Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ফোর্বসের সেরা ৩০ এশীয় তালিকায় দুই বাংলাদেশি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০১৯, ৪:৫১ পিএম

প্রভাবশালী আন্তর্জাতিক সাময়িকী ফোর্বসের ২০১৯ সালের ৩০ জন অনুর্ধ্ব ৩০ বছর বয়সী এশীয় উদ্যোক্তার তালিকায় উঠে এসেছে দুই বাংলাদেশি তরুণের নাম। তারা হলেন- রাইড শেয়ারিং সার্ভিস 'পাঠাও'-এর সহ-প্রতিষ্ঠাতা হুসেইন ইলিয়াস এবং কার্টুনিস্ট আব্দুল্লাহ আল মোর্শেদ।
তালিকায় ২৯ বছর বয়সী ইলিয়াস জায়গা করে নিয়েছেন কনজ্যুমার টেকনোলজি এবং বিগ মানি স্টার্টআপ এই দুই ক্যাটাগরিতে। আর ২৫ বছর বয়সী মোর্শেদ ফোর্বসের তালিকায় নিজের নাম লেখাতে সক্ষম হন মিডিয়া, মার্কেটিং এবং অ্যাডভার্টাইজিং এর জন্য।
উল্লেখ্য, অন্য একজন সহ-প্রতিষ্ঠাতা সিফাত আদনানের সঙ্গে রাইড শেয়ারিং সেবা পাঠাও এর শুরু করেন ইলিয়াস। এছাড়া গ্রাহকদের চাহিদা অনুযায়ী বিভিন্ন পণ্য এবং খাবারও সরবরাহ করে থাকে অনলাইন ভিত্তিক এ সেবাদাতা প্রতিষ্ঠানটি। বাংলাদেশের পাঁচটি বড় শহরের পাশাপাশি নেপালের কাঠমান্ডুতে পাঠাও-এর মটর সাইকেল এবং গাড়ি প্রায় ৫০ লাখ মানুষকে সেবা দিয়ে আসছে।
অন্যদিকে, মোর্শেদ মিশু নামে পরিচিত কার্টুনিস্ট মোর্শেদ আব্দুল্লাহ ২০১৮ সাল থেকে যুদ্ধের মর্মস্পর্শী দৃশ্যগুলোকে তার চিত্রকর্মের মাধ্যমে ফুটিয়ে তুলতে শুরু করেন। যুদ্ধহীন পৃথিবী কত সুন্দর তা চিত্রকর্মের মাধ্যমে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন এই কার্টুনিস্ট। তার আঁকা চিত্রকর্মগুলো প্রশংসিত হলে ‘গ্লোবাল হ্যাপিনেস চ্যালেঞ্জ’ প্রকল্পের জন্য মনোনীত হন। এছাড়া, দেশের বিভিন্ন পত্র-পত্রিকায় কার্টুনিস্ট হিসেবে কাজ করতে শুরু করেন। বর্তমানে তিনি বিদ্রুপ ম্যাগাজিন উন্মাদ এর সহকারী সম্পাদক হিসেবে কর্মরত রয়েছেন।



 

Show all comments
  • NANNU CHOWHAN ২ এপ্রিল, ২০১৯, ৬:৫২ পিএম says : 0
    Ovinondon eai dui bangladeshi vaider "shabash tomrai parbe"go ahead...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেরা ৩০ এশীয়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ