Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

শিশুর চোখেরও ক্ষতি করতে পারে জিকা

প্রকাশের সময় : ২৭ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : জিকা ভাইরাস গর্ভের শিশুর চোখের মারাত্মক ক্ষতি করে বলে ধারণা করছেন গবেষকরা। বিষয়টি নিয়ে গবেষণা চলছে। ক্যালিফোর্নিায়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ব্রাজিলে সদ্যজাত তিনটি শিশুর চোখে অস্বাভাবিক রক্তপাত এবং ক্ষত সনাক্ত করেছে। শিশু তিনটি মাক্রোসেফালিতে আক্রান্ত। ওই শিশুদের মায়েরা গর্ভাবস্থায় জিকা ভাইরাসে আক্রান্ত হয়েছিল। নারীরা গর্ভাবস্থায় জিকা ভাইরাসে আক্রান্ত হলে গর্ভের শিশুর মস্তিষ্কের গঠন সম্পূর্ণরূপে হয় না বলে ধারণা বিজ্ঞানীদের, চিকিৎসা বিজ্ঞানের ভাষায় শিশুদের এই অবস্থাকে মাক্রোসেফালি বলে। যদিও বিষয়টি এখনো প্রমাণিত নয়। কিন্তু বেশ কয়েকটি গবেষণায় জিকা ভাইরাসের সঙ্গে মাক্রোসেফালি আক্রান্ত শিশু জন্মের সংশ্লিষ্টতা পাওয়া গেছে। চোখের সমস্যার সঙ্গেও জিকার সম্পর্ক এখনো প্রমাণিত নয়। গবেষকদের একজন ডা. দারিয়াস মশফেগি বলেন, আমাদের পরবর্তী লক্ষ্য হলো শিশুগুলোর চোখের ওই সমস্যা হওয়ার মূল কারণ খুঁজে বের করাÑ সেই কারণ জিকা নাকি মাক্রোসেফালি।
এখন পর্যন্ত জিকা ভাইরাসের কোনও টিকা বা চিকিৎসা ব্যবস্থা আবিষ্কার হয়নি। জিকা ভাইরাসে আক্রান্ত ব্যক্তির মাঝারি মাত্রার জ্বর, শরীর ব্যথা এবং অল্প র‌্যাশ উঠতে পারে। কিন্তু গর্ভবতী নারী জিকা ভাইরাসে আক্রান্ত হলে অনাগত সন্তানের মারাত্মক শারীরিক সমস্যা হতে পারে বলে আশঙ্কা বিজ্ঞানীদের। এ কারণে যেসব এলাকায় জিকা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে সেসব এলাকার নারীদের আপাতত গর্ভধারণ না করার পরামর্শ দিয়েছেন সরকার ও গবেষকরা। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিশুর চোখেরও ক্ষতি করতে পারে জিকা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ