Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাউজানে পুকুরে ডুবে শিশু কন্যার মৃত্যু

রাউজান (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ মে, ২০১৯, ৮:৩০ পিএম

চট্টগ্রামের রাউজানে পুকুরের পানিতে পড়ে মরিয়ম (২) নামের এক শিশু কন্যার মৃত্যু হয়েছে। গত (০৭ মে মঙ্গলবার) বিকাল সাড়ে ৫টার দিকে উপজেলার বাগোয়ান ইউনিয়নের উত্তর গচ্ছি গ্রামের মৌলানা হাসান আলীর বাড়িতে এ ঘটনা ঘটে। নিহত মরিয়ম মো: আবুল খায়ের’র কন্যা। প্রতিবেশী সাকিব জানায়, খেলতে গিয়ে বাড়ির পাশের পুকুরে পড়ে পানিতে তলিয়ে যায় মরিয়ম। পরে তার মা ঘরে দেখতে না পেয়ে অনেক খোঁজাখুঁজির পর তার মরদেহ পুকুরের পানিতে ভেসে থাকতে দেখে চিৎকার শুরু করে। এসময় প্রতিবেশীরা এসে তাকে উদ্ধার করে নোয়াপাড়া পাইওনিয়ার হাসপাতালে নিয়ে যান। সেখানে কর্তব্যরত চিকিৎসক মরিয়মকে মৃত ঘোষণা করেন। রাত ১০টায় তার জানাযা ও দাফন সম্পন্ন হয়।
উল্লেখ্য, প্রতিবছর রাউজানে পানিতে ডুবে অনেক শিশুর মৃত্যু হয়। এ বিষয়ে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের চিকিৎসক সুকান্ত মহাজন (রনি) মুঠোফোনে বলেন, পানিতে ডুবে শিশু মৃত্যুর অন্যতম কারণ আমাদের মায়ের বা অভিভাবকের অসচেতনতা। শিশুরা দুপুরের নিরিবিলি সময়টা বেশি পছন্দ করে খেলাধুলার জন্য,শিশুরা খেলতে ভালোবাসে পানি নিয়েও। তাই আশপাশের পুকুর,জলাশয়গুলো শিশুদের জন্যে বড় বিপদজনক।তাই শিশুদেরকে চোখে চোখে রাখা ও সাঁতার শেখানো প্রয়োজন। পাশাপাশি শিশুদের প্রতি খেয়াল রাখতে হবে অভিভাবকদের,তাদের প্রতি দায়িত্বশীল মানসিকতা থাকাটাও জরুরি অভিভাবকদের। তাই অভিভাবকদের সচেতনতার কোন বিকল্প নেই। পুকুরে ডুবে শিশু মৃত্যু রোধে সচেতনতা বৃদ্ধির লক্ষে সামাজিক প্রতিরোধও গড়ে তুলতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ