Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ফাইনালে খেলছেন মুস্তাফিজ

প্রকাশের সময় : ২৯ মে, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : আইপিএলের শুরু থেকেই সানরাইজার্স হায়দারাবাদের প্রাণ ভোমরা হিসেবেই দলে ছিলেন মুস্তাফিজুর রহমান। তার ওপর কোচ টম মুডি, কিংবা মেন্টর ভিভিএস লক্ষণ, অথবা অধিনায়ক ডেভিড ওয়ার্নারের আস্থার কমতি ছিলনা এতটুকু। প্রতিটি ম্যাচেই এই কাটার মাস্টারকে ঘিরে ম্যাচ জয়ের পরিকল্পনাই তার প্রমাণ। তার প্রতি আস্থার প্রতিদানও দিয়েছেন বাংলাদেশের এই গর্ব। বল হাতে জ্বলে ওঠা তো ছিলোই, ম্যাচের বাইরেও আলোচনার প্রাণকেন্দ্রে ছিলেন এই পেস বিস্ময়। কিন্তু ফাইনালে ওঠার বাঁচা-মরার লড়াইয়ে গুজরাট লায়ন্সের বিপক্ষে মাঠে নামানো হয়নি তাকে। কারণ ম্যাচের আগে অনুশীলনের সময় হ্যামিস্ট্রিং ইনজুরির কবলে পড়েন তিনি। রোমাঞ্চকর ঐ ম্যাচ ৪ উইকেটে জিতে প্রথমবারের মতো স্বপ্নের ফাইনালে পা রেখেছে হায়দারাবাদ। তবে ফাইনালে এই পেসারকে ছাড়া শিরোপা মিশনে নামার এতটুকু ইচ্ছে নেই ওয়ার্নারের। ফাইনালে দলের একাদশে মুস্তাফিজ থাকবেন এমনটাই আশাবাদ সানরাইজার্স হায়দারাবাদের দলপতির, ‘অনুশীলনের সময় সামান্য হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়েছেন মুস্তাফিজ। তাই গুজরাটের বিপক্ষে মাঠে দেখা যায়নি তাকে। তবে পুরোপুরি সুস্থ হয়ে উঠে ফাইনালেই মাঠে নামবেন ফিজ।’
মুস্তাফিজের অনুপস্থিতিতে ওই ম্যাচে প্রথমবারের মতো আইপিএলে মাঠে নামার সুযোগ পান ট্রেন্ট বোল্ট। তিনি ৪ ওভার বল করে ৩৯ রান খরচে ১টি উইকেট নিয়েছেন। সেই সঙ্গে একটি ক্যাচ ধরার পাশাপাশি একটি রান আউটও করেছেন। এ হিসাবে বোল্ট পুরোপুরি ব্যর্থ হয়েছেন এটা মোটেও বলা যায় না। কিন্তু তারপরও মুস্তাফিজের অভাবটা ঠিকই বোধ করেছে তার দল। বিশেষ করে সøগ ওভারে মুস্তাফিজের প্রয়োজনটা বেশ ভালোই অনুভব করা গেছে। ¯øগ ওভারে বরাবরই রান দেওয়ার ক্ষেত্রে বেশ কৃপণতার পরিচয় দিতে সক্ষম হয়েছেন মুস্তাফিজ। সেখানে বোল্ট ব্যর্থই হয়েছেন। ১৯তম ওভারে ১৫ রান দিয়েছেন তিনি। এরমধ্যে ৩টি চারের মার রয়েছে। রান দেওয়ার ক্ষেত্রে বেশ উদারতার পরিচয়ই দিয়েছেন বোল্ট!
তারপরও ফিজের সতীর্থ ভুবনেশ্বর কুমার মনে করছেন এমন ম্যাচের আগে মুস্তাফিজকে হারানো দলের জন্য মোটেও কাম্য ছিল না। তাকে ছাড়া খেলা কঠিনই। আইপিএলে ১৫টি ম্যাচ খেলে গড়ে ২৪ রান দিয়ে উইকেট নিয়েছেন ১৬টি। যার ইকোনমি রেট ৬.৭৩। এক্ষেত্রে তিনি টুর্নামেন্টে সবার থেকে এগিয়ে রয়েছেন। আর সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় রয়েছেন ৭ নম্বরে। ওইদিনের ম্যাচে মুস্তাফিজ না থাকাতে অনেক সিদ্ধান্তই পরিবর্তন করা হয়েছে। যেমন হায়দারাবাদের অধিনায়ক ডেভিড ওয়ার্নার কলকাতার ম্যাচের পরে জানান প্রথমে ব্যাট করলে বড় সংগ্রহ ধরে রাখতে চান। কিন্তু টসে জিতেও সিদ্ধান্ত বদলে প্রথমে ফিল্ডিং নেন তারা। এ বিষয়ে ভুবনেশ্বর বলেন, ‘আমাদের টিম মিটিংয়ে প্রথমে ব্যাটিংয়ের কথাই বলা হয়েছিল। তবে শেষ মুহূর্তে আমাদের পরিকল্পনায় কিছুটা পরিবর্তন আনা হয়। আমরা প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেই।’ এর কারণ হিসেবে ভুবনেশ্বর জানান, দলে আশিষ নেহরার মতো অভিজ্ঞ বোলারের অনুপস্থিতি। এ ছাড়াও মুস্তাফিজের মতো বোলারও মাঠে নামতে পারবেন না। অন্যদিকে গুজরাটের ব্যাটিং লাইন আপ খুবই শক্তিশালী ছিল। অ্যারন ফিঞ্চ, সুরেশ রায়না, ব্র্যান্ডন মাককালাম ও ডোয়াইন স্মিথের মতো বিশ্বসেরা ব্যাটসম্যানরা সহজেই বড় টার্গেট তাড়া করতে সক্ষম। ভুবনেশ্বর আরও জানান, ‘প্রথম থেকেই মুস্তাফিজ অসাধারণ বোলিং করে আসছেন। তাকে না পেয়ে আসলেই দল সমস্যায় পড়েছিল। তবে বোল্টও ভালো করেছে। যদিও শেষ দুই ওভারে কিছুটা রান বেশি খরচ করে ফেলেছে সে। এটা ম্যাচেরই একটি অংশ। কিন্তু ফিজকে হারানো দলের জন্য মোটেও ভালো খবর নয়।’ তাই ফাইনালে সকল সেরাদের নিয়েই খেলার আশা করছেন এই পেসার। কেননা ফাইনালে তাদের প্রতিপক্ষ দুরন্ত ফর্মে থাকা বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। কোহলি-এবি ডি ভিলিয়ার্স-গেইল যেভাবে রানের পাহাড় গড়ে তোলেন তাতে মুস্তাফিজের মতো কৃপণ বোলারের প্রয়োজন অপরিসীম।
হায়দারাবাদের জন্য সুখবর দিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ফিজিও বায়োজিদুল ইসলাম। সর্বক্ষণ মুস্তাফিজের সঙ্গে যোগাযোগ রাখা বায়োজিদ জানান, ‘মুস্তাফিজের জোট খুব একটা গুরুতর নয়, আর সে নিজেরও এটা নিয়ে মোটেই চিন্তিত নয়। আশা করছি সে সুস্থ হয়ে ফাইনালে খেলতে পারবে।’



 

Show all comments
  • md shafiqul islam ২৯ মে, ২০১৬, ১:৫০ পিএম says : 0
    thik ase
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফাইনালে খেলছেন মুস্তাফিজ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ