Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্রিটিশ সংসদে বিতর্কের ঝড়

প্রকাশের সময় : ২০ মে, ২০১৬, ১২:০০ এএম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্সিয়াল নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে ব্রিটেনে প্রবেশ না করতে দেয়া প্রসঙ্গে সম্প্রতি যে বিতর্ক হয় সেই বিতর্কে জড়িয়েছেন ব্রিটিশ সংসদ সদস্যরাও। হাউস অব কমন্সে প্রায় তিন ঘণ্টা চলে এই বিতর্ক। ব্রিটেনে ট্রাম্পের প্রবেশাধিকার নিষিদ্ধ করার পক্ষে নন সংসদ সদস্যরা। ব্রিটিশ সংসদ সদস্যদের মতে, মুসলমানদের যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে না দেয়ার বিষয়ে ট্রাম্পের বক্তব্য ছিল অত্যন্ত বিপজ্জনক। কিন্তু তাই বলে এখন যদি তাকে ব্রিটেনে ঢুকতে দেয়া না হয় তাহলে সেটি হবে এন্টি-আমেরিকান। কোনো কোনো ব্রিটিশ এমপি ট্রাম্পকে নির্বোধ প্রকৃতির এক বক্তৃতাবাজ নেতা হিসেবেও উল্লেখ করেছেন। শুধু তাই নয়, ডোনাল্ড ট্রাম্প যেসব কথাবার্তা বলেন, সেগুলোকে বিষাক্ত বলেও মন্তব্য করেছেন একজন সংসদ সদস্য। 

এদিকে, কোনো বিতর্কের তোয়াক্কা না করে কালও ডোনাল্ড ট্রাম্প প্রচারণা চালিয়েছেন মার্কিন এক বিশ্ববিদ্যালয়ে। এ সময় খ্রিস্টান ধর্মকে রক্ষার আহ্বান জানিয়ে ট্রাম্প বলেছেন, এই দেশে ৭০-৭৫ শতাংশ মানুষ খ্রিস্টান, কেউ কেউ বলে আরো বেশি। অতএব আমাদের শক্তি আছে। যেভাবেই হোক আমাদের ঐক্যবদ্ধ হতে হবে এবং একসঙ্গে থাকতে হবে। নানান সময়ে মুসলিমবিরোধী ও অভিবাসীবিরোধী বক্তব্য দেয়ার কারণে যুক্তরাষ্ট্র ও যুক্তরাষ্ট্রের বাইরে তীব্র সমালোচনার স্বীকার হয়েছেন যুক্তরাষ্ট্রের রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। ি বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রিটিশ সংসদে বিতর্কের ঝড়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ