Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

চরম বিপর্যয়ে হালদা ডিম নয় পাওয়া যাচ্ছে মৃত মা মাছ

আসলাম পারভেজ, হাটহাজারী (চট্টগ্রাম) থেকে | প্রকাশের সময় : ১ মে, ২০১৯, ১২:০৪ এএম

প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীর চিত্র যেন দিন দিন চরম বিপর্যয়ের দিকে ধাবিত হচ্ছে। নদীতে ডিম দেয়ার মৌসুমে পাওয়া যাচ্ছে বিভিন্ন স্থানে ডিম ভর্তি মৃত মা মাছ। ফলে আগামী অমাবশ্যা ও পূর্ণিমার তিথিতে ডিম ছাড়া নিয়ে শঙ্কা প্রকাশ করছে ডিম সংগ্রহকারীরা।
সাধারণত এক মৌসুমে মা মাছ কয়েক দফা ডিম দিয়ে থাকে। কিন্তু এ মৌসুমের প্রায় শেষ তিথির শেষ প্রান্তে পৌঁছলেও মা মাছ এখনো ডিম দিচ্ছেনা। বরং বিভিন্ন প্রজাতির মা মাছগুলো ডিম ভর্তি থাকা অবস্থায় মারা যাচ্ছে। নদীর বিভিন্ন স্পট হতে মৃত অবস্থায় এ পর্যন্ত আনুমানিক ৪-৫টি মা মাছ উদ্ধার করেছে ডিম সংগ্রহকারীরা। উদ্ধার হওয়া মাছগুলোর শরীরে কাটা চিহ্ন দেখা যায়। এতে করে হালদা বিশেষজ্ঞরা ধারণা করছেন নদীতে ইঞ্জিন চালিত নৌকা বা বোট চলাচলের কারণে মাছগুলো পাখার সাথে লেগে আঘাত প্রাপ্ত হয়ে মারা যাচ্ছে।
মা মাছ মৃত্যুর কারণ সম্পর্কে হাটহাজারী উপজেলা মৎস্য কর্মকর্তা মো.আজহারুল আলম জানান, সময় মত বৃষ্টি, পাহাড়ি ঢল, মেঘের গর্জন, নদীতে পানির স্রোত না থাকায় এবং তীব্র গরমের কারণে ডিম ছাড়তে না পেরে হিট স্ট্রোক করে মারা যেতে পারে। পাশাপাশি ইঞ্জিন চালিত নৌকা চলাচলাও মৃত্যুর কারণ হতে পারে।
এদিকে ডিম সংগ্রহকারী মো.কামাল সওদাগর জানান, হালদা নদীর বেশ কয়েকটি শাখা খাল ভরাট হয়ে যাওয়ায় বৃষ্টির সময় নদীর পানির স্রোত তীব্রতর না হওয়ার ফলে বিগত তিথিতে ডিম দিতে পারেনি মাছগুলো। তাছাড়া কিছু লোভী রাতের বেলায় হাত জাল, বড়শি দিয়ে মা মাছ ধরার চেষ্টা করে থাকে।
পুরনো বেশ কয়েকজন ডিম সংগ্রহকারী জানান, হালদায় বিভিন্ন কলকারখানার বর্জ্য ও মুরগির ফার্মের ময়লা ফেলার কারণে দুষিত হচ্ছে নদীর পরিবেশ। এছাড়া নদীর কিনারে বেশ কিছু ধারালো জলজ উদ্ভিদ (দল) রয়েছে। কিন্তু এ জলজ উদ্ভিদগুলো কেটে ফেলায় মা মাছগুলো বিচরণ করতে পারছে না। এদিকে স্থানীয় প্রশাসন হালদাকে বাঁচাতে কিছু চেষ্ট করলেও তা পর্যাপ্ত হচ্ছে না। ইতিমধ্যে ৫০-৬০ হাজার মিটারে জাল জব্দ করে পুড়িয়ে দেয়া হয়েছে। ধ্বংস করা হয়েছে কয়েকটি বালি তোলার ড্রেজার মেশিন। মাছ ধরার অপরাধে শাস্তিও পেয়েছেন কয়েকজন।
গত সোমবার বিকাল ৫টার দিকে হাটহাজারী উপজেলার উত্তর মাদার্শার কুমিরখালি এলাকার হালদা নদীর হতে আইডিএফ এর সেচ্ছাসেবক সদস্য মো. আবদুল মান্নান ৭ কেজি ওজনের একটি মৃত মৃগেল (মাআল) মাছ উদ্ধার করেছে। মৃত মাছটির দৈর্ঘ্য প্রায় আড়াই ফুট। মৃত মাছটির শরীরে বেশ কয়েকটি আঘাতের চিহ্ন রয়েছে। এশিয়ার বিখ্যাত এ মৎস প্রজনন ক্ষেত্র হালদা নদীতে ডিম দেয়ার মৌসুমে মা মাছের একের পর এক মৃত্যুর ঘটনা কয়েক বছরের মধ্যে ঘটেনি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাছ

৯ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ