Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাবিতে দিনভর উত্তেজনা

অন্যায় করে কেউ পার পাবে না : ভিসি

নুর হোসেন ইমন | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

সোমবারের মধ্যে ব্যবস্থা নেয়ার  আল্টিমেটাম ভিপি নূরের
ছাত্রীদের লাঞ্ছিত করার  প্রশ্নই আসে না : ছাত্রলীগ

গত মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হলে ছাত্রীদের লাঞ্চিত ও ডাকসুর ভিপি, সমাজসেবা সম্পাদকসহ আন্দোলনরত শিক্ষার্থীদের মারধর ও অবরুদ্ধ করে রাখার অভিযোগ এনে রাত থেকেই ভিসি বাসভবনের সামনে অবস্থান নেয় শিক্ষার্থীরা। ডাকসুর ভিপি নুরুল হক নুর, সমাজসেবা সম্পাদক আখতার হোসেনের নেতৃত্বে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, বামপন্থী ছাত্র সংগঠনগুলোর জোট প্রগতিশীল ছাত্রজোট, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনসহ ডাকসু ও বিভিন্ন হল সংসদে সতন্ত্রভাবে নির্বাচন করা শিক্ষার্থীরা ভিসি কার্যালয়ের সামনে রাতভর অবস্থান করলে সকাল ৯টায় তাদের আলোচনায় ডাকে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান। সকাল ১১টায় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল বের করে আন্দোলনকারীরা। সাড়ে ১১টায় হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আশ্বাসের পরিপ্রেক্ষিতে টিএসসি সংলগ্ন রাজু ভাষ্কর্যের সামনে সোমবার পর্যন্ত বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সময় বেঁধে দেন ভিপি নুরুল হক নুর। এরমধ্যে দাবি আদায় না হলে কঠোর কর্মসূচির ঘোষণা দেন তিনি। এদিকে ঘটনার বিচার দাবি করে ক্যাম্পাসে আলাদাভাবে বিক্ষোভ মিছিল করে ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা। অন্যদিকে দুপুরে মধুর ক্যন্টিনে ঘটনার বিষয়ে নিজেদের অবস্থান ব্যক্ত করেন ছাত্রলীগের ঢাবি শাখার সাধারণ সম্পাদক ও ডাকসুর এজিএস সাদ্দাম হোসেন।
অন্যায় করে কেউ পার পাবে না; ভিসি:
ভিসি বাসভবনের সামনে সারারাতের অবস্থান শেষে সকাল সাড়ে ৯টার দিকে শিক্ষক লাউঞ্জে আন্দোলনকারীদের সাথে বৈঠক করেন ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান। বৈঠকে ডাকসুর সমাজসেবা সম্পাদক আখতার হোসেন, শামসুন্নাহার হলের ভিপি তাসনিম আফরোজ ইমি, কোটা সংস্কার আন্দোলনের নেতা রাশেদ খাঁন ও ফারুক হাসানসহ আরও অনেকে উপস্থিত ছিলেন। এসময় ডাকসুর ভিপিসহ অন্যান্যদের উপর হামলা এবং ছাত্রী লাঞ্ছনার ঘটনার তদন্তপূর্বক বিচার করা হবে বলে আন্দোলনকারীদের প্রতিশ্রæতি দেন ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান। তিনি বলেন, এ ঘটনায় হল প্রশাসন একটি তদন্ত কমিটি গঠন করেছে। তদন্তপূর্বক দোষীদের বিরুদ্ধে বিশ^বিদ্যালয়ের আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। অনাকাঙ্খিত ঘটনা ঘটিয়ে কেউ যাতে অস্থিতিশীল পরিবেশ ঘটাতে না পারে সেজন্য সবার সহযোগিতা কামনা করে ঢাবি ভিসি বলেন, কেউ অন্যায় করে যাতে পার না পায় সে বিষয়টাও আমরা নিশ্চিত করবো। সবাই যেন নিজেদের দায়িত্বশীল জায়গাগুলো ভুলে না যায়। এসময় সেখানে উপস্থিত ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর সাদেকা হালিম, সহকারী প্রক্টর সীমা ইসলাম প্রমুখ।
ব্যবস্থা নিতে ৫দিনের আল্টিমেটাম:
এসএম হলে ছাত্রীদের উপর হামলার ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আগামী সপ্তাহের সোমবারের মধ্যে ব্যবস্থা নেয়ার আল্টিমেটাম দিয়েছেন ডাকসুর ভিপি নুরুল হক নুর। গতকাল বুধবার বেলা সাড়ে ১১টায় ভিসির সঙ্গে আলোচনা শেষে টিএসসি অবস্থিত সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যের সামনে সংবাদ সম্মেলন করে তিনি এ ঘোষণা দেন। এসময় সোমবার পর্যন্ত কর্মসূচি স্থগিতের ঘোষণা দেন তিনি। ভিপি নুরুল হক নুর বলেন, ছাত্রদের বিভিন্ন আন্দোলনে ছাত্রলীগের চিহ্নিত কিছু সন্ত্রাসী বারবার হামলা চালালেও এসব হামলার বিচার না হওয়ায় তারা এখন বেপরোয়া হয়ে উঠেছে। এসএম হলে শিক্ষার্থীকে মারধরের বিচার চাইতে গিয়ে আমরা হামলা শিকার হয়েছি। আমাদের বোনেরা লাঞ্চিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভিসির কাছে আমরা এসব হামলায় বিচারের দাবি জানিয়েছি। পাশাপাশি প্রত্যেকটি হল থেকে অছাত্র ও বহিরাগতদের বের করে আবাসিক শিক্ষার্থীদের রুমে তুলে দেয়ার ব্যবস্থা করার দাবি জানিয়েছি। এসময় সমাজসেবা সম্পাদক আক্তার হোসেন, শামসুন্নাহার হলের ভিপি শেখ তাসনীম আফরোজ ইমি, ছাত্র ফেডারেশনের বিশ^বিদ্যালয় শাখার সভাপতি উম্মে হাবিবা বেনজির, ডাকসুর ভিপি পদের স্বতন্ত্র প্রার্থী অরণি সেমন্তি খান, বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম-আহŸায়ক ফারুক হোসেন ও রাশেদ খাঁন প্রমূখ।
ছাত্রীদের লাঞ্চিত করার প্রশ্নই আসেনা; ছাত্রলীগ
এসএম হলের ঘটনায় ছাত্রীদের উপর হামলার ঘটনাকে ‘নাটক’ ও ‘গুজব’ দাবি করে এ ধরণের কোন ঘটনার প্রশ্নই আসে না বলে দাবি করেছে ছাত্রলীগ। বুধবার দুপুরে মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলনে এ দাবি করেন ডাকসুর এজিএস এবং বিশ^বিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন। তিনি বলেন, হামলার প্রশ্নই আসেনা। হামলার নাটক সাজিয়ে ছাত্রলীগের ভাবমূর্তি নষ্টের চেষ্টা করা হচ্ছে। গুজব পারদর্শীদতার উপর ভিত্তি করে তথাকথিত ভুঁইফোড় সংগঠনের উদ্ভব হয়েছে’ বলেও মন্তব্য করেন তিনি। ডাকসুর ভিপি নুরুল হক নুর তার জনপ্রিয়তা বাড়ানোর জন্য সেখানে (এসএম হল) গিয়েছিলেন বলে মনে করেন সাদ্দাম। তিনি নূরকে আরও দায়িত্বশীল আচরণ করার আহবান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভিসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ