Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রচন্ড খরতাপে পুড়ছে রাজশাহী

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ১ মে, ২০১৯, ১২:০৪ এএম

তীব্র তাপদাহ বয়ে যাচ্ছে রাজশাহী অঞ্চলের ওপর দিয়ে। তাপমাত্রা উঠেছে ৪০ ডিগ্রী সেলসিয়াসে। পুড়ছে মানুষ পুড়ছে প্রকৃতি। কি শহর কি গ্রাম কোথাও স্বস্তি নেই। সর্বত্র এক দম বন্ধকর অবস্থা।
এমন অবস্থার মধ্যদিয়ে শহরে মানুষ জীবন জীবিকার টানে ছুটছে। খরতাপের তীব্রতা থেকে বাঁচার জন্য কাকডাকা ভোরে পানি পান্তা খেয়ে ছুুটছে ফসলের ক্ষেতে। সেখানে বেলা দশটা এগারোটা পর্যন্ত কাজকাম করে ঘরে ফিরছে। রাস্তাঘাট সব ফাঁকা হয়ে যাচ্ছে। হাট মাঠ বটতলার চায়ের ঝুপরিগুলোয় ঝাঁপ লেগে যাচ্ছে। সূর্যের তেজ কমলে ফের বিকেলে আবার সরগরম হচ্ছে।
মঙ্গলবার বরেন্দ্র এলাকা ঘোরার সময় এমন চিত্র দেখা যায়। চারিদিকে বোরোর পাকা ধানক্ষেত। কদিন পরেই কাটা মাড়াই শুরু হবে। খরতাপে ক্ষেতে টান ধরেছে। সেচ দিতে হচ্ছে। যদি এবার চৈত্রেই ভাল রকমের বর্ষন হওয়ায় সেচের খরচ কিছুটা হলেও সাশ্রয় হয়েছে। এখন নজর আবহাওয়ার দিকে। গরমে যত কষ্ট হোক। এখন যেন আর ভারি ঝড় বৃষ্টি না হয়। হাল্কা ধরনের বৃষ্টি সবার কাম্য।
বরেন্দ্র অঞ্চলের নলকূপগুলো বছরের মাস তিনেক সচল থাকে। তারপর টান ধরে। এখন তাদের ভরসা ডিপের পানি। কোথাও কোথাও আর মার্সিবল পাম্প থেকে পানি নেবার দৃশ্য নজর এড়ায়না। কিন্তু বিদ্যুত না থাকায় ঠিকমত পাম্প চলেনা আর পানিও মেলেনা। পানির জন্য গভীর নলকূপের পাশে গ্রামীন নারীদের ভীড় দেখা যায়। রৌদ্রের মধ্যে কলস নিয়ে দূর থেকে কৃষান বধুরা আসছেন পানি সংগ্রহের জন্য। ধানের চেয়ে মাছে লাভ বেশি বলে অনেক ধানী জমি মাছের খামারে পরিনত হয়েছে। প্রচন্ড গরমে খামার ব্যবসায়িরা পড়েছেন বিপাকে। খরতাপে পানি গরম হয়ে মাছ ভেসে উঠছে। শ্রমিক দিয়ে পানি নাড়াচাড়া করা হচ্ছে। বড় দিঘীর মাঝখানে কোথাও খড় খেজুর পাতা দিয়ে চালা তৈরী করে দেয়া হয়েছে। যাতে নিচে এসে মাছ আশ্রয় নিতে পারে।
দুপুরের দিকে উপজেলা সদর ও তার আশেপাশের ব্যবসা প্রতিষ্ঠানের কাছে কিছু লোকসমাগম থাকলেও এর অল্প দূরেই সব ফাঁকা। গ্রামীন জনপদ ফুড়ে বয়ে যাওয়া পিচঢালা রাস্তায় কিছু যানবাহন চলাচল আর গরম বাতাসের ঝাপটা ছাড়া আর কিছুই নেই। যেন ঠা ঠা বরেন্দ্রের আরেক রূপ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ