Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আশরাফুলের চোখে বাংলাদেশের বিশ্বকাপ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

বিশ্বকাপের আর মাস খানিক বাকি। অংশগ্রহনকারী সব দলই ইতোমধ্যে স্কোয়াড ঘোষণা করেছে। সবকিছু নিয়ে শুরু হয়েছে নানান বিশ্লেষণ। এবারের বিশ্বকাপ গতবারের চেয়ে ভিন্ন হওয়ায় জোর দিয়ে কোন দলকে ফেভারিটের আসনে বসাযো যাচ্ছে না। এবারের বিশ্বকাপে অংশ নিচ্ছে র‌্যাঙ্কিংয়ের সেরা দশ দল। বিশ্বকাপ খেলতে পারবে না জিম্বাবুয়ে, স্কটল্যান্ড, আয়ারল্যান্ডের মতো দলেরা। আর এজন্যই চ্যালেঞ্জটা বাংলাদেশের জন্য বেশি। পরের রাউন্ডে যেতে হলে জিততে হবে কমপক্ষে পাঁচটি ম্যাচ।

বিশ্বকাপে ভালো করতে তাই নিজেদের সর্বোচ্চটাই দিতে হবে বাংলাদেশকে। জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুলের মতে, সেই সমর্থ আছে বাংলাদেশের। এক সময়ের বাংলাদেশ ক্রিকেটের উজ্জ্বল নক্ষত্র আশরাফুল বলেন, এজন্য দলের চার সিনিয়র ব্যাটসম্যানের সেরাটাই দিতে হবে।

বিশ্বকাপের আগে দারুণ ফর্মে ফিরেছে পাঁচবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ভারত, দক্ষিণ আফ্রিকাও বেশ শক্তিশালী দল গঠন করেছে। নিজেদের মাটিতে ইংল্যান্ড কেমন খেলতে পারে সেটি সবারই জানা। পাকিস্তানকে আনপ্রেডিক্টেবল দল হিসেবে জানে সকলেই। তাহলে কোন দলগুলোকে হারাতে পারবে বাংলাদেশ? এমন প্রশ্নে আশরাফুল বলেন, ‘বিশ্বকাপে যদি সেমিফাইনাল খেলতে হয় তাহলে সবাই আমরা ধরে নিচ্ছি যে শ্রীলঙ্কা, আফগানিস্তান, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজকে হারাতেই হবে। এরপর নিউজিল্যান্ড এবং সাউথ আফ্রিকা থেকে একটা টিমের বিপক্ষে হয়তো বা আমাদের জিততে হবে। সবগুলো টিমের সাথেই আমাদের জেতা সম্ভব। কিন্তু কন্ডিশন অনুযায়ী একটু টাফ হবে।’

ইংল্যান্ডে খেলার অভিজ্ঞতা রয়েছে আশরাফুলের। ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিতে অধিকাংশ ম্যাচই ছিল ব্যাটিং সহায়ক পিচ। ধারণা করা হচ্ছে আসন্ন বিশ্বকাপেও চিরায়ত পেসবান্ধব পিচের ঐতিহ্য থেকে বেরিয়ে এবারও ব্যাটিং সহায়ক পিচেই খেলা হবে ইংলিশ কন্ডিশনে। নিজের অভিজ্ঞতা থেকেই ইংল্যান্ডের উইকেট সম্পর্কে আশরাফুল বলেন, ‘ইংল্যান্ডে জুন-জুলাইতে ব্যাটিং করে অনেক মজা লাগে। ওয়েদারও খুব গরম থাকে। আমাদের মতই গরম থাকে। বিশ্বকাপ ইভেন্ট গুলোতে ব্যাটিং উইকেটই হয় সাধারণত। ট্রু ব্যাটিং উইকেট হবে। বোলারদের যদি এক্সট্রা পেস থাকে। তাহলে অনেক কাজে দিবে। আর যদি আভারেজ পেস হয়। তাহলে ব্যাটিং করা অনেজ সহজ। অবশ্যই যত দিন যাবে উইকেট তত স্পিন সহায়ক হবে। কিন্তু উইকেট হবে ৩২০+ এর উইকেট, প্রতি ম্যাচেই।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশের বিশ্বকাপ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ