Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

পিসপার্কে পারমাণবিক অস্ত্রমুক্ত বিশ্ব গড়ার আহ্বান ওবামার

প্রকাশের সময় : ২৯ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা পরমাণু অস্ত্রমুক্ত বিশ্ব গড়ার আহ্বান জানিয়েছেন। গত শুক্রবার জাপানের হিরোশিমা শহর সফরের সময় হিরোশিমার পিস মেমোরিয়াল পার্কে তিনি এ আহ্বান জানান। ৭১ বছর আগে দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ দিকে এই শহরে মার্কিন বাহিনী আণবিক বোমা হামলা চালিয়েছিল। এটিই ছিল বিশ্বে প্রথম পরমাণু বোমা হামলার ঘটনা। এর তিন দিন পর নাগাসাকি শহরে দ্বিতীয় বোমার বিস্ফোরণ ঘটায় মার্কিন যুক্তরাষ্ট্র। বারাক ওবামা বলেন, আকাশ থেকে মৃত্যু ফেলা হয়েছিল আর তখনই বিশ্ব পালটে গিয়েছিল। ১৯৪৫ সালের ৬ আগস্টের সেই আণবিক বোমা হামলায় নিহতদের স্মরণে হিরোশিমা শহরে এই পিস পার্ক গড়ে তোলা হয়েছে। সেদিনের সে হামলায় এক লাখ ৪০ হাজার মানুষ মারা গিয়েছিল। আর নাগাসাকি শহরে মারা গিয়েছিল অন্তত ৭০ হাজার মানুষ।
এদিকে, প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে বারাক ওবামা গত শুক্রবার জাপানের হিরোশিমার আনবিক হামলার জায়গা সফর করেছেন। যুক্তরাষ্ট্র ১৯৪৫ সালে আনবিক বোমা ফেলে যে শহরটিকে ধ্বংস করেছিল সেই শহরে ওই হামলায় যারা প্রাণে বেঁচে গিয়েছিলেন তাদের সঙ্গে ওবামা কথা বলেন এবং স্মৃতিসৌধের বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় তার সঙ্গে ছিলেন জাপানের প্রধানমন্ত্রী শিঞ্জো আবে। এরপর এক ভাষণে ওবামা বলেন, হিরোশিয়ার ওপর আণবিক বোমা হামলার মধ্য দিয়ে প্রমাণিত হয়েছিল যে মানবজাতি নিজেকে ধ্বংস করার ক্ষমতা তৈরি করে ফেলেছে।
উল্লেখ্য, পরমাণু অস্ত্রমুক্ত বিশ্ব গড়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানালেও বারাক ওবামা আণবিক বোমা হামলার জন্য জাপানের কাছে ক্ষমা চাননি। পাশাপাশি তিনি যে পরমাণু অস্ত্রমুক্ত গড়ার কথা বলেছেন তাও অস্পষ্ট। কারণ একদিকে তিনি পরমাণু অস্ত্রমুক্ত বিশ্ব গড়ার কথা বলছেন অন্যদিকে, এখনো তার দেশের হাতে বিশ্বের সবচেয়ে বেশি পরমাণু অস্ত্র মজুদ রয়েছে। এছাড়া, পুরনো অস্ত্র আধুনিকায়নের কাজ করার জন্য প্রতিবছর হাজার হাজার কোটি ডলার খরচ করছে। বিবিসি, আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পিসপার্কে পারমাণবিক অস্ত্রমুক্ত বিশ্ব গড়ার আহ্বান ওবামার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ