Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কুকের ৩৬ রানের অপেক্ষায় ইংল্যান্ড

প্রকাশের সময় : ১৯ মে, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : নেই মাহেলা জয়াবর্ধনে, আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেছেন কুমার সাঙ্গাকারাও। তারুণ্যনির্ভর একটি দল নিয়েই অ্যাঞ্জেলো ম্যাথুজ ইংল্যান্ডের বিরুদ্ধে আজ থেকে শুরু করতে যাচ্ছেন দুই টেস্ট সিরিজের প্রথমটি। আর এটি হচ্ছে সেই হেডিংলিতে, যেখানে দুই বছর আগে নাটকীয়ভাবে টেস্ট জিতে সিরিজ জয় করেছিল লঙ্কানরা।
হেডিংলির সেই জয় ইতিহাস হয়ে আছে লঙ্কান ক্রিকেটে। এর আগে যে কখনোই ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ জিতে আসা হয়নি লঙ্কানদের। হেডিংলির সেই জয়কে প্রেরণা হিসেবে নিচ্ছেন গোটা শ্রীলংকা দলই। ওপেনার কুশল সিলভা সংবাদমাধ্যমের সামনে এসে বলে গেলেন, ‘আমরা এখানে ভালো করেছি। ওটা ছিল রোমাঞ্চকর এক জয়। এটা নতুন এক সিরিজ।’ এরপর তিনি যোগ করেন, ‘এখন সাঙ্গা-মাহেলা নেই। সুতরাং এখন সময় এসেছে তরুণদের দায়িত্ব নিয়ে খেলার। আমাদের সবার আগে অন্তত ৩০০ করাটা নিশ্চিত করতে হবে।’ হেডিংলির সেই ম্যাচে দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট পাওয়া ধাম্মিকা প্রসাদকে চোটের কারণে পাচ্ছে না শ্রীলংকা। দলের বাকিদের নিয়ে দারুণ আশাবাদী কুশল, ‘সেই আমাদের মূল বোলার। অবশ্যই আমরা তাকে মিস করব। তবে অন্য যারা আছেন তারাও প্রতিভাবান।’ লঙ্কানদের পেস আক্রমণ সামলাবেন সুরঙ্গা লাকমল, নুয়ান প্রদীপ এবং দুশমন্ত চামারা।
শ্রীলংকাকে এগিয়ে রাখছে হেডিংলিতে ইংল্যান্ডের বাজে পারফরম্যান্স। ২০০৭ সালের পর তারা এখানে মাত্র একটি ম্যাচ জিতেছে। হেরেছে চারটিতে। তবে সাম্প্রতিক সময়ে ইংল্যান্ডের পারফরম্যান্স ঈর্ষণীয়। দক্ষিণ আফ্রিকা থেকে অ্যালিস্টার কুক সিরিজ জয় করে এসেছেন। ইংল্যান্ডের হয়ে প্রথম টেস্টে অভিষেক হতে পারে নটিংহ্যাশায়ারের জ্যাক বলের। হার্টের সমস্যায় অকালে ক্রিকেটকে বিদায় বলা জেমস টেলরের শূন্যস্থান পূরণ করতে তৈরি হ্যাম্পশায়ার ব্যাটসম্যান জেমস ভিন্স। অন্যদিকে, একটা মাইলফলকের সামনে দাঁড়িয়ে আছেন ইংল্যান্ড অধিনায়ক কুক। আর মাত্র ৩৬ রান করতে পারলেই তিনি হবেন প্রথম কোন ইংলিশ ব্যাটসম্যান যিনি ১০,০০০ রান করার কৃতিত্ব দেখাবেন।
আর তাতেই শচীন টেন্ডুলকারের পুরোনো রেকর্ড ভেঙে ইতিহাসে নাম লেখাবেন ইংল্যান্ডের অ্যালিস্টার কুক। অপেক্ষা মাত্র একদিনের। প্রস্তুত লিডস। প্রস্তুত লংকান ও ইংলিশ শিবিরও। প্রথমে ব্যাট করতে পারলে, শচীনের রেকর্ড প্রথমদিনেই ভেঙে ফেলতে পারেন কুক। দারুণ ফর্ম আশা জাগাচ্ছে তেমনই। কাউন্টিতে এসেক্সের হয়ে ৮৮, ১০৫, ৩৫, ১, ১২৭ ও ৬৫ রানের ইনিংস খেলে ফেলেছেন তিনি। টেস্ট ক্রিকেটে এক ইনিংসে কুকের সর্বোচ্চ রান ২৯৪। তাঁর পিছনে রয়েছেন গ্রাহাম গুচ এবং অ্যালেক স্টুয়ার্ট। আজ যদি ক্যারিয়ারে মাত্র ৩৬ রানজমা করতে পারেন কুকক, তবে সবচেয়ে কম বয়সী ক্রিকেটার হিসাবে টেস্ট ক্রিকেটে দশ হাজার পূর্ণ করবেন এই ইংলিশ। রেকর্ডটি আছে এখন শচীন টেন্ডুলকারের দখলে।
টেন্ডুলকার যখন দশহাজার রান করেছিলেন, তথন তার তাঁর বয়স ছিল ৩১ বছর ১০ মাস। ২০০৫ সালে পাকিস্তানের বিরুদ্ধে এই রেকর্ড করেছিলেন তিনি। গত ডিসেম্বরেই ৩১-এ পা দিয়েছিন কুক। অর্থাৎ শচীনের থেকে পাঁচ মাস আগেই এই লক্ষ্যে পৌঁছে যেতে পারবেন তিনি। যদিও ১২২টি ম্যাচে ১০ হাজার রান করেছিলেন শচীন। কুক নামবেন ১২৭তম ম্যাচ খেলতে। টেস্ট ক্যারিয়ারের শচীনে মোট রান ১৫ হাজার ৯২১। যা সর্বোচ্চ। দ্বিতীয় স্থানে রয়েছেন পন্টিং, তার মোট রান ১৩ হাজার ৩৭৮।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুকের ৩৬ রানের অপেক্ষায় ইংল্যান্ড
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ