Inqilab Logo

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বরিশাল মহানগরীর বেশীরভাগ এলাকায় দিনভর লোডশেডিং

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৯, ৬:৩৭ পিএম

বরিশাল মহানগরীর কাশীপুর সাব-স্টেশনে একটি ৩৩/১১ কেভি ট্রান্সফর্মারের তেল পরির্বতন সহ ব্যাটারী রুমে শর্ট সার্কিটের কারণে গতকাল দিনভরই লোডশেডিং-এর যন্ত্রণায় অতিষ্ঠ ছিল নগরীর প্রায় অর্ধেক এলাকার লক্ষাধিক মানুষ। চলতি মাস জুড়েই এ সাব-স্টেশনটির সাথে রূপাতলী সাব-স্টেশনের ৩৩ কেভি লাইন পুনর্বাসন কাজের জন্যও লোডশেডিং করতে হচ্ছে সংযুক্ত ফিডারগুলোতে। বুধবার সন্ধ্যার পরে ১৫ কিলোমিটার বেগের দমকা হাওয়ায় রূপাতলী-পলাশপুর ৩৩ কেভি লাইনে গোলযোগ দেখা দেয়ায় কাশীপুর সাব-স্টেশন থেকে বিকল্প পন্থায় বিদ্যুৎ সরবরাহ করায় এ সাব-স্টেশনটির সবগুলো ফিডারেই রাত ১০টা পর্যন্ত লোডশেডিং করতে হয়েছে। ফলে বুধবার অনেক রাত অবধি নগরীর বেশীরভাগ এলাকা অন্ধকারে ডুবে ছিল।
সারা দেশের কোথাও বিদ্যুৎ ঘাটতি না থাকলেও নজিরবিহীন লোডশেডিং-এ অতিষ্ঠ বরিশাল মহানগরীর কাশীপুর সাব-স্টেশনের ৮টি ফিডারের গ্রাহকগন। এমনকি এ সাব-স্টেশনের প্রায় প্রতিটি ফিডারে প্রতিনিয়তই গোলযোগও লেগেই থাকছে। এখানের ৩৩/১১ কেভি ২টি ১০ এমভিএ ট্রান্সফর্মারও ওভারলোডে চলছে। ফলে এসব ট্রান্সফর্মার রক্ষা করতে গিয়েও প্রায়ই লোডশেডিং করতে হচ্ছে। ফিডারগুলোতে নানামুখী গোলযোগও এখন নিত্যকার ঘটনায় পরিনত হয়েছে। অথচ একজন প্রকৌশলীকে একাধিক ফিডারের দায়িত্ব দিয়ে রাখা হয়েছে। ফলে অঘোষিতভাবে লাইনম্যানরাই এখন ফিডার ইনচার্জ
এসব বিষয় দেখারও কেউ আছে বলে মনে করেন না বেশীরভাগ গ্রাহক। তবে গতকাল দিনভর লোডশেডিং-এর বিষয়ে ওজোপাডিকো’র বরিশাল বিক্রয় বিভাগ-২’ এর নির্বাহী প্রকৌশলীর সাথে আলাপ করা হলে তিনি জানান ‘গ্রাহকদের বেশীরভাগ অভিযোগই সঠিক নয়, তেল পরিবর্তনের কারনেই একটি ট্রান্সফর্মার বন্ধ রাখায় বৃহস্পতিবার দিনের বেলা কিছু সমস্যা হলেও তা সহনীয় ছিল’ বলে তিনি দাবী করেন। বিকেল সাড়ে ৫টা নাগাদ ৩৩ কেভি ট্রান্সফর্মারে তেল পরিবর্তন কাজ শেষ করে বেশীরভাগ ফিডারে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লোডশেডিং

২৮ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ