Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

চবিতে প্রথমবারের মত বিজ্ঞানমেলা অনুষ্ঠিত

চবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০১৯, ৫:২৪ পিএম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২৪ টি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহনে প্রথম বারেরমত অনুষ্ঠিত হল বিজ্ঞান মেলা। আজ (মঙ্গলবার) বিজ্ঞান অনুষদ প্রঙ্গনে বিশ্ববিদ্যালয়ের সায়েন্টিফিক সোসাইটির আয়োজনে এটি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, বিশেষ অতথি হিসেবে প্রো-ভিসি প্রফেসর ড. শিরীণ আখতার, এছাড়াও উপস্থিত ছিলেন, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. আইনুন নিশাদ, চবি জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের প্রতিষ্ঠাকালীন সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ আল-ফোরকান এবং বিভাগের সহযোগী অধ্যাপক ড. লায়লা খালেদা।
এতে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের উদ্ভাবিত ২৩টি প্রজেক্ট প্রদর্শন করা হয়। বিশ্ববিদ্যালয় ছাড়াও বিভিন্ন স্কুল, কলেজের ক্ষুদে শিক্ষার্থীরা অংশনেয় এ মেলায়। শিক্ষার্থীদের উদ্ভাবিত প্রজেক্টের মধ্যে উল্লেখযোগ্য প্রিলিমিনারি ফায়ার রেসিস্টেন্ট, ফায়ার আটোমোশান, স্মার্ট হাউজিং এবং অটোমোটেড ফায়ার ডিস্টিংগুইসার সিন্টেম।
প্রধান অথতির বক্তব্যে ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, আমাদের শিক্ষা হতে হবে আধুনিক বিজ্ঞানমনষ্ক শিক্ষা। বিজ্ঞানের নিরলস প্রচেষ্টায় আজকের পৃথিবীকে উচ্চস্তরে নিয়ে গেছে। তিনি আরও বলেন, আমাদের এ ধরনের বিজ্ঞান বিষয়ক মেলা বেশি বেশি আয়োজন করতে হবে। যাতে শিক্ষার্থীরা এ বিষয়ে আরো আগ্রহী হয়ে ওঠে।
অনুষ্ঠানের অন্যতম সংগঠক মুজাহিদ আহমেদ ইজাজ বলেন, এটি শুধু চট্টগ্রাম নয়,সারাদেশের বিজ্ঞান প্রেমীদের এক মিলনমেলা। সকল বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে জাতীয় পর্যায়ে এটি প্রথম কোন বিজ্ঞান উৎসব। এইবার আমরা ২৪ টি বিশ্ববিদ্যালয়কে নিয়ে এটি করেছি। আগামীতে ৫০ টি বিশ্ববিদ্যালয় নিয়ে আরও বড় পরিসরে করার ইচ্ছা আছে আমাদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ