Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তুরস্কের নতুন প্রধানমন্ত্রী বিন আলী ইলদিরিম

প্রকাশের সময় : ২১ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : তুরস্কের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট (একে) পার্টির সিনিয়র নেতা বিন আলী ইলদিরিম। তিনি দীর্ঘ সময় ধরে দেশটির পরিবহন মন্ত্রীর দায়িত্ব পালন করছিলেন। প্রভাবশালী ব্রিটিশ সংবাদমাধ্যম নতুন প্রধানমন্ত্রী হিসেবে বিন আলীর নির্বাচিত হওয়ার খবর নিশ্চিত করেছে। দলের মুখপাত্র ওমর সেলিক জানিয়েছেন, দলটির কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্ত ও নির্বাহী বোর্ডের এক বৈঠকের পর এ সিদ্ধান্ত নেওয়া হয়। এদিকে আরেক ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের এক প্রতিবেদনে বিন আলীকে এরদোগানের ঘনিষ্ঠ মিত্র বলে উল্লেখ করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়ে এরদোগানের হাতকেই শক্তিশালী করতে যাচ্ছেন। ইলদিরিম ছাড়াও প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে ছিলেন দেশটির জ্বালানিমন্ত্রী বেরিত আভবাইরাক।
বেরিত প্রেসিডেন্ট এরদোগানের বড় মেয়ে এসরার স্বামী। উল্লেখ্য, সম্প্রতি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোগানের সঙ্গে মতভিন্নতার জের ধরে রাজধানী আঙ্কারায় এক সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন আহমেদ দাভুতোগোলু। খবরে বলা হয়, পদত্যাগের সিদ্ধান্তের ব্যাপারে নিজের বক্তব্যে দাভুতোগোলু প্রেসিডেন্ট এরদোয়ানের প্রতি আনুগত্য প্রকাশ করে বলেছেন, কারো প্রতি তার কোনো ক্ষোভ নেই। দাভুতোগোলু জানিয়েছেন, তিনি দলীয় আইনপ্রণেতা হিসেবে দায়িত্ব পালন করে যাবেন এবং দলকে বিভক্ত করার চেষ্টা করবেন না। দাভুতোগোলুকে একজন নমনীয় প্রধানমন্ত্রী বলে ধারণা করা হয়েছিল। কিন্তু প্রেসিডেন্ট এরদোগানের বেশ কিছু নীতির ব্যাপারে দাভুতোগোলুর দ্বিমত ছিল। সম্প্রতি প্রেসিডেন্টের ক্ষমতা আরো বাড়াতে সংবিধান পরিবর্তনের ব্যাপারে তিনি অসম্মতি জানান। বিবিসি বলছে, তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান দেশটিতে প্রেসিডেন্ট পদ্ধতির সরকার ব্যবস্থা চালুর পরিকল্পনা করছেন। কিন্তু এই পরিকল্পনা মেনে নেননি দাভুতোগোলু। আর এই মতবিরোধের কারণেই দাভুতোগোলুকে পদ ছাড়তে হয়। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্কের নতুন প্রধানমন্ত্রী বিন আলী ইলদিরিম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ