Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাটশালা’র ‘পাটের অপার উন্নয়ন ও সম্ভাবনা’ ক্যাম্পেইন শুরু

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ মে, ২০১৯, ৮:৪৮ পিএম

একদল তরুণ, হাতে হাতে লিফলেট, তাতে লেখা- ‘নো প্লাস্টিক, সে ইয়েস টু জুট’। ঘুরে বেড়াচ্ছেন রাজধানীর অলিগলি। বলছেন পাটের অপার উন্নয়ন ও সম্ভাবনার কথা। প্রচন্ড রৌদ্রখড়তাপের মধ্যে সহাস্যে তারা ইট কাঠের জীবনে অভ্যস্ত মানুষদের বলছে পাট বাংলাদেশের গৌরব, সোনালী সম্পদ, আপনারা পাটপণ্য ব্যবহার করুন। বলছিলাম একটি ক্যাম্পেইনের কথা। ‘নো প্লাস্টিক, সে ইয়েস টু জুট’ এই স্লোগানে সোমবার (১৩ মে) থেকে শুরু হয়েছে ওয়াক ফর জুট ক্যাম্পেইন। প্রথম দিনে রাজধানী ঢাকার বনানীতে সকাল ১০ টা বিকাল ৫ টা পর্যন্ত চলে এই ক্যাম্পেইন। ক্যাম্পেইনের আয়োজন করেছে পাটখাতের বেসরকারী উন্নয়ন ও গবেষণা সংস্থা পাটশালা। নেতৃত্ব দিচ্ছেন চাষী মামুন।

ক্যাম্পেইনে অংশগ্রহণকারী তরুণরা জানান, মানুষের দৈনন্দিন জীবনের সর্বত্র পরিবেশ বান্ধব বহুমূখী পাটজাত পণ্যসামগ্রী ব্যবহারে উদ্বুদ্ধ করণের লক্ষ্যেই এই আয়োজন। পাটশালা মনে করেপরিবেশ সুরক্ষায় এবং পাটখাতের চলমান বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় অভ্যন্তরীণ বাজার সম্প্রসারণ অত্যন্ত জরুরী। পাট পণ্যেল দেশীয় বাজার বা চাহিদা বৃদ্ধি না করতে পারলে এখাত সহসা সম্প্রসারিত হবার কোন লক্ষণ নেই। অন্যদিকে এদেশের শতকরা ৯৮ ভাগ মানুষ জানেন না যে, পাট দিয়ে কি কি হয়! এখন পর্যন্ত তাদের ধারণা যে পাট দিয়ে শুধুমাত্র চট, বস্তা কিংবা দড়ি তৈরি হয়!

ওয়াক ফর জুট ক্যাম্পেইনের মধ্য দিয়ে পাটশালা দেশের গণমানুষকে জানাতে চায় পাটের আধুনিক বহুমূখীকরন সম্পর্কে, এমনটাই জানালেন প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা জুট প্রমোটার চাষী মামুন। তিনি আরো বলেন গণসচেতনা বাড়াতে না পারলে এবং মানুষ পাটপণ্যে আকৃষ্ট করা না গেলে আমাদের সোনালী আঁশ শুধুমাত্র ইতিহাস হয়েই থাকবে।

পাটশালা’র ওয়াক ফর জুট টিম ধীরে ধীরে দেশের ৬৪ জেলাতে এই গণসচেতনা ও উদ্বুদ্ধকরণমূলক এই ক্যাম্পেইন পরিচালনা করবে। ঈদের পর থেকে ঢাকার বাইরের জেলাগুলো শুরু হবেএই কর্মসূচি। কাল মঙ্গলবার রাজধানীর গুলশানে পরিচালিত হবে ‘ওয়াক ফর জুট’ ক্যাম্পেইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ