Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মার্কিন গোয়েন্দা বিমানের তৎপরতা বন্ধের আহ্বান জানিয়েছে চীন

প্রকাশের সময় : ২১ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : চীন সীমান্তের সন্নিকটে মার্কিন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা বিমানের তৎপরতা বন্ধের দাবি জানিয়েছে। চীনের দুই যুদ্ধ বিমান মার্কিন একটি গোয়েন্দা বিমানের গতিরোধ অনিরাপদভাবে করেছে বলে পেন্টাগনের অভিযোগের পর এ আহ্বান জানাল বেইজিং। প্রসঙ্গত, দক্ষিণ চীন সাগরের আকাশসীমায় মার্কিন গোয়েন্দা বিমানের গতিরোধ করা হয়েছিল সম্প্রতি। অবশ্য, অনিরাপদভাবে গতিরোধের মার্কিন দাবি নাকচ করে দিয়ে চীনা পররাষ্ট্র দফতরের মুখপাত্র হোং লি বলেছেন, হাইনান প্রদেশের খুব নিকট দিয়ে উড়ছিল মার্কিন বিমান। নিরাপদ দূরত্ব থেকেই বিমানটির গতিরোধ করা হয়েছে বলে সাংবাদিকদের জানান মুখপাত্র। পাশাপাশি তিনি আরো বলেন, ভবিষ্যতে এ জাতীয় ঘটনার পুনরাবৃত্তি এড়ানোর জন্য চীন সীমান্তের খুব নিকট দিয়ে মার্কিন গোয়েন্দা বিমানের চলাচল অবিলম্বে বন্ধ করার দাবি জানিয়েছে বেইজিং।
হাইনানে চীনের স্পর্শকাতর সামরিক ঘাঁটি রয়েছে। চীনের পরমাণু অস্ত্রবাহী ডুবোজাহাজ বহরের ঘাঁটি হাইনানে অবস্থিত এবং এ বহরের সম্প্রসারণ ঘটানো হচ্ছে। আর এ কারণে অঞ্চলটি পশ্চিমাদের নজরদারি এবং গোয়েন্দা তৎপরতার বড় লক্ষ্য হয়ে উঠেছে। এর আগেও চীন বলেছে, তারা দক্ষিণ চীন সাগরে নিজেদের নিয়ন্ত্রিত দ্বীপপুঞ্জগুলোতে প্রতিরক্ষা সক্ষমতা জোরদারে বাধ্য হচ্ছে। পার্সটুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন গোয়েন্দা বিমানের তৎপরতা বন্ধের আহ্বান জানিয়েছে চীন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ