Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিমানের টয়লেটে ২৩ কেজি স্বর্ণ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

বিমানের টয়লেটে পাওয়া গেল ২৩ কেজি স্বর্ণ। গতকাল সোমবার চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে আবুধাবি থেকে আসা বিমানের একটি ফ্লাইট থেকে ২০০টি সোনার বার উদ্ধার করেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের কর্মকর্তারা। বিমানে টয়লেটের পাশে টিস্যু ফেলার জন্য রাখা একটি ডাস্টবিনে এসব স্বর্ণ রাখা ছিল। উদ্ধারকৃত স্বর্ণের ওজন ২৩ কেজি ৪০০ গ্রাম এবং মূল্য প্রায় ১২ কোটি টাকা বলে জানান শুল্ক গোয়েন্দা অধিদফতরের সহকারী পরিচালক মো. মহিউদ্দিন।
তিনি বলেন, বাংলাদেশে বিমানের বিজি-১২৮ ফ্লাইটটি সকাল ৬টা পাঁচ মিনিটে আবুধাবি থেকে চট্টগ্রামে আসে। ওই বিমানে স্বর্ণের চালান আসার খবর পেয়ে সকাল থেকে আমরা বিমানবন্দরে অবস্থান করি। যাত্রী ও ক্রুরা নেমে যাওয়ার পর উড়োজাহাজে তল্লাশি চালানো হয়। তল্লাশিতে বিমানের সামনের দিকে দুইটি টয়লেটে বিশেষ কৌশলে রাখা ১২টি প্যাকেটে ২০০টি স্বর্ণের বার পাওয়া যায়। তিনি বলেন, উড়োজাহাজটি বিকাল ৫টায় আবার চট্টগ্রাম ছেড়ে যাওয়ার কথা। আর এ সময়ের মধ্যে বিমান থেকে বারগুলো সরিয়ে নেয়ার পরিকল্পনা ছিল বলে আমাদের ধারণা।
শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের উপ পরিচালক মো. মারুফুর রহমান জানান, আবুধাবি থেকে ফ্লাইটটি শাহ আমানতে অবতরণের পর তাতে তল্লাশি চালানো হয়। এ সময় বিমানের টয়লেটের ব্যবহৃত টিস্যু ফেলার বিনে ২০০টি স্বর্ণের বার পাওয়া যায়। বারগুলো কালো স্কচ টেপ দিয়ে মোড়ানো প্যাকেটের ভেতর স্ক্রু দিয়ে লাগানো ছিল। এ ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য বিমানের একজন টেকনিশিয়ান ও একজন ক্লিনারকে আটক করা হয়েছে বলে জানান তিনি। পতেঙ্গা থানার ওসি উৎপল বড়–য়া জানান, সন্ধ্যা পর্যন্ত ঘটনার ব্যাপারে কোন মামলা হয়নি।
উল্লেখ্য, সাম্প্রতিককালে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে উদ্ধার স্বর্ণের বড় চালান এটি। গত মাসে চট্টগ্রাম থেকে ঢাকায় পাচারকালে নগরীর সিআরবি ও জোরারগঞ্জ থানা এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক থেকে ৭০ কেজি স্বর্ণের বিশাল একটি চালান জব্দ করে পুলিশ। ওই ঘটনায় দায়েরকৃত মামলার তদন্ত চলছে। পৃথকভাবে ঢাকায় নেওয়ার পথে উদ্ধার স্বর্ণগুলো শাহ আমানত বিমানবন্দর হয়ে দেশে এসেছে বলে প্রাথমিক তদন্তে নিশ্চিত হয়েছে পুলিশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বর্ণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ