদীর্ঘ করতে পারেননি নিজের প্রিয় ফরম্যাট টেস্টে। ৩৬টি টেস্ট ম্যাচ খেলে নিয়েছেন ৭৮ উইকেট।
৫৪টি টি টোয়েন্টিতে বল হাতে মাশরাফির শিকার করেছেন ৪২টি উইকেট। পাশাপাশি দলের প্রয়োজনে ব্যাট হাতেও অবদান রেখেছেন ৩৫ বছর বয়সী এই ক্রিকেটার। বয়সের কারণে ২০১৯ বিশ্বকাপের পর লাল সবুজ জার্সিতে মাশরাফিকে দেখা যাওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। বাংলাদেশের এযাবতকালের সেরা এই অধিনায়ক ২০১৯ বিশ্বকাপে দলকে কতটা সাফল্যের মুখ দেখাতে পারেন, সেটাই এখন দেখার বিষয়।

২. মোহাম্মদ হাফিজ (পাকিস্তান) : পাকিস্তানের সর্বকালের সেরা অলরাউন্ডারদের একজন হলেন মোহাম্মদ হাফিজ। পাকিস্তানের সবুজ জার্সিতে ২০৩টি ওয়ানডে ম্যাচে ব্যাট হাতে করেছেন ৬১৫৩ রান। ৫৫টি টেস্টে ৩৭.৬৫ গড়ে তার ব্যাট থেকে এসেছে ৩৬৫২ রান। ৮৯টি টি টোয়েন্টি ম্যাচ খেলে ২৪.৪৬ গড়ে ১৯০৮ রান সংগ্রহ করেছেন এই অলরাউন্ডার। বল হাতে ওয়ানডেতে ১৩৭, টেস্টে ৫৩ এবং টি টোয়েন্টিতে প্রতিপক্ষের ৫৪টি উইকেট শিকার করেছেন হাফিজ।
কলকাতা নাইট রাইডার্স, লাহোর লায়ন্স, পেশোয়ার জালমি, সেন্ট কিটস, নেভিস পেট্রিয়স, লাহোর কালান্দার্স, রাজশাহী কিংস সহ বিভিন্ন ফ্রাঞ্চাইজি দলে খেলেছেন এই অলরাউন্ডার। বিপিএলের ২০১৯ মৌসুমে রাজশাহী কিংসের জার্সিতে খেলছেন হাফিজ। তবে বোলিং অ্যাকশনের জন্য পুরো ক্যারিয়ারে বেশ কয়েকবার নিষিদ্ধ হয়েছিলেন এই পাকিস্তানি ক্রিকেটার।
বর্তমানে ৩৮ বছর বয়সী এই ক্রিকেটার টেস্ট থেকে অবসর নিয়েছেন ২০১৮ সালে। ওয়ানডেতেও শীঘ্রই অবসর নেয়ার পরিকল্পনা আছে হাফিজের। তবে ২০১৯ বিশ্বকাপ খেলার জন্যই ওয়ানডে থেকে এখনও অবসর নেননি বিভিন্ন ইস্যুতে বিতর্কিত এই অলরাউন্ডার। আসন্ন বিশ্বকাপের মঞ্চেই নিজের অবসরের ঘোষণা দিতে পারেন মোহাম্মদ হাফিজ।

৩. লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা) : ৩৫ বছর বয়সী লাসিথ মালিঙ্গা ২০১৯ বিশ্বকাপেই অবসরের ঘোষণা দিতে পারেন। শ্রীলঙ্কান এই ফাস্ট বোলার ক্যারিয়ারের শুরু থেকেই আলোচনার টেবিলে ছিলেন তার বোলিং অ্যাকশনের জন্য। অবশ্য তার চুলের অনন্য স্টাইলের জন্যেও অধিকাংশ সময়ই দর্শকদের আগ্রহের মূলবিন্দুতে থাকেন মালিঙ্গা। তবে তিনি নিজেকে বরাবরই চিনিয়ে এসেছেন তার বোলিং সামর্থ্য দিয়ে। শ্রীলঙ্কার হয়ে সর্বশেষ পাঁচ ম্যাচে ১১ উইকেট শিকার করেছেন এই গতি তারকা।
এখন পর্যন্ত ২১৩টি ওয়ানডে ম্যাচ খেলে বল হাতে শিকার করেছেন ৩১৮টি উইকেট। এছাড়া ৩০টি টেস্টে ১০১টি এবং ৭০টি টি টোয়েন্টিতে ৯৪টি উইকেট নিয়েছেন এই বোলার। মুম্বাই ইন্ডিয়ানস, রুহুনা রয়্যালস, মেলবোর্ন স্টারস, গায়ানা আমাজন ওয়ারিয়র্স, সাউদার্ন এক্সপ্রেস, রংপুর রাইডার্সসহ বিশ্বের বিভিন্ন ফ্রাঞ্চাইজি দলে খেলেছেন মালিঙ্গা।
আইপিএলের আসন্ন মৌসুমের জন্য মুম্বাই ইন্ডিয়ানসের সাথে ২ কোটির রুপিতে চুক্তিবদ্ধ হয়েছেন এই তারকা ক্রিকেটার। ২০১৯ বিশ্বকাপে মালিঙ্গা অবসর নিলে তার অভাব দীর্ঘদিন ভোগাতে পারে শ্রীলঙ্কাকে।

৪. শোয়েব মালিক (পাকিস্তান)
পাকিস্তানের শিয়ালকোটে জন্মগ্রহণ করা শোয়েব মালিক দুর্দান্ত ব্যাটিং পারফরম্যান্স দিয়ে প্রায় দুই দশক ধরে পাকিস্তানের আস্থার প্রতিদান দিয়ে যাচ্ছেন। পাকিস্তানের জার্সি গায়ে জড়িয়ে খেলেছেন ১০৮টি টি টোয়েন্টি ম্যাচ। পাকিস্তানের হয়ে সর্বোচ্চ সংখ্যক টি টোয়েন্টি ম্যাচ খেলার রেকর্ডও এই ব্যাটিং অলরাউন্ডারের দখলে। এবারের বিশ্বকাপে পাকিস্তান দলের সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটার মালিক। বিশ্বকাপের এই আসরে বিংশ শতাব্দীতে (১৯৯৯) আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া একমাত্র ক্রিকেটারও তিনি।
স্বল্পদৈর্ঘ্যরে ক্রিকেটে মনোযোগ দেয়ার জন্য ২০১৫ সালের নভেম্বরে টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছেন এই পাকিস্তানি ব্যাটসম্যান। আসন্ন বিশ্বকাপে ওয়ানডে থেকেও অবসর নিতে পারেন। ৩৫ টেস্টের ক্যারিয়ারে মালিক ব্যাট হাতে ১৮৯৮ রানের সাথে বল হাতে পেয়েছেন ৩২ উইকেট। ২৭৪টি ওয়ানডে ম্যাচ খেলে ৭২৮৪ রান করার পাশাপাশি নিয়েছেন প্রতিপক্ষের ১৫৬টি উইকেট। বর্তমানে তিনি বিপিএলের ২০১৯ মৌসুমে কুমিল্লা ভিক্টোরিয়ানস দলের হয়ে খেলছেন।

৫. মহেন্দ্র সিং ধোনি (ভারত) : সাবেক ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির ওয়ানডেতে অভিষেক হয়েছিলো ২০০৪ সালে। ভারতের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা এই অধিনায়ক অবসর নিতে পারেন ২০১৯ বিশ্বকাপেই। অনেকের মতে, ধোনিই সর্বকালের সেরা উইকেটরক্ষক ব্যাটসম্যান। রেকর্ডসংখ্যক ৩৩২টি ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়েছেন ৩৭ বছর বয়সী এই ব্যাটসম্যান।
৯০ টেস্টের ক্যারিয়ারে ধোনি ৩৮.০৯ গড়ে করেছেন ৪৮৭৬ রান। এছাড়াও ওয়ানডেতে ৫০.৩৯ গড়ে ৩৩৪ ম্যাচে করেছেন ১০,২৭৯ রান। রাঁচিতে জন্মগ্রহণ করা এই ক্রিকেটার টেস্ট থেকে অবসর নেন ২০১৪ সালে।
অস্ট্রেলিয়ার সাথে সর্বশেষ দুইটি ওয়ানডেতে টানা দু’টি অর্ধশতক করেছেন এই ব্যাটসম্যান। আইপিএলে চেন্নাই সুপার কিংসের নিয়মিত অধিনায়ক হিসেবে দীর্ঘদিন ধরে দায়িত্ব পালন করে আসছেন ধোনি। আসন্ন বিশ্বকাপে ধোনির অবসর বহুদিন কাঁদাবে ভারতীয় সমর্থকদের।

এছাড়াও এবারের বিশ্বকাপের পরেই ক্রিকেটকে বিদায় বলে দিচ্ছেন ক্যারিবিয়ান ব্যাটসম্যান ক্রিস গেইল, প্রোটিয়া বোলার ইমরান তাহির, অলরাউন্ডার জেপি ডুমিনি ও বোলার ডেল স্টেইনরা।

সাত মাস বিরতির পর গত ফেব্রুয়ারি মাসে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ দিয়ে ওয়ানডে ক্রিকেটে ফিরেছিলেন উইন্ডিজ ব্যাটসম্যান ক্রিস গেইল। সেই সিরিজেই ছুটিয়েছেন রান বন্যা। তবে তার এই বিষ্ফোরক ব্যাটিং আর বিনোদনের ক্রিকেট শেষবারের মতো উপভোগ করতে হবে এবারের আসরে। বিশ্বকাপের পরই অবসরের অগ্রিম ঘোষণা দিয়ে রেখেছেন ৪০ বছর বয়সী এই ক্রিকেটার।

বিশ্বকাপের পর ওয়ানডে ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত জানিয়ে রেখেছেন আগেই দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার জেপি ডুমিনি। তবে টি-টোয়েন্টি ক্রিকেটে দেখা যাবে তাকে। ৩৫ বছর বয়সী এই ক্রিকেটার দেশের হয়ে ওয়ানডে ক্রিকেটে পাঁচ হাজারের অধিক রান করেছেন। দুর্ভাগ্যবশত, ২০০৪ সালে শ্রীলঙ্কার বিপক্ষে অভিষিক্ত ডুমিনির ক্যারিয়ার চোটের আঘাতে ভরা।তবুও দেশের হয়ে সর্বোচ্চ রানসংগ্রাহকের সেরা দশের একজন তিনি।

দক্ষিণ আফ্রিকার লেগ স্পিনার ইমরান তাহিরকে বিশ্বকাপের পরে আর একদিনের সংস্করণে দেখা যাবে না। তবে সতীর্থ ডুমিনির মতোই টি-টোয়েন্টি চালিয়ে যাবেন ৪০ বছর বয়সী এই বোলাএ। গত কয়েক বছর ধরে ধারাবাহিক পারফর্ম করতে থাকা একজন প্রোটিয়া ক্রিকেটার তাহির।

এবারের বিশ্বকাপে পাকিস্তান দলের সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটার শোয়েব মালিক। বিশ্বকাপের এই আসরে বিংশ শতাব্দীতে (১৯৯৯) আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া একমাত্র ক্রিকেটারও তিনি। ২৮২টি ওয়ানডে ম্যাচে ৭৪৮১ রান, ৯৬টি ক্যাচ ও ১৫৬টি উইকেট আছে ৩৭ বছর বয়সী মালিকের ঝুলিতে।

টেস্ট ক্রিকেটের অন্যতম সফল বোলার ডেল স্টেইন। টেস্টের মতো ওতো সফল না হলেও ওয়ানডে ক্রিকেটেও কম না ৩৫ বছর বয়সী এই পেসার। গত বিশ্বকাপের (২০১৫) সেমিফাইনাল থেকে দক্ষিণ আফ্রিকা ছিটকে গিয়েছিল স্টেইনের করা বলেই। এবারের আসরই হয়তো সর্বশেষ বিশ্বকাপের আসর হতে যাচ্ছে তার।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট

১৬ জুলাই, ২০১৯
১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ