Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

দুই মাহুতের কারাদণ্ড

হাতি দিয়ে টাকা তোলা

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৪ মে, ২০১৯, ১২:৩২ এএম

রাজধানীর কারওয়ান বাজারে হাতি নিয়ে সাধারণ মানুষ ও দোকান থেকে টাকা তোলার সময় দু’টি হাতিসহ দুজন মাহুতকে আটক করেছে র‌্যাব। এ সময় চাঁদাবাজির অভিযোগে দুই হাতির দুই মাহুতকে দুই বছর করে কারাদণ্ড দিয়েছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। গতকাল শুক্রবার বিকাল ৪টার দিকে এ দণ্ড দেওয়া হয়। এ ঘটনা তাৎক্ষণিকভাবে ফলাও করে মিডিয়ায় প্রচার করা হয়। এ সময় ৫-১০ টাকা করে টাকা তোলাকে ‘চাঁদাবাজি’ এবং নিরীহ প্রাণি হাতিকে ‘চাঁদাবাজ’ বলেও অভিহিত করা হয়। এ প্রসঙ্গে বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সাধারণ সম্পাদক ড. আব্দুল মতিন বলেন, হাতি একটা নিরীহ প্রাণি। তাকে কেউ না কেউ বন থেকে লোকালয়ে এনেছে। নিরীহ প্রাণিকে চাঁদাবাজ বলা ঠিক নয়। হাতিকে যেমন ট্রেনিং দেয়া হয়েছে সে তাই করছে। যারা হাতিকে ব্যবহার করছে তারা অপরাধী। এদিকে, হাতি দিয়ে দোকান থেকে ৫-১০ টাকা করে তোলাকে চাঁদাবাজি বলতেও নারাজ অনেকেই।
র‌্যাবের পক্ষ থেকে বলা হয়েছে, জনগণকে ভয় দেখিয়ে ও হয়রানি করে টাকা নেওয়ার অভিযোগে দুটি হাতিসহ দুই মাহুতকে আটক করা হয়। পরে চাঁদাবাজির অভিযোগে দুই মাহুতের প্রত্যেককে দুই বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কারাদণ্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ