Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রী মাদরাসা শিক্ষা ব্যবস্থার প্রতি খুবই আন্তরিক

বগুড়ায় জমিয়াতুল মোদার্রেছিন মহাসচিব

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৯, ৪:৪২ পিএম

জমিয়াতুল মোদার্রেছিন মহাসচিব অধ্যক্ষ মাওঃ শাব্বির আহম্মেদ মোমতাজী বলেছেন , ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা , মাদরাসা শিক্ষকদের টাইম স্কেল ও বৈশাখী ভাতার মত গুরুত্বপুর্ণ দাবি সমুহ আদায়ের পর আমরা চেষ্ঠায় আছি যাতে সারাদেশের সব মাদরাসার শিক্ষক ও কর্মচারিদের একযোগে চাকুরি জাতীয় করন করা যায় । এটা হয়েও যাবে ইনশাল্লাহ , কারন প্রধানমন্ত্রী স্বয়ং মাদরাসার শিক্ষক ও মাদরাসা শিক্ষা ব্যবস্থার প্রতি খুবই আন্তরিক ।’
তিনি বৃহষ্পতিবার দুপুরে বগুড়ার ঐতিহ্যবাহী ঠনঠনিয়া নুরুল আলা নুর সিনিয়র ফাজিল মাদ্রাসা মাঠে জমিয়াতুল মোদার্রেছিন বগুড়া সদর উপজেলা শাখা আয়োজিত ‘মাদরাসা শিক্ষার উন্নয়নে শিক্ষকদের ভুমিকা শীর্ষক আলোচনা সভা , বার্ষিক সম্মেলন ও দোয়ার ’ মাহফিল অনুষ্ঠানে প্রধাণ অতিথির বক্তব্য দিতে গিয়ে উপরোক্ত কথাগুলো বলেন । তিনি বলেন , জমিয়াতুল মোদারের্ছিন এর সভাপতি ও দৈনিক ইনকিলাব সম্পাদক আলহাজ্ব এ এম এম বাহাউদ্দিনের দুরদর্শিতা , প্রজ্ঞাপুর্ণ নেতৃত্ব ও দিক নির্দেশনায় জমিয়াতুল মোদারের্ছিন আজ একটি একক বৃহত্তম ও রাজনীতি মুক্ত ঐক্যবদ্ধ সংগঠনে পরিণত হয়েছে। মাদরাসা শিক্ষা নিয়ে মহল বিশেষের সব মতলবি প্রচারণা পুরোপুরি ব্যর্থ হয়েছে। বর্তমান প্রধাণমন্ত্রীর আন্তরিকতা ও সদিচ্ছায় দেশে ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে । প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রস্তাবনায় দেশে একটি মডার্ন আরবি ভাষা শিক্ষা ইনস্টিউট প্রতিষ্ঠায় সম্মতি দিয়েছে সৌদী সরকার । এটি প্রতিষ্ঠিত হলে মধ্যপ্রাচ্যের সাথে ব্যবসা বানিজ্য যেমন সম্প্রসারিত হবে , তেমনি মধ্যপ্রাচ্যে চাকুরিরত প্রবাসীদের আয় রোজগারও বাড়বে।’
এই আলোচনা ও দোয়ার মাহফিলে সভাপতিত্ব করেন বগুড়া সদর উপজেলা জমিয়াতুল মোদার্রেছিনের সভাপতি অধ্যক্ষ মাওঃ রাগেব হাসান ওসমানি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্থার যুগ্ম মহাসচিব অধ্যক্ষ মাওঃ মোকাদ্দেসুল ইসলাম, সহকারি মহাসচিব হাফেজ মাওঃ মোঃ আতিকুল ইসলাম, বগুড়া জেলা শিক্ষা প্রকৌশল অফিসের নির্বাহী প্রকৌশলী আলতাফ হোসেন , মুস্তাফাবিয়া আলীয়া মাদরাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোখলেছুর রহমান, বগুড়া জেলা শিক্ষা অফিসার আমান উদ্দিন মন্ডল , বগুড়া জেলা জমিয়াতুল মোদার্রেছিনের জেলা সভাপতিমাওঃ আব্দুল হাই বারী ও সহ সভাপতি অধ্যক্ষ মাওঃ একেএম শহীদুল ইসলাম । অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন মহাস্থান শাহসুলতান বলখী (রহঃ) মাদরাসার অধ্যক্ষ মাওঃ আবু বক্কর সিদ্দিক ।
সভায় মাও ঃ শাব্বির আহম্মেদ মোমতাজী বলেন , সরকার আন্তরিক বলেই সারাদেশের ১১শ’ মাদরাসায় ৪তলা ভবন নির্মানের কাজ হাতে নিয়েছে। নিজের ৪১ বছরের শিক্ষক জীবনের স্মৃতিচারণ করে বলেন, ৭৮ সালে যখন কামিল মাদরাসায় অধ্যক্ষ হিসেবে চাকুরী জীবন শুরু করি তখন বেতন ছিল ৫৫ টাকা , ওই সময় ফাজিল মাদরাসা প্রধানের ৪৫ ও আলিম মাদরাসা প্রধানের বেতন ছিল ৩৫ টাকা । আর এখন একজন জুনিয়র শিক্ষকের বেতন ১০ হাজারের নীচে নয় । এই অর্জনের পেছনে রয়েছে জমিয়াতুল মোদার্রেছিন । এজন্য মাদরাসা শিক্ষকদের শুকরিয়া আদায় করা উচিৎ । পাশাপাশি শিক্ষক হিসেবে দায়িত্ব পালনে মনোযোগি ও দায়িত্ববান হওয়া উচিৎ।
আলোচনা শেষে সংস্থার মরহুম নেতৃবৃন্দ বিশেষ করে বগুড়ার ঠণঠনিয়া দরবার শরীফের পীরজাদা মরহুম ওসমান গনী , জমিয়াতুল মোদার্রেছিন বগুড়া জেলা শাখার সাবেক সভাপতি মরহুম অধ্যক্ষ তোফায়েল হোসেন খান , সংস্থার বগুড়া সদরের প্রাক্তন ২ সেক্রেটারি যথাক্রমে মরহুম মাওঃ শামসুল হক ও মরহুম মাওঃ আব্দুর রহমানের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয়।





 

Show all comments
  • Md Ruhu Amin ৪ এপ্রিল, ২০১৯, ৭:০৫ পিএম says : 0
    মাননীয় মহাসচিব,ইবতেদায়ী স্থরের উপবৃত্তি ও ফুড কর্মসুচি ব্যবস্থা না থাকলে মাদরাসায় ছাত্র শুন্য হবে,তা হলে আমযাবে ছালাও যাবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ