Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাটকা শিকারের দায়ে ১০৭ জেলের কারাদণ্ড-জরিমানা

বি এম হান্নান, চাঁদপুর থেকে | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০১৯, ৭:১২ পিএম

চাঁদপুরে জাটকা শিকারের দায়ে গত এক মাসে ১০৭ জেলেকে কারাদণ্ড ও অর্থদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এ সময়ে ১৯২ মন জাটকা, ৬৭ লাখ মিটার কারেন্ট জাল উদ্ধার করা হয়।
চাঁদপুর জেলা মৎস্য অফিসের তথ্যানুযায়ী, গত মার্চ মাসে ২২৩টি অভিযান পরিচালনা করা হয়। এতে ১ শ ৯২ মন জাটকা ও ৬৭ লাখ মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। এ সময়ে ৬৩ টি মোবাইল কোর্ট পরিচালনা করে ১০৭ জেলেকে দণ্ড দেয়া হয়। দণ্ডপ্রাপ্ত জেলেদের মধ্যে ৮১ জেলেকে এক বছর, সাতজনকে এক মাস এবং এক জেলেকে দুই বছর বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়। এছাড়া ১৮ জেলেকে ৯২ হাজার ৫ শ টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।

চাঁদপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল মাহমুদ জামান বলেন, জাটকা নিধন প্রতিরোধে ট্রাস্কফোর্স নিয়মিত অভিযান পরিচালনা করছে। সাথে নৌবাহিনীর সদস্যরাও কাজ করে যাচ্ছেন। তারপরও কিছু জেলে ফাঁকি দিয়ে জাটকা ধরার চেষ্টা করে। তবে তাদের আইনের আওতায় আনার চেষ্টা করছি।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকী বলেন, জাটকা রক্ষায় শতভাগ সফল না হলেও আন্তরিকতার কমতি নেই। নদীতে ২৪ ঘন্টা পাহারা দেয়ার মতো জনবল নেই।

তিনি বলেন, এ বছর মা ইলিশ ডিম ছাড়ায় নদীতে প্রচুর পরিমাণে ইলিশের পোনা জাটকা রয়েছে। জাল নদীতে ফেললে ভরে যায়। এই লোভে অসাধু জেলেরা চুরি করে নদীতে জাটকা শিকার করে । প্রশাসন তৎপর রয়েছে।

চাঁদপুর পদ্মা-মেঘনায় মার্চ-এপ্রিল জাটকাসহ সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করে সরকার। ইলিশের উৎপাদন বাড়ানো লক্ষ্যে ২০০৬ সাল থেকে জাটকা রক্ষা কর্মসূচি পালন করা হচ্ছে। এ কর্মসূচির মধ্যে
চাঁদপুরের মতলব উত্তরের ষাটনল থেকে হাইমচরের চরভৈবরী পর্যন্ত ৬০ কিলোমিটার নদী অংশকে ইলিশের অভয়াশ্রম ঘোষণা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চাঁদপুর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ