Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

জিয়াউর রহমানের শাহাদাৎবার্ষিকীতে ১০ দিনের কর্মসূচি ঘোষণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ মে, ২০১৯, ১২:০৪ এএম

বিএনপির প্রতিষ্ঠাতা ও শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৩৮তম শাহাদৎবার্ষিকী উপলক্ষ্যে ১০দিনের কর্মসূচি ঘোষণা করেছে দলটি। গতকাল (বৃহস্পতিবার) সকালে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে যৌথসভা শেষে এই কর্মসূচি ঘোষণা করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
তিনি বলেন, আজকের প্রেক্ষিত হচ্ছে, দেশে কোনো গণতন্ত্র নেই, মানুষের সব অধিকার হরণ করে নেয়া হয়েছে, জনগণের সাথে প্রতারণা করে একদলীয় ব্যবস্থা জনগণের ওপর আবার চাপিয়ে দেয়ার জন্য হীন ষড়যন্ত্র শুরু হয়েছে। বাংলাদেশকে একটি অকার্যকর ও পরনির্ভরশীল দেশে পরিণত করবার জন্য এই সরকার তাদের প্রতিটি পদক্ষেপ গ্রহণ করছে। এই অবস্থার প্রেক্ষিতে আজকে গোটা জাতি যখন একটা গভীর সংকটে আছে, যে সংকট হচ্ছে গণতন্ত্রকে ধ্বংস করে দিয়ে স্বৈরাচার প্রতিষ্ঠার জন্য সরকার কাজ করছে। সেই সময়ে আমাদের নেতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের এই শাহাদাত বার্ষিকীর একটা সময় এনে দিয়েছে, যে সময়টা আমাদের সমস্ত নেতা-কর্মীদের শহীদ জিয়ার আদর্শে উদ্বুদ্ধ হয়ে আমরা আবারো ঐক্যবদ্ধ হতে পারি, সেই ঐক্যবদ্ধ হওয়ার মধ্য দিয়ে আমরা গণতন্ত্রকে ফিরিয়ে আনতে পারি এবং গণতন্ত্রের নেত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে আমাদের ফিরিয়ে এনে গণতন্ত্র পুনরুদ্ধারের সংগ্রাম করতে পারি।
২২ মে থেকে ৩১ মে পর্যন্ত ১০ দিনের এই কর্মসূচির মধ্যে রয়েছে- ৩০ মে ভোর ৬টায় নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন। ঐদিন সকাল সাড়ে ১০টায় দলের মহাসচিবের নেতৃত্বে বিএনপি’র জাতীয় নেতৃবৃন্দসহ সকল পর্যায়ের নেতাকর্মীরা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান বীর উত্তম এর মাজারে পুস্পার্ঘ অর্পণ ও মাজার জিয়ারত করবেন এবং জিয়ারত শেষে জাতীয়তাবাদী ওলামা দলের উদ্যোগে মাজার প্রাঙ্গণে দোয়া মাহফিলে শরীক হবেন। সকাল থেকে নয়াপল্টনস্থ বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ফ্রি মেডিকেল ক্যা¤প ও বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হবে। দিবসটি উপলক্ষে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের প্রতি থানায় দুঃস্থদের মাঝে কাপড় ও ইফতার সামগ্রী বিতরণ। ছাত্রদলের উদ্যোগে জাতীয় প্রেসক্লাবে সারাদিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী করা হবে। এছাড়া শাহাদাৎবার্ষিকী উপলক্ষে পোস্টার প্রকাশ ও কালো ব্যাজ ধারণ। সংবাদপত্র এবং অনলাইন পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ। অঙ্গ ও সহযোগী সংগঠনের উদ্যোগে আলোচনা সভা ও পোস্টার প্রকাশ। শাহাদাৎবার্ষিকী উপলক্ষে ২৯ মে সকাল ১১টায় বিএনপি’র উদ্যোগে ইন্সটিটিউট অব ইঞ্জিনিয়ার্স-বাংলাদেশ মিলনায়তনে (রমনা) আলোচনা সভা।
একইভাবে জিয়াউর রহমানের ৩৮তম শাহাদৎবার্ষিকী উপলক্ষে সারাদেশে জেলা ও মহানগরীসহ সকল ইউনিটের কার্যালয়ে ৩০ মে ভোর ৬ টায় দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন এবং নিজ নিজ এলাকার সুবিধা অনুযায়ী আলোচনা সভা, দোয়া মাহফিল ও দুঃস্থদের মাঝে কাপড় ও ইফতার সামগ্রী বিতরণ কর্মসূচি পালন করা হবে।
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে যৌথ সভায় উপস্থিত ছিলেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব মজিবুর রহমান সারোয়ার, মাহবুবউদ্দিন খোকন, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, কেন্দ্রীয় নেতা আবদুস সালাম আজাদ, আসাদুল করীম শাহিন, মুনির হোসেন, বেলাল আহমেদ।
অঙ্গসংগঠনের মধ্যে মহানগর বিএনপির বাসিত আনজু, এজিএম শামসুল হক, যুবদলের মোরতাজুল করীম বাদরু, নুরুল ইসলাম নয়ন, শ্রমিক দলের আনোয়ার হোসেইন, নুরুল ইসলাম খান নাসিম, মোস্তাফিজুল করীম মজুমদার, স্বেচ্ছাসেবক দলের গোলাম সারোয়ার, সাইফুল ইসলাম ফিরোজ, উলামা দলের শাহ মো. নেছারুল হক, রফিকুল ইসলাম তালুকদার, তাঁতী দলের বাহাউদ্দিন বাহার, মৎস্যজীবী দলের রফিকুল ইসলাম মাহতাব, আব্দুর রহিম, কৃষক দলের এসকে সাদী, ছাত্র দলের আবদুস সাত্তার পাটোয়ারি প্রমূখ উপস্থিত ছিলেন। ১৯৮১ সালে ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউসে সেনাবাহিনীর একদল সদস্যদের অভ্যূত্থানে তৎকালীন প্রেসিডেন্ট জিয়াউর রহমান নিহত হন। সেই থেকে বিএনপি এই দিনকে শাহাদাৎ দিবস হিসেবে পালন করে আসছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিয়াউর রহমান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ