Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রের নতুন পদক্ষেপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৯, ১২:৩৮ এএম


জৈশ-ই-মোহম্মদের প্রধান মাসুদ আজাহারকে গেøাবাল টেররিস্ট ঘোষণা করতে চায় ভারত এবং যুক্তরাষ্ট্র ও তার দেশগুলি। জাতিসংঘে এজন্য প্রস্তাবও তুলেছিল ভারত। কিন্তু তাদের সে প্রচেষ্টা ব্যার্থ করে দেয় চীন। নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য চীন একেবারে শেষ মুহূর্তে ভেটো না দিলে মাসুদকে এতদিনে গেøাবাল টেররিস্ট ঘোষণা করে দিত জাতিসংঘ।
চীনের পদক্ষেপের দু’সপ্তাহের মধ্যে নতুন কৌশল নিল আমেরিকা। ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব পাশ করিয়ে নিল তারা। সেই প্রস্তাব অনুযায়ী কোথাও যাওয়ার ক্ষেত্রে মাসুদকে সমস্যায় পড়তে হবে। বাজেয়াপ্ত হবে তার সম্পত্তি। এই প্রস্তাবকে সমর্থন করেছে ব্রিটেন থেকে শুরু করে ফ্রান্সের মতো দেশ। ফ্রান্স অবশ্য আগেই নিজের দেশে মাসুদের সম্পত্তি বাজেয়াপ্ত করার কাজ শুরু করে।
কাশ্মীরের পুলওয়ামার জঙ্গি হানার দায় নিয়েছে জৈশ। এর আগে, কান্দাহার কাÐে মুক্তি পাওয়ার কয়েক বছরের মধ্যে ২০০১ সালে দেশের সংসদ ভবনে হামলা, ২০০৮ সালের মুম্বাই হামলা থেকে শুরু করে পাঠানকোট- নানা ঘটনায় মাস্টার মাইন্ড হিসেবে তার বূমিকা ছিল বলে দাবি করেছে ভারত।
দিল্লি বরাবর চেয়েছে মাসুদকে গেøাবাল টেররিস্ট ঘোষণা করে দেয়া হোক। আমেরিকা ব্রিটেন এবং ফ্রান্সও একই দাবি তোলে। নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা কমিটিকে তারা নিজেদের বক্তব্য জানায়, কিন্তু বেইজিং বাধা দেয়। বেশ কিছুটা সময় চুপ করে বসে থাকার পর চীন জানায়, এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে আরও কিছুটা সময় লাগবে। নিরাপত্তা পরিষদের কমিটির কাছে পাঠানো সেই নোট, ভেটো হিসেবে কাজ করে। মানে চীনের বাধায় মাসুদকে গেøাবাল টেররিস্ট ঘোষণা করার পরিকল্পনা ভেস্তে যায়। ইউরোপিয়ান ইউনিয়ন যাতে মাসুদকে জঙ্গি ঘোষণা করে সেই প্রচেষ্টা চালাচ্ছে ফ্রান্স। সূত্র: এনডিটিভি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্রে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ