Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

এলিমিনেটরেও মুখোমুখি সাকিব-মুস্তাফিজ

প্রকাশের সময় : ২৪ মে, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : আইপিএলে আবারও মুখোমুখি বাংলাদেশের দুই তারকা। আগামীকাল দিল্লিতে এলিমিনেটর ম্যাচে খেলবে সাকিব আল হাসানের কোলকাতা নাইট রাইডার্স ও মুস্তাফিজুর রহমানের সানরাইজার্স হায়দরাবাদ। এক দিন আগে প্রাথমিক পর্বেও নিজেদের শেষ ম্যাচে মুস্তাফিজের সানরাইজার্সকে হারিয়েই প্লে অফে খেলা নিশ্চিত করে সাকিবের কোলকাতা। গত রোববার ইডেন গার্ডেনসে কোলকাতা জিতেছে ২২ রানে। স্বাগতিকদের ১৭১ রানের জবাবে হায়দরাবাদ করতে পারে ১৪৯ রান। দুই দলের হয়ে বাংলাদেশের দুই তারকা সাকিব ও মুস্তাফিজ নেন ১টি করে উইকেট। ৪ ওভারে মুস্তাফিজ দিয়েছেন ৩২ রান আর সাকিব ৩৪। সাকিব অবশ্য এদিনও ব্যর্থ ব্যাট হাতে। শেষ দিকে নেমে ১০ বলে ৭ রান করে ক্যাচ দিয়েছেন ভুবনেশ্বর কুমারকে আকাশে তুলে। মুস্তাফিজের ৬ বল খেলে সাকিব করতে পেরেছেন ৪ রান। টস হেরে ব্যাটিংয়ে নামা কলকাতা ৫৭ রানে হারায় ৩ উইকেট। চতুর্থ উইকেটে ইউসুফ পাঠান ও মনিশ পান্ডে ৮৭ রানের জুটি গড়েন ৮ ওভারে। ৩০ বলে ৪৮ রান করেন পান্ডে, ৩৪ বলে ৫২ রানে অপরাজিত থাকেন পাঠান।
প্রথম ২ ওভারে মুস্তাফিজ দিয়েছিলেন ২০ রান। তবে তিনি ফিরে আসেন শেষ ২ ওভারে। উইকেটটি অবশ্য পেয়েছেন বাজে এক বলে। ফুল টসে কাভারে ক্যাচ দেন জেসন হোল্ডার। নিজের শেষ ও ইনিংসের ১৯তম ওভারে মুস্তাফিজ দিয়েছেন মাত্র ৩ রান।
রান তাড়ায় সানরাইজার্স চতুর্থ ওভারেই হারায় ডেভিড ওয়ার্নারকে (১৮)। শিখর ধাওয়ানের ব্যাটে অবশ্য ভালোভাবেই এগিয়ে যাচ্ছিল তারা। কিন্তু ৩০ বলে ৫১ করে ধাওয়ানের বিদায়ের পর পথ হারায় দল। মুস্তাফিজের মতো প্রথম ২ ওভারে সুবিধা করতে পারেননি সাকিবও; দেন ২৩ রান। পরের দুই ওভারে ফেরেন দারুণভাবে। চারে নেমে ২ ছক্কায় ম্যাচ জমিয়ে দেওয়ার ইঙ্গিত দিয়েছিলেন যুবরাজ সিং; তাকে ফিরিয়ে দেন সাকিব। ২৬ রানে ৩ উইকেট নেন সুনিল নারাইন। কোলকাতার জয়ে নিশ্চিত হয়ে গেল শেষ চারের তিন দল। আজকের দিল্লি ও বেঙ্গালুরুরের মধ্যে পরের ম্যাচে নিশ্চিত হবে চতুর্থ দলটি।
প্রাথমিক পর্বের শেষ ম্যাচে রোববার দিল্লি ডেয়ার ডেভিলসকে হারিয়ে শীর্ষ দুইয়ে থাকা নিশ্চিত করে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। কোলকাতা ও সানরাইজার্সের পয়েন্টও বেঙ্গালুরুর সমান ১৬। তবে রান রেটে আগে থেকেই অনেক এগিয়ে ছিল বিরাট কোহলির দল। প্রাথমিক পর্ব শেষে তিনে সানরাইজার্স, চারে কোলকাতা। এই দু দলের ম্যাচের আগেই মঙ্গলবার ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে গুজরাট লায়ন্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।
প্রাথমিক পর্বে সাকিব ও মুস্তাফিজের লড়াইয়ে দুবারই শেষ হাসি ছিল সাকিবের। প্রথম ম্যাচে হায়দরাবাদে কোলকাতা জিতেছিল ৮ উইকেটে। ওই ম্যাচে ৩ ওভারে ১৮ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন সাকিব, সুযোগ পাননি ব্যাটিংয়ের। মুস্তাফিজ ৪ ওভারে ২৯ রানে নিয়েছিলেন ১ উইকেট। ফিরতি ম্যাচে রোববার ইডেন গার্ডেনসে আবারও হায়দরাবাদকে হারিয়ে শেষ চারে থাকা নিশ্চিত করে কোলকাতা। এবারের জয় ২২ রানে। ১০ বলে ৬ রান করে আউট হয়েছেন সাকিব। বল হাতে ৩৪ রানে ১ উইকেট। মুস্তাফিজ ৪ ওভারে ৩২ রান দিয়ে নিয়েছেন ১ উইকেট। তবে আগের হিসাব-নিকাশের মূল্য এখন আছে সামান্যই। লড়াই এবার নক আউটের, হারলেই বাদ। একটা ব্যাপার তাই নিশ্চিত; ফাইনালের আগেই ফিরে আসছেন বাংলাদেশের দুই তারকার অন্তত একজন। এই ম্যাচের সুবিধা হলো, জিতলে সরাসরি ফাইনাল, হেরে গেলেও আরও একটা ম্যাচ পাওয়া যাবে। এলিমিনেটরের জয়ী দলের সঙ্গে খেলতে হবে। কিন্তু টানা দুটি ম্যাচ হেরে গ্রæপ পর্ব শেষ করা মুস্তাফিজের দল পয়েন্ট টেবিলের তিনে থেকে শেষ করেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এলিমিনেটরেও মুখোমুখি সাকিব-মুস্তাফিজ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ