Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

চারতলা ভবনসহ আবাসিক স্থাপনা উচ্ছেদ

তুরাগে অভিযান : আদালতের স্থগিতাদেশ থাকায় ৪০ স্থাপনায় বাধা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

ঢাকার আশপাশের নদী ও নদী তীরবর্তী এলাকা দখলমুক্ত করতে গতকালও অভিযান পরিচালনা করেছে বিআইডবিøউটিএ। এসময় চারতল ভবনসহ বেশ কিছু আবাসিক স্থাপনা উচ্ছেদ করা হয়। তবে আদালতের স্থগিতাদেশ থাকায় প্রায় ৪০টির মতো স্থাপনা সরাতে পারেনি সংস্থাটি। গতকাল বৃহস্পতিবার সকাল থেকে টঙ্গী এলাকায় এ উচ্ছেদ চলে।

বিআইডবিøউটিএ সূত্র বলেন, সকাল থেকে শুরু হওয়া অভিযানে চারতলা ভবনসহ বেশ কিছু আবাসিক স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। এ সময় উচ্ছেদ ঠেকাতে কাগজপত্র দেখাতে এসে অনেকে বুঝতে পারেনÑ তারা ভুল তথ্যের ভিত্তিতে জমি কিনেছেন। জমির মালিকদের ভাষ্য, তারা জমি কিনেছেনর এবং খাজনাসহ গ্যাস, বিদ্যুৎ বিলও প্রদান করে আসছেন। তারা বলেন, উচ্ছেদের বিষয়টি তাদের জানা নেই।
বিআইডবিøউটিএ’র কর্মকর্তারা বলেন, অভিযানের সময় নদীর কোল ঘেঁষে থাকা সাতটি অবৈধ স্থাপনা উচ্ছেদে গেলে থমকে যায় অভিযান দল। স্থাপনার মালিকদের আদালতের স্থগিতাদেশ থাকায় সেসব স্থাপনা অপসারণ করা যায়নি। তারা বলেন, অনেকে আদালতে ভুল নথি দেখিয়ে স্থগিতাদেশ এনেছেন। সংস্থাটির সহকারী পরিচালক নুর হোসেন বলেন, আদালতকে ভুল বুঝিয়ে ভুল কাগজপত্র দেখিয়ে অনেক ভবন মালিন রায় নিয়ে এসেছেন। যার কারণে প্রায় ৪০ থেকে ৪৫টি স্থাপনা উচ্ছেদ করতে পারছি না। আদালতের স্থগিতাদেশ চ্যালেঞ্জ করে প্রয়োজনে আইনি লড়াইয়ের মাধ্যমে বাদ পড়া অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে বলে তিনি জানান।
সংস্থাটির ভাষ্য, তুরাগ এখন ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে। তাই নদীকে আগের রূপ ফেরাতে পরিবেশ অধিদপ্তর, রেল, শিল্প মন্ত্রণালয়সহ সব সংস্থাকে একযোগে কাজ করতে হবে। শুধুমাত্র বিআইডবিøউটিএ একাই না, নদীগুলোকে মানুষের ব্যবহারযোগ্য করার জন্য পরিবেশ অধিদপ্তর ও রাজউক কাজ করছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অভিযান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ