Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শ্রমিকেরা প্রতিনিয়ত পুলিশি হয়রানির শিকার হচ্ছে

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের নেতারা বলেছেন, গার্মেন্টস শ্রমিকদের মজুরি বৃদ্ধির আন্দোলন অত্যন্ত যুক্তিসঙ্গত ও ন্যায়সঙ্গত। আর এ কারণেই আন্দোলনের এক পর্যায়ে সরকার, মালিক এবং শ্রমিক সংগঠন মিলে একটি ত্রিপক্ষীয় সমঝোতা সংঘটিত হয়। কিন্তু দুর্ভাগ্যজনক যে, মালিক পক্ষ শ্রমিকদের নামে দায়েরকৃত একটি মামলাও প্রত্যাহার করেনি। ফলে শ্রমিকেরা প্রতিনিয়ত পুলিশি হয়রানির শিকার হচ্ছে। জাতীয় প্রেস ক্লাবের সামনে গতকাল এক সংক্ষিপ্ত সমাবেশে শ্রমিক নেতারা এ অভিযোগ করেন।
গ্রেফতারকৃত গার্মেন্টস শ্রমিকদের মিথ্যা মামলা প্রত্যাহার, চাকরিচ্যুতদের চাকরিতে পুনর্বহাল এবং ব্ল্যাকলিস্টের মাধ্যমে শ্রমিক হয়রানি বন্ধের দাবিতে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের উদ্যোগে র‌্যালি অনুষ্ঠিত হয়। ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিনের সভাপতিত্বে বক্তব্য রাখেন ফেডারেশনের সাধারণ সম্পাদক মিসেস আরিফা আক্তার, কেন্দ্রীয় নেতা মিস সাফিয়া পারভীন, মো. রফিকুল ইসলাম রফিক, মো. ফরিদুল ইসলাম, মো. কবির হোসেন, এইচ রবিউল চৌধুরী, নাসিমা আক্তার, ইসরাত জাহান ইলা প্রমুখ। সমাবেশে সংহতি বক্তব্য রাখেন শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)-এর সমন্বয়কারী কামরুল আহসান, আইবিসির চেয়ারম্যান শ্রমিক নেতা গিয়াসউদ্দিন, আইবিসির মহাসচিব শ্রমিক নেতা সালাউদ্দিন স্বপন।
নেতৃবৃন্দ বলেন, গত কয়েক মাসে ১০৫টি কারখানা থেকে ১১ হাজারের অধিক গার্মেন্টস শ্রমিককে চাকরিচ্যুত করা হয়েছে, এদের আজো চাকরিতে পুনর্বহাল করা হয়নি, এমনকি এদের ক্ষতিপূরণও প্রদান করা হয়নি। অন্য দিকে চাকরিচ্যুত শ্রমিকদের ব্ল্যাকলিস্টের মাধ্যমে নতুন চাকরিপ্রাপ্তিতে বাধা প্রদান করাসহ হয়রানি করা হচ্ছে। ইতিপূর্বে গ্রেফতারকৃত শতাধিক শ্রমিক জামিন পেলেও প্রতি মাসে তাদেরকে কোর্টে হাজিরা দিতে হচ্ছে। সমাবেশ থেকে ৫টি দাবি উত্থাপন করা হয়। ৩ হাজারের অধিক শ্রমিকের নামে দায়ের করা ৩৫টি মিথ্যা মামলা অবিলম্বে প্রত্যাহার করতে হবে। ১০৫টি কারখানা থেকে চাকরিচ্যুত ১১ হাজারের অধিক শ্রমিককে পুনরায় চাকরিতে পুনর্বহাল করতে হবে। ব্ল্যাকলিস্টের মাধ্যমে নতুন চাকরিপ্রাপ্তিতে শ্রমিকদের বাধা প্রদান করা এবং হয়রানি বন্ধ করতে হবে। মজুরি বৃদ্ধির দোহাই দিয়ে টার্গেটের নামে শ্রমিকদের ওপর চাপ এবং হয়রানি বন্ধ করতে হবে। সকল কারখানায় নতুন নির্ধারিত মজুরি যথাযথভাবে বাস্তবায়ন করতে হবে। এসব দাবি পূরণে সরকার এবং মালিকদের পাশাপাশি বায়ারসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার জন্য সমাবেশ থেকে নেতৃবৃন্দ আহ্বান জানান



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ