Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

অসহ্য খরতাপ

রাজশাহীতে ৩৯.২ ডিগ্রি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

চৈত্র শেষের দিকে। বৈশাখ মাসের আগমনী জানান দিচ্ছে প্রায় দেশজুড়ে চলমান অসহনীয় খরতাপ। রাজশাহী, খুলনা, পাবনা, টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। আজ সন্ধ্যা পর্যন্ত আবহাওয়া পূর্বাভাসে একথা জানা গেছে। এ সময় দেশের বিভিন্ন জায়গায় দমকা হাওয়াসহ বিক্ষিপ্ত বৃষ্টিপাত হতে পারে। আজ তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ ৩৫.৭ এবং সর্বনিম্ন ২৪.৫ ডিগ্রি সে.। পরবর্তী ২৪ ঘণ্টায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।
করোনায় নিকলীর হাওরে ধানকাটা নিয়ে আতঙ্কে কৃষক
নিকলী (কিশোরগঞ্জ) উপজেলা সংবাদদাতা : কৃষি প্রধান কিশোরগঞ্জের প্রত্যন্ত হাওর অঞ্চল নিকলী উপজেলার মাঠে মাঠে চলছে কৃষকের উৎপাদন যুদ্ধ। হাওরে অবারিত সবুজ বোরো ধানের ফসলি জমি। দু’চোখ যেদিকেই যায় সেদিকেই শুধু ধান আর ধান। কৃষকরা দিনরাত নিরলস পরিশ্রম করে এখন প্রস্তুতি নিচ্ছে ফসল উঠানোর।
কৃষকরা বাহিরের শ্রমিকদের সাথে যোগাযোগ করে চলেছে কিভাবে তারা হাওরে আসবে। এসব শ্রমিকরা এলাকার বিভিন্ন হাট-বাজারে এসে অবস্থান নেয় এবং স্থানীয় স্কুল, কলেজ, মাদরাসায় রাত্রিযাপন করে। আগামী কয়েক দিনের মধ্যেই সমস্ত হাওরের ধান কাটা শুরু করবে চাষিরা। করোনায় দেশের যোগাযোগ ব্যবস্থা বন্ধ থাকায় অন্য জেলার শ্রমিকরা আসতে পারছে না। এ অবস্থা চলতে থাকলে কঠিন সমস্যায় পড়তে পারে হাওরের ধান কাটা নিয়ে।
উপজেলা কৃষি অফিসার মো. বেলায়েত হোসেন জানান, কৃষি অধিদফতর ধান কাটার স্থানীয় ও বহিরাগত যত শ্রমিক আছে তাদের তালিকা চেয়েছেন। আমরা একটি তালিকা অধিদফতরে প্রেরণ করেছি। তাছাড়া নিকলীতে ধান কাটার কম্বাইন হারবেস্ট নামক একটি মেশিন আসছে যেটি ঘণ্টায় এক একর জমি কাটতে পারবে। এবার উপজেলার ৪৬টি মৌজার ১৪ হাজার ৫১৫ হেক্টর জমিতে প্রায় ৯০ হাজার মেট্রিক টন বোরো ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অসহ্য খরতাপ

১০ এপ্রিল, ২০২০
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ