Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

চীনের সহায়তায় সবচেয়ে বড় বিমানবন্দর নির্মাণ করছে পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০১৯, ১:০৫ পিএম

পাকিস্তানের গোয়াদারে নির্মিত হচ্ছে সবচেয়ে বড় আন্তর্জাতিক বিমানবন্দর। চীনের সহায়তায় নির্মিতব্য এ বিমানবন্দর উন্মুক্ত আকাশ নীতিতে পরিচালিত হবে।

শুক্রবার গোয়াদার ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান

চীনা ঋণেই এটি নির্মাণ করার পরিকল্পনা করা হয়। ৪,৩০০ একর জায়গায় নির্মিত এটি হবে পাকিস্তানের বৃহত্তম বিমানবন্দর। করাচি বিমানবন্দর (৩,৭০০ একর), ইসলামাবাদ বিমানবন্দর (৩,৬০০ একর)। চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের অংশ হিসেবে এর পরিকল্পনা করা হয়।
ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে ইমরান খান বলেন, গোয়াদার হবে পাকিস্তানের প্রবৃদ্ধির চালিকাশক্তি। বিমানবন্দরটি ২৫ কোটি ৬০ লাখ ডলারে তিন বছরে নির্মাণ করা হবে। এই প্রকল্পটি স্থানীয় জনসাধারণের জন্য কল্যাণকর হবে।

ইমরান খান আরো বলেন, অতীতে বেলুচিস্তানের উন্নয়ন কর্মসূচিগুলোতে স্থানীয়দের উপেক্ষা করা হতো। ফলে বেলুচিস্তানে শত শত কোটি ডলার ব্যয় করা হলেও তা স্থানীয়দের জন্য কল্যাণকর হতো না।

তিনি বলেন, গোয়াদার হাসপাতালের সক্ষমতা বাড়ানো হবে। এছাড়া একটি কারিগরি প্রশিক্ষণকেন্দ্রও নির্মাণ করা হবে। তিনি প্রতিটি পরিবারের জন্য সাত লাখ ২০ হাজার রুপি মূল্যের স্বাস্থ্য বীমা সুবিধা দেয়ার জন্য স্বাস্থ্য কার্ড চালু করেন।

এছাড়াও পাকিস্তানের রেললাইনের আধুনিকায়ন করে দিতে সম্মত হয়েছে চীন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ