Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হিথ স্ট্রিকের আশা ছাড়েনি বিসিবি!

প্রকাশের সময় : ২১ মে, ২০১৬, ১২:০০ এএম

শামীম চৌধুরী : ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) কোনো কোচকে অফার দিলে তাকে ধরে রাখার উপায় নেই অন্য কোনো বোর্ডের। আর্থিক প্রস্তাবের ব্যবধানই বিসিসিআই’র অফারকে করে প্রলুব্ধ। ২০০৬ সালে বাংলাদেশ ছেড়ে অজি ফিজিও জন গøস্টারের ভারত ক্রিকেট দলের একই দায়িত্ব নিতে চলে যাওয়ার পেছনে কারণ সেটাই। বাংলাদেশে এসে প্রোফাইল বাড়িয়ে নিয়ে জিম্বাবুইয়ান বোলিং কোচ হিথ স্ট্রিকের ক্ষেত্রেও তেমনটি হতে যাচ্ছে। গত ২ বছরে বাংলাদেশ ক্রিকেট দলে পেস বোলারদের বিস্ময়কর পারফরমেন্সের নেপথ্যে জিম্বাবুয়ের সাবেক এই পেস অল রাউন্ডারের দিকে তাই পড়েছে চোখ বিসিসিআই’র। সঙ্গে যুক্ত হয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) চলমান আসরে গুজরাট লায়ন্সের বোলিং কোচ হিসেবে দলটিকে বদলে দেয়া। ভারতের ন্যাশনাল ক্রিকেট একাডেমীর বোলিং কোচের অফার পেয়েছেন হিথ স্ট্রিক সে কারনেই। দায়িত্ব পেতে করেছেন আবেদন, তা হিথ স্ট্রিকের ইংল্যান্ড ভিত্তিক এজেন্ট টম হাওয়ার্ড জানিয়েছেন। তাকে উদ্ধৃত করে দ্য হিন্দু ক’দিন আগে সে খবরই প্রকাশ করেছেন। এ খবরের সত্যতা স্বীকার করে তাকে পেতে আগ্রহ প্রকাশ করেছেন বিসিসিআই’র বিসিসিআই যুগ্ম সচিব নিরঞ্জন শাহ।
তারপরও হিথ স্ট্রিকের আশা ছাড়েননি বিসিবি’র সিইও নিজামুদ্দিন চৌধুরী সুজনÑ ‘যেহেতু তার মেয়াদ এখনো উত্তীর্ণ হয়নি, সেহেতু তিনি এখনো আমাদের বোলিং কোচ। আমাদের সাথে হিথ স্ট্রিকের নিয়মিত যোগাযোগ আছে। ওর এজেন্ট আমাদের সাথেও তার চুক্তির মেয়াদ বাড়ানোর ব্যাপারে কথা বলেছে।’ আইপিএলে সানরাইজার্স হায়দারাবাদে খেলছেন বিস্ময় কাটার মাস্টার মুস্তাফিজুর, তার সঙ্গেও নাকি আছে হিথ স্ট্রিকের নিয়মিত যোগাযোগ। এমনকি অ্যাকশন সংশোধনে তাসকিনকে প্রয়োজনীয় টিপস দিয়ে তার খোজঁ-খবরও নাকি রাখছেন এই বোলিং কোচ নিয়মিত। এমন তথ্যই দিয়েছেন বিসিবি’র সিইওÑ ‘সশরীরে উপস্থিত থাকতে না পারলেও বিভিন্ন মাধ্যমে কিন্তু পেস বোলারদের সাথে যোগাযোগ আছে তার।’
হেড কোচ হাতুরুসিংহে, স্ট্রেন্থ এন্ড কন্ডিশনিং কোচ মারিও ভিল্লাভারান কিংবা ফিল্ডিং কোচ রিচার্ড হ্যালসলের সঙ্গে যেভাবে চুক্তি করেছে বিসিবি, হিথ স্ট্রিকের সঙ্গে সেভাবে হয়নি চুক্তি। অন্য ২ কোচের ক্ষেত্রে মেয়াদটা ২ বছরের এবং তাদের মাসিক বেতন ধার্য হলেও হিথ স্ট্রিকের সম্মানী কিন্তু মাসিক ভিত্তিতে নয়! বছরে তার বেতন ৮০ হাজার ডলার ধার্য করেছে বিসিবি। এই একই মেয়াদে বছরে ২০০ দিন ধার্য হয়েছে হিথ স্ট্রিকের কোচিং! বাংলাদেশ ক্রিকেট দলের অ্যাসাইনমেন্ট থাকলে করবেন কাজ, অ্যাসাইনমেন্ট না থাকলে নিজের খুশিমতো যে কোন যাওয়ায় ছুটি কাটাতে পারবেনÑবিসিবি’র আগ্রহ দেখে এভাবেই চুক্তিবদ্ধ হয়েছেন হিথ স্ট্রিক। আইপিএল, বিপিএল কিংবা অন্য তৃতীয় দেশের ঘরোয়া ক্রিকেট লীগে কোচিংয়ে তাকে বাধা দিতে পারছে না বিসিবি সে কারনেই। চুক্তির শর্তে বাড়তি প্রতিটি কর্মদিবসের জন্য ৪৫০ ডলার হারে সম্মানী পাচ্ছেন তিনি। ২০১৪-এর জুলাই থেকে ২০১৫-এর মার্চ পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশ দলের ব্যস্ততা বেশি থাকায় মেয়াদ পূর্ণ হওয়ার ৩ মাস আগেই নাকি ৪০০ কর্মদিবস ছাড়িয়ে গেছেন হিথ স্ট্রিক! এমন তথ্য দিয়েছেন বিসিবি’র সিইও নিজামুদ্দিন চৌধুরী সুজনÑ ‘তার সাথে যে শর্ত ছিল,তার চেয়ে বেশি দিন কাজ করেছেন হিথ স্ট্রিক।’ মেয়াদ থাকাকালে তাই অন্য দেশের বোলিং কোচের আবেদন করে নিজের দর-দাম বাড়িয়ে নিতে পারছেন হিথ স্ট্রিক।
২ বছরের চুক্তিতে বেতন খাত থেকে ১ লাখ ৬০ হাজার মার্কিন ডলারই শুধু তার পেছনে বিসিবিকে গুনতে হয়নি, বাংলাদেশ ক্রিকেট দলের সাফল্যে ম্যাচ উইনিং বোনাস খাত থেকেও প্রচুর অর্থ করেছেন আয় বোলিং কোচ হিথ স্ট্রিক। মুশফিকুরদের মতো টেস্ট জিতলে তার জন্য উইনিং বোনাস খাতে বরাদ্দ ১ হাজার ৫শ’ ডলার, ওয়ানডেতে সেখানে ৮শ’ আর টি-২০তে ৫শ’ ডলার বরাদ্দ হিথ স্ট্রিকের। এই ২ বছরে ৩ টেস্ট, ১৮ ওয়ানডে, ৯ টি-২০ (উপরের সারির র‌্যাংকিংধারী দলগুলোর বিপক্ষে ৩ জয়) জয়ে হিথ স্ট্রিক ২০ হাজার মার্কিন ডলার আয় করেছেন ম্যাচ উইনিং বোনাস থেকে। অন্য কোচদের ক্ষেত্রে ছুটিকালীন সময়ে দেশে আসা-যাওয়ার জন্য বিজনেস ক্লাসের বিমান টিকিটের বন্দোবস্ত বিসিবি থেকেই করা হয়। সেখানে বছরে এই খাতে হিথ স্ট্রিকের জন্য বরাদ্দ ১২ হাজার মার্কিন ডলার। ভ্রমণ ভাতার বিপরীতে তাকে জমা দিতে হবে না কোন বিল ভাউচার, আকাশপথে যে কোন ক্লাসে ভ্রমণ করেই বছর শেষে এই বিল উত্তোলন করতে পারবেন হিথ স্ট্রিক! এই খাত থেকেও যে গত ২ বছরে ২৪ হাজার ডলার পেয়েছেন হিথ স্ট্রিক। এই দুই বছরে শুধু ম্যাচ উইনিং বোনাস এবং ভ্রমন ভাতা খাত থেকে বাংলাদেশী মুদ্রায় ৩৫ লাখ ২০ হাজার টাকা আয় করেছেন ৬৫ টেস্ট এবং ১৮৯ ওয়ানডে খেলা এই জিম্বাবুইয়ান। বছরওয়ারী বেতন স্ট্রেন্থ এন্ড কন্ডিশনিং কোচের চেয়ে অল্প বেশি হলেও ভ্রমণ খাত থেকে আয়ে যে ছাড়িয়ে গেছেন তিনি কোচিং স্টাফের অন্য সবাইকে!
বাংলাদেশ ক্রিকেট দলে ভয়ংকর পেস ইউনিট তৈরি করার পুরস্কার হিসেবে পরবর্তী মেয়াদে হিথ স্ট্রিককে ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত চেয়েছিল বিসিবি। গুজরাট লায়ন্সের কোচের দায়িত্ব নিতে গত এপ্রিলে ঢাকা ছাড়ার আগে বিসিবি’র তরফ থেকে সেই আগ্রহের কথাই জানিয়ে দেয়া হয়েছে হিথ স্ট্রিককে। আগের চুক্তির মতো বছরে ২০০ কর্মদিবস দায়িত্ব পালন করবেন, তাতেও আপত্তি তোলেনি বিসিবি। বছর ওয়ারী বেতনের অংক বর্ধিত করার বিষয়টিও বিবেচনায় রেখেছে বিসিবি। সে কারনেই আইপিএল মিশনে ঢাকা ছেড়ে যাওয়ার আগে চুক্তিপত্র তৈরি করে তার স্বাক্ষরের প্রয়োজন অনুভব করেনি বিসিবি। তাতেই ধাক্কা খেয়েছে বিসিবি। মেয়াদ থাকাকালে ভারতের ন্যাশনাল একাডেমীর বোলিং কোচের দায়িত্ব নিতে আগ্রহী হয়ে পড়েছেন এই জিম্বাবুইয়ান। তবে আশা ছাড়ছে না বিসিবি। আইপিএল অ্যাসাইনমেন্ট শেষে বাংলাদেশে ফিরবেন, পরবর্তী মেয়াদে চুক্তির ব্যাপারে কথা বলবেন হিথ স্ট্রিক। সেখানেই তার দাবিটা পরিষ্কারভাবে জানা যাবে বলে মনে করছেন বিসিবি সিইও নিজামুদ্দিন চৌধুরী সুজনÑ ‘চুক্তির মেয়াদ বেড়ে গেলে অংকটাও বেড়ে যায়, এটাই স্বাভাবিক। আগে তার ডিমান্ড শুনি, তারপরও দেখি। যদি ওর দাবিটা আমাদের সাধ্যের বাইরে চলে যায় তাহলে তো আর ধরে রাখা যাবে না।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হিথ স্ট্রিকের আশা ছাড়েনি বিসিবি!
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ