Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সোলার ওয়াটার পাম্পে আস্থা কৃষকের

বগুড়া ব্যুরো : | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

 সোলার প্যানেলের মাধ্যমে জনপ্রিয় হয়ে উঠেছে সেচ ব্যবস্থা। সেচে খরচ কম হওয়ায় এই ব্যবস্থার দিকে ঝুঁকেছে কৃষক। বিগত ৪ থেকে ৫ বছর ধরে বগুড়ার সোনাতলা উপজেলার ডজন খানেক স্থানে বিভিন্ন কোম্পানীর অর্থায়নে স্থাপন করা হয়েছে সোলার ওয়াটার পাম্প।
স্থানীয় কৃষকরা জানান ডিজেল চালিত শ্যালো মেশিন দিয়ে সেচ দিতে গেলে উৎপাদন খরচ বেশি পড়ে। ধানের ১৬ আটিতে মেশিন মালিক কে ৪ আটি দিতে হয় (চার ভাগের এক ভাগ)। অপর দিকে সোলার ওয়াটার পাম্পের মাধ্যমে জমিতে সেচ দিলে ইরি-বোরো মৌসুমে বছরে বিঘা প্রতি ১৫শ’ টাকা দিতে হয়। আর আমন মৌসুমে প্রতি শতকে ১০ টাকা অর্থাৎ প্রতি বিঘায় ৩শ’৩০ টাকা দিতে হয়।
উপজেলার বিদ্যুৎবিহীন এলাকা গুলোতে কৃষকদের স্বল্প খরচে সেচ সুবিধা দিতে বেসরকারি কয়েকটি কোম্পানী স্থাপন করেছে সোলার ওয়ারটার পাম্প। গত ৪ থেকে ৫ বছর ধরে এই পদ্ধতিতে সুফল পেয়ে কৃষক ঝুঁকে পড়েছে এই ব্যবস্থার দিকে।
এ বিষয়ে গ্রীন হাউজিং এন্ড এনার্জি লিমিটেডের ডিভিশনাল ম্যানেজার মো. হানিফ উদ্দিন জানান, যে সকল এলাকায় বিদ্যুৎ সংযোগ ছিল না সেই এলাকা গুলোতে সোলার প্যানেলের মাধ্যমে ওয়াটার পাম্প স্থাপন করা হয়। এতে কৃষকের ব্যাপক সাড়া পাওয়া গেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কৃষক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ