Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইমেইল ব্যবহারে সরকারি বিধি ভেঙেছেন হিলারি

প্রকাশের সময় : ২৮ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী থাককালে কাজের জন্য বিনা অনুমতিতে ব্যক্তিগত ইমেইল সার্ভার ব্যবহার করে সরকারি বিধি ভঙ্গ করেছেন হিলারি ক্লিনটন। পররাষ্ট্রবিভাগের একটি তদন্ত প্রতিবেদনে একথাই বলা হয়েছে। পররাষ্ট্রদপ্তরের ইন্সপেক্টর জেনারেলের দীর্ঘ প্রতীক্ষিত প্রথম আনুষ্ঠানিক তদন্ত প্রতিবেদন এটি। অপরদিকে, পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে রাষ্ট্রীয় কাজে ব্যক্তিগত ইমেইল ব্যবহারকে ভুল হিসেবে স্বীকার করে এজন্য ক্ষমা চেয়েছেন ডেমোক্রেট দল থেকে প্রেসিডেন্ট পদে মনোনয়ন প্রত্যাশী হিলারি।
গত বুধবার ফক্সনিউজ ডটকম প্রতিবেদনটির কপি হস্তগত করেছে। বাড়িতে হিলারির ব্যক্তিগত ইমেইল সার্ভার ব্যবহারের কড়া সমালোচনা করা হয়েছে এ প্রতিবেদনে। একই সঙ্গে হিলারি ক্লিন্টনসহ যুক্তরাষ্ট্রের অন্যান্য সাবেক পররাষ্ট্রমন্ত্রীরা ই-মেইল এবং কম্পিউটারের অন্যান্য তথ্যের নিরাপত্তা ব্যবস্থাপনায় দুর্বলতার পরিচয় দিয়েছিলেন বলেও এতে অভিযোগ করা হয়েছে। তদন্তে দেখা গেছে, হিলারি ইমেইলে তথ্য সংগ্রহের নীতিমালা অনুসরণে ব্যর্থ হয়েছেন এবং অনুমতি ছাড়া রাষ্ট্রীয় কাজে ব্যক্তিগত ইমেইল ব্যবহার করেছেন। তদন্ত প্রতিবেদনে আরও বলা হয়, যদিও ইমেইলে তথ্য সংগ্রহের ক্ষেত্রে হিলারির এই পদ্ধতিগত দুর্বলতা বহুদিনের। পররাষ্ট্রমন্ত্রী হওয়ার আগেও তার এই দুর্বলতা ছিল। বিবিসি, আল-জাজিরা, সিএনএন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইমেইল ব্যবহারে সরকারি বিধি ভেঙেছেন হিলারি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ