Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মঙ্গোলিয়ানদের শারীরিক শক্তি ভাবাচ্ছে বাংলাদেশকে

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

দলের সেরা তারকা ইনজুরিতে। নিঃসন্দেহে তাই বড় দুশ্চিন্তায় বাংলাদেশ দলের কোচ গোলাম রব্বানি ছোটন। তার উপর আবার নতুন দুশ্চিন্তা তৈরি হয়েছে মঙ্গোলিয়াকে নিয়ে। এ দলটির বিপক্ষে ফাইনালে ওঠার লড়াইয়ে মাঠে নামবে মৌসুমিরা। টুর্নামেন্টের আগের দুই ম্যাচে বল প্রয়োগ করে শরীর নির্ভর খেলাই খেলেছে তারা। তাই সেমি-ফাইনালেও ঝুঁকিটা থাকছে বাংলাদেশের।

অনূর্ধ্ব-১৯ দলের খেলা হলেও বাংলাদেশের এ দলে ১৬ বছর কিংবা তার চেয়ে নিচের বয়সের খেলোয়াড়ই বেশি। মারিয়া মান্ডা, মনিকা চাকমা, আঁখি খাতুন, রুপনা চাকমা, শামসুন্নাহার সহ আরও বেশ কিছু খেলোয়াড় কদিন আগেই এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপ খেলেছেন। অনেকের হাড়ের গঠন এখনও পূর্ণ হয়নি। অন্যদিকে মঙ্গোলিয়ার খেলোয়াড়রা শারীরিক ভাবে বেশ শক্তপোক্ত। তাই বিষয়টি ভাবাচ্ছে বাংলাদেশকে।

আর ভাবনায় থাকবেই না কেন? মঙ্গোলিয়ার মতো প্রায় একই শারীরিক গঠন ছিল কিরগিজস্তানের খেলোয়াড়দের। সে দলের বিপক্ষে খেলতে গিয়ে বেশ ভুগতে হয়েছে বাংলাদেশ। গ্রুপ পর্বের সে ম্যাচে দলের সেরা দুই তারকা কৃষ্ণা রানি সরকার ও সিরাত জাহান স্বপ্না চোট পেয়েছেন। লিগামেন্ট ক্ষতিগ্রস্ত হয়েছে। মাত্রা এতোই যে সেমি-ফাইনালে খেলা নিয়ে বড় শঙ্কা। যদিও ম্যাচে সে ঘাটতি বুঝতে দেননি বদলী খেলোয়াড় মার্জিয়া ও তহুরা খাতুন। কিন্তু মঙ্গোলিয়ার বিপক্ষে এদের কেউ চোটে পড়লে ভুগতে হতে পারে স্বাগতিকদের।

বঙ্গবন্ধু স্টেডিয়ামে আজ সন্ধ্যায় মঙ্গোলিয়ার বিপক্ষে ফাইনালে ওঠার লড়াইয়ে মাঠে নামছে বাংলাদেশ। নামার আগে কিরগিজস্তানের বিপক্ষে ম্যাচের অভিজ্ঞতা থেকেই শিষ্যদের সাবধান করে দিচ্ছেন কোচ ছোটন, ‘আগের ম্যাচে কিরগিজস্তান শরীর নির্ভর খেলা খেলেছে। রাফ ট্যাকল করেছে। এ কারণেই স্বপ্না ও কৃষ্ণা বাজেভাবে চোট পেয়েছে। আমি মনে করি কিরগিজস্তানের মতো মঙ্গোলিয়াও শারীরিক সুবিধা নিয়ে খেলার চেষ্টা করবে। শারীরিক দিক দিয়ে কিরগিজদের চেয়ে মঙ্গোলিয়া খানিকটা এগিয়ে আছে।’ তবে এ অবস্থা থেকে উতরাতে এর মধ্যেই কৌশলও ঠিক করেছেন বলে জানান ছোটন, ‘তাদের সঙ্গে খেলার কৌশল ঠিক করেছি। মেয়েদের যার যার দায়িত্ব বুঝিয়ে দেওয়া হয়েছে। আমরা নিজেরা নিজেদের খেলা খেলবো। ভুলত্রুটিগুলো সংশোধনের চেষ্টা চলছে। ওই জায়গাগুলো যাতে আরও ভালো হয় সেভাবেই খেলার চেষ্টা থাকবে।’

কৃষ্ণা ও স্বপ্নার অভাবটা টের পাচ্ছেন অধিনায়ক মিশরাত জাহান মৌসুমিও। তবে বিকল্প খেলোয়াড়দের উপর আস্থা রয়েছে অধিনায়কের, ‘স্বপ্না ও কৃষ্ণা দু’জনই খুব অভিজ্ঞ খেলোয়াড়। দু’জনই দলের জন্য খুব গুরুত্বপূর্ণ। তাদের ইনজুরিটা আমাদের জন্য দুঃখজনক। তাদেরকে মিস করবো। তবে আমাদের যারা বিকল্প খেলোয়াড় আছে তারাও যোগ্য। এই দলে যারা আছে, তারা সবাই ১৯-২০। যখন যে দলে থাকে, তখন সে সেই পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নিতে পারে। ওদের দেখলে বোঝা যায় না যে ওরা বদলি খেলোয়াড়। যারা আসবে তারা স্বপ্না-কৃষ্ণার জায়গা পূরণ করতে পারবে।’

এদিকে, ফিনিশিং নিয়ে দুশ্চিন্তা এখনও কাটেনি বাংলাদেশের। গ্রুপ পর্বে দুই ম্যাচে জয় পেলেও প্রত্যাশা মেটেনি। আরব আমিরাতের বিপক্ষে ২-০ গোলের জয়ের পর কিরগিজদের বিপক্ষে জয় পায় ২-১ ব্যবধানে। মাঝ মাঠের দখল রাখলেও গোছানো ফুটবল খেলতে পারেনি তারা। মুহুর্মুহু আক্রমণ করেও ফরোয়ার্ডদের ব্যর্থতায় কাক্সিক্ষত গোল আদায় করে নিতে ব্যর্থ হয় দলটি। তার উপর আবার ইনজুরি ভাবনাটাও ভাবতে হচ্ছে দলকে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মঙ্গোলিয়ান
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ