Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ট্রাম্পের র‌্যালিতে ফের হামলা, গোলযোগ

প্রকাশের সময় : ২৬ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের র‌্যালিতে ফের হামলা হয়েছে। এতে ব্যাপক গোলযোগও সৃষ্টি হয়। গত মঙ্গলবার রাতে নিউ মেক্সিকোতে আলবুকেরকু কনভেনশন সেন্টারে এ ঘটনা ঘটে। এখানে গুলির শব্দও শোনা যায়। এ সময় ওই কনভেনশনের দরজা, জানালা ভাঙচুর করে ট্রাম্প বিরোধীরা। তখন তারা ইটপাটকেলও নিক্ষেপ করে। এর ফলে সেখানে ব্যাপক গোলযোগ সৃষ্টি হয়। তবে এসব ঘটনার আগেই সেখান থেকে বেরিয়ে যান রিপাবলিকান দল থেকে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে সম্ভাব্য প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। সিএনএন টেলিভিশন এসব দৃশ্য সরাসরি সম্প্রচার করে। এতে দেখা যায় বিপুল সংখ্যক পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে বিক্ষোভকারীদের নিবৃত্ত করছে। এ সময় আশপাশের বিভিন্ন সড়কে সংঘর্ষ ছড়িয়ে পড়ে। সেøাগান দেয়া হয় ট্রাম্প বিরোধী। ব্যবহার করা হয় আপত্তিকর শব্দ। প্রতিবাদকারীরা ওই কনভেনশন সেন্টারের কাচের দরজা ভেঙে ফেলে। কেউ কেউ পুলিশের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে অংশ নেয়। কেউ পুলিশের গাড়ির ওপর লাফিয়ে ওঠে। অশ্বারোহী পুলিশ সদস্যরা তাদেরকে সরিয়ে দেয়ার চেষ্টা করে। মার্চে শিকাগোতে এমন প্রতিবাদের মুখে পড়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। সেখানে তার সমর্থক ও প্রতিবাদকারীদের মধ্যে প্রচ- সংঘর্ষ হয়। তবে এবার পুলিশ প্রতিবাদকারী ও ট্রাম্পের সমর্থকদের আলাদা রাখতে সক্ষম হয়েছে। এ সময় কাউকে গ্রেপ্তার করা হয়নি। প্রথমদিকে গুলির শব্দ শোনা গেছে। তবে পুলিশ বিভাগ থেকে এমন তথ্যের বিষয়ে নিশ্চয়তা দেয়া হয়নি। পুলিশ বলেছে, গুলি করার বিষয়ে কোন নিশ্চিত তথ্য মেলেনি। তবে কনভেনশন সেন্টারের জানালা গুলিতে ক্ষতিগ্রস্ত হয়েছে। পুলিশের এ বক্তব্যেই দু’ রকম তথ্য রয়েছে। তারা বলেছে, তাদের অশ্বারোহীদের ওপর প্রতিবাদকারীরা ইটপাথর ও বোতল নিক্ষেপ করেছে। তবে প্রতিবাদীদের ওপর কোন কাঁদানে গ্যাস ব্যবহার করা হয়নি। তাহলে ঘটনাস্থলে যে ধোঁয়া দেখা গেছে তা কিসের? এর জবাবে পুলিশ বলেছে, ওটা কাঁদানে গ্যাস নয়। ওটা ¯্রফে ধোঁয়া। ডোনাল্ড ট্রাম্প যে মঞ্চে দাঁড়িয়ে বক্তব্য রেখেছেন তার পাশেই উপস্থিত ছিল ডজনখানেক প্রতিবাদকারী। তারা এক পর্যায়ে মঞ্চে টানানো আন ডকুমেন্টেড আন অ্যাফ্রেইড এবং উই হ্যাভ হিয়ার্ড এনাফ লেখা ব্যানার টানিয়ে দেয়। আরেকটি ব্যানারে ডোনাল্ড ট্রাম্পকে বর্ণবাদী বলে আখ্যা দেয়া হয়। এক পর্যায়ে ট্রাম্পের পিছন থেকে একজন নারী একটি অন্তর্বাস ছুড়ে মারেন। পুলিশ তাকে ঘেরাও করে সরিয়ে নেয়।
উল্লেখ্য, ডোনাল্ড ট্রাম্পের র‌্যালিকে ঘিরে সহিংসতা এটাই প্রথম নয়। মার্চে এমন প্রতিবাদ হয়েছে শিকাগোতে। এর ফলে সেখানে সমাবেশ বাতিল করতে বাধ্য হন তিনি। নর্থ ক্যারোলাইনায়ও তিনি বিক্ষোভের মুখে পড়েছেন। সিএনএন, এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্পের র‌্যালিতে ফের হামলা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ