Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জিয়া বাংলাদেশীদের চেতনায় দেদীপ্যমান নক্ষত্রের মত চির অম্লান

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২১, ১:২১ পিএম

সাবেক রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমান এর মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের রাষ্ট্রীয় খেতাব বাতিলের সিদ্ধান্তের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জাতীয়তাবাদী মতাদর্শে বিশ্বাসী শিক্ষক ও কর্মকর্তা বৃন্দ। জাতীয় মুক্তিযুদ্ধ কাউন্সিল (জামুকা) রণাঙ্গনের বীর মুক্তিযোদ্ধা, জেডফোর্সের অধিনায়ক সাবেক রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমানের রাষ্ট্রীয় খেতাব বাতিলের সিদ্ধান্ত নিয়েছে বলে গণমাধ্যম থেকে জানা যায়।

জিয়াউর রহমান কেবল একজন সাধারণ মুক্তিযোদ্ধা ছিলেন না,জাতির চরম দুর্যোগ মুহূর্তে বাঙালি সামরিক অফিসারদের মধ্যে তিনিই প্রথম যিনি তাঁর পাকিস্তানি কমান্ডিং অফিসারকে হত্যা করে শাসকদের বিরুদ্ধে আনুষ্ঠানিক বিদ্রোহ ঘোষণা করেছিলেন। যে মহান ব্যক্তি দেশের জন্য অকুতোভয়ে লড়াই করেছেন তাঁর রাষ্ট্রীয় খেতাব বাতিলের সিদ্ধান্তে আমরা গভীর উদ্বেগ প্রকাশ, নিন্দা ও তীব্র প্রতিবাদ জানাচ্ছি। তিনি রাষ্ট্রীয় খেতাবের জন্য মুক্তিযুদ্ধ করেননি, করেছেন এদেশের মানুষের মুক্তির জন্য। স্বাধীনতার ৫০ বছর পরে এমন একজন মহান ব্যক্তির খেতাব বাতিল করা মুক্তিযুদ্ধের চেতনা পরিপন্থী ও মুক্তিযোদ্ধাদের জন্য অবমাননাকর। আমরা বিশ্বাস করি, এদেশের স্বাধীনতা সংগ্রামে অসামান্য অবদানের জন্য জিয়া বাংলাদেশীদের চেতনায় দেদীপ্যমান নক্ষত্রের মত চির অম্লান থাকবেন।

বীরত্ব ও দেশপ্রেমের চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ জিয়াকে দেয়া ‘বীর উত্তম’ খেতাব বাতিল করার এই সিদ্ধান্ত আমরা প্রত্যাখ্যান করি এবং একইসাথে কর্তৃপক্ষকে এমন সিদ্ধান্ত হতে সরে আসার আহবান জানানো হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ