Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রাজধানীতে ৪ দিনব্যাপী পার্বত্য মেলা শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

স্টাফ রিপোর্টার : চার দিনব্যাপী পার্বত্য মেলা শুরু হয়েছে। গতকাল বৃহস্পতিবার রাজধানীর শিল্পকলা একাডেমি চত্বরে কৃষিমন্ত্রী ড. মোঃ আবদুর রাজ্জাক পার্বত্য মেলা ২০১৯-এর উদ্বোধন করেন। মেলায় দেশি-বিদেশি প্রতিষ্ঠানের জন্য ৯৩ টি স্টল বরাদ্দ দেয়া হয়েছে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। এছাড়া প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত পার্বত্য চট্টগ্রামের শিল্পীদের সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। মোবাইল এসএমএস, পোস্টার, ফেস্টুন ও বিজ্ঞাপনের মাধ্যমে মেলার সার্বিক দিক সম্পর্কে জনসাধারণকে সম্যকভাবে অবহিত করা হচ্ছে।
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে পার্বত্য এলাকার মানুষের জীবন-সংস্কৃতি, পোশাক-পরিচ্ছদ, ইতিহাস-ঐতিহ্য বিষয়ক তথ্যাদি সমতলের মানুষের মাঝে পরিচয় করিয়ে দেয়ার লক্ষ্যে গতকাল বৃহস্পতিবার থেকে ২৪ মার্চ পর্যন্ত ৪ দিনব্যাপী পার্বত্য মেলা চলবে। পর্বতবাসীর কৃষ্টি-সংস্কৃতির উন্নয়ন ও সংরক্ষণের জন্য জাতিসংঘ ১১ ডিসেম্বরকে পর্বত দিবস হিসেবে ঘোষণা করেছে। এই মেলা পাহাড়ি বাঙালিদের মধ্যে ভ্রাতৃত্বের বন্ধনকে মজবুত করবে। সাংস্কৃতিক উৎকর্ষতার মাধ্যমেই আমরা বিভেদ বৈষম্য এবং অনৈক্য দূর করে সুখী সমৃদ্ধ দেশ গড়ার শপথ নিতে পারি’ বলেন মন্ত্রী। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং। স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মোঃ মেসবাহুল ইসলাম। পার্বত্য মেলা-২০১৯ যথাযথভাবে পালনের জন্য জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি বিশ্ব খাদ্য সংস্থা, মানুষের জন্য ফাউন্ডেশন, আরণ্যক সার্বিক সহযোগিতা করছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শুরু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ