Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দু’দলেরই ডাবল জয়ের হাতছানি

প্রকাশের সময় : ২২ মে, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ইউরোপায় হ্যাটট্রিক শিরোপা জিতে উড়ছে সেভিয়া। আর চ্যাম্পিয়ন্স লিগ হতাশা ভুলে শেষ ৫ ম্যাচে দুর্দান্ত নৈপুণ্য দেখিয়ে লিগ শিরোপা ঘরে তুলেছে বার্সেলোনা। উড়তে থাকা এই দুই দলের সামনে এবার সুযোগ ডাবল জয়ের। এজন্য মাত্র এক ম্যাচের অপেক্ষা। আজ রাতে কোপা দেল রে’র ফাইনালে মুখোমুখী হবে তারা। শুধুমাত্র জয়ী দলের নামেই জুটবে এই তকমা।
দু’দলই মৌসুমে নিজেদের শেষ ম্যাচের সামনে দাঁড়িয়ে। উভয়ে-ই চাইবে জয় নিয়ে শেষটা রাঙিয়ে রাখতে। সংবাদ সম্মেলনে ঠিক এই কথাই জানান দেন বার্সা কোচ লুইস এনরিকে, ‘এটা মৌসুমের শেষ ম্যাচ। সবকিছুরই শুরু ও শেষ আছে এবং আমরা আরো একটি শিরোপা দিয়ে মৌসুম শেষ করতে চাই।’ তবে কাজটি সহজ হবে না লা লিগা চ্যাম্পিয়নদের। গেল বুধবার লিভারপুলের মত দলকে ৩-১ গোলে হারিয়ে ইউরোপার মুকুট পরেছে সেভিয়া। এজন্য অবশ্য বিশ্রাম ও অনুশীলনের কম সময় পেয়েছে সেভিয়া। চার দিনের ব্যবধানে দুটি ফাইনাল খেলাও হয়ত কিছুটা পিছিয়ে রাখবে উমাই এমারির দলকে। দলের অধিনায়ক ইনিয়েস্তা অবশ্য তা মনে করেন না। তার মতে, ‘এটা তাদেরকে আরো ভঙ্কর করে তুলতে পারে।’ তিনি যোগ করেন, ‘তারা ইতোমধ্যেই একটা শিরোপা জিতেছে। তারা এনম একটা দল যারা আমাদের বিপক্ষে সব সময়-ই ভালো খেলে। ভালো খেলোয়াড় ছাড়াও তাদের ভালো একজ কোচ আছে।’
ডাবল জয়ে লা লিগা চ্যাম্পিয়নদের সামনে অন্যতম বাধা হতে পারে মাদ্রিদের ভিসেন্তে ক্যালডেরনের মাঠ। এই মাঠ থেকেই চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটের ম্যাচে অ্যাটলেটিকো মাদ্রিদের কাছে হেরে বিদায় নিতে হয়েছিল তাদের। মাঠের উঁচু ঘাসে সেদিন বেশ বেগ পোহাতে হয়েছিল মেসি-নেইমারদের। তবে সব প্রতিকূলতাকে হার মানিয়ে ইতিহাস গড়তে চান বলে জানান দলের অধিনায়ক আন্দ্রেস ইনিয়েস্তা, ‘আমরা জানি সেখানে আমাদের জন্যে ম্যাচটা সহজ হবে না। তারপরও আমাদের সামনে সুযোগ দলকে আরো উচ্চ পর্যায়ে নিয়ে যাওয়ার। তাই শিরোপা জয়ের সুযোগটা কাজে লাগাতে চাই।’
সেভিয়ার সামনে সবচেয়ে বড় বাধা বলতে গেলে প্রথমেই চলে আসবে বার্সার ‘এমএসএন’ ত্রয়ী। মৌসুমে এ পর্যন্ত তিন জনের মিলিত গোল ১৩০টি! গত ৫ ম্যাচে নিজেদের গোলবার অক্ষত রেখে ২৪টি গোল প্রতিপক্ষের জালে ঢুকিয়েছে তারা। তবে প্রেরণার জায়গা আছে সেভিয়ারও। এবারের লিগ ম্যাচে দুই দলই ঘরের মাঠে পরস্পরের বিপক্ষে জেতে ২-১ গোলে। গত আগষ্টে ইউরোপিয়ান সুপার কাপে সেভিয়াকে ৫-৪ গোলে হারাতে পেনাল্টি শুট আউট পর্যন্ত যেতে হয়েছিল ন্যু-ক্যাম্পের দলকে। এনরিকেও জানেন প্রতিপক্ষ হিসেবে তারা কতটা কঠিন। এজন্য সেভিয়া কোচকে প্রসংশা করে তিনি বলেন, ‘ইমারি ইউরোপিয়ান ফুটবলের অন্যতম সেরা একজন কোচ।’ এছাড়া সেভিয়াকে ‘ফাইনাল স্পেশালিস্ট’ আখ্যা দিয়ে এনরিকে বলেন, ‘ফাইনালে তারা বিশেষ দল। আমি আশাবাদী যে আমরাই জিতব। কিন্তু আমাদের প্রতিপক্ষও ম্যাচের শেষ সময় পর্যন্ত ছেড়ে কথা বলবে না।’ এই ম্যাচকে ঘিরে এনরিকের দলে তেমন কোন পরিবর্তন নেই । তবে সুখবর হল ডাক্তারের কাছ থেকে সবুজ সংকেত পেয়েছেন দলের প্রধান গোলরক্ষক ক্লাদিও ব্রাভো এবং সান্দ্রো রমিরেজ।
গত দশকে স্পেনের সবচেয়ে সফল দল বার্সেলোনা ও সেভিয়া। ৮ বছরে ৬ বার লিগ শিরোপা জিতেছে বার্সা। লিগ শিরোপার হিসাব বাদ দিলেও গত দশ বছরে ১৮টি শিরোপা জিতেছে কাতালান দলটি। একই সময়ে দ্বিতীয় সর্বোচ্চ ৯টি শিরোপা ঘরে তুলেছে সেভিয়া। এর মধ্যে ইউরোপা লিগই জিতেঝে ৫ বার। কোপা দেল রে ঘরে তুলেছে ২বার, এসময়ে বার্সা কোপা জিতেছে ৩টি, বর্তমান চ্যাম্পিয়নও তারা। সব মিলে কোপার রেকর্ড ২৭ বারের চ্যাম্পিয়ন বার্সা, সেভিয়া চ্যাম্পিয়ন হয়েছে ৫ বার। শেষটা জিতেছিল ২০১০ সালে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দু’দলেরই ডাবল জয়ের হাতছানি
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ