Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

নিউজিল্যান্ডে হত্যাকান্ডের প্রতিবাদ ও নিন্দা

প্রতিবাদ সভা ও বিবৃতিতে ইসলামী নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

নিউজিল্যান্ডের মসজিদে হামলার প্রতিবাদে এবং জড়িতদের বিচারের দাবিতে বিভিন্ন ইসলামী সংগঠন গতকালও বিভিন্ন প্রতিবাদ কর্মসূচি পালন করেছে এবং বিভিন্ন নেতৃবৃন্দ পৃথক পৃথক বিবৃতি দিয়েছেন। প্রতিবাদ ও বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, নিউজিল্যান্ডের মসজিদে গুলির ঘটনা বিশ্বব্যাপী ইসলাম ও মুসলিমন শূন্য করার নীল নকশার অংশ।
জমিয়তে উলামায়ে ইসলাম মহানগর
জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় সহ-সভাপতি মাওলানা আব্দুর রব ইউসুফী বলেছেন, নিউজল্যিান্ডের ২ মসজিদে নামাজরত মুসল্লিদের উপর উগ্র খৃষ্টবাদী সন্ত্রাসী কর্তক নির্মম হত্রাকান্ডের বিষয়ে বিশ্ব¦ সম্প্রদা থেকে সেরূপ প্রতিক্রিয়া দেখা যায়নি। জাতিসংঘের ভুমিকায় মুসলমানরা হতাশ। অথচ অন্যান্য সময় ইসলামের নামে ষড়যন্ত্রমূলক সন্ত্রাসী র্কমকান্ডে সরব ভুমিকা দেখা যায়। তিনি জাতিসংঘের এহেন দায়সারা ভুমিকার তীব্র নিন্দা জানিয়ে পৃথক মুসলিম জাতিসংঘ গঠনের জন্য বিশ্ব মুসলিমের প্রতি আহ্বান জানান।
গতকাল ঢাকা মহানগর জমিয়তে উলামায়ে ইসলাম আয়োজিত নিউজিল্যান্ডের মসজিদে সাদা সন্ত্রাসী হামলার প্রতিবাদে আয়োজিত বিক্ষোভ পূর্ব সমাবেশে প্রধান অতিথির নবক্তব্যে তিনি এসব কথা বলেন। ঢাকা মহানগর সভাপতি মাওলানা মঞ্জুরুল ইসলাম আফন্দেীর সভাপতিত্বে সেক্রেটারি মাওলানা মতিউর রহমানের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন কেন্দ্রীয় প্রচার সম্পাদক মাওলানা জয়নাল আবেদীন, দপ্তর সম্পাদক মাওলানা আব্দুল গফফার, মহানগর জয়েন্ট সেক্রেটারি মাওলানা বশিরুল হাসান খাদেমানী, মুফতি মাহবুবুল আলম, মাওলানা তাজুল ইসলাম, সাংগঠনকি সম্পাদক মাওলানা হেদায়েতুল ইসলাম, শিল্প বিষয়ক সম্পাদক মাওলানা ইমরানুল বারী সিরাজী, ছাত্র জমিয়তের কেন্দ্রীয় সেক্রেটারি উযাইফা ইবনে ওমর ও জয়েন্ট সেক্রেটারি মুঈনুদ্দীন মানিকসহ নেতৃবৃন্দ।
ইসলামী ঐক্য আন্দোলন
ইসলামী ঐক্য আন্দোলনের আমির ড. মাওলানা মুহাম্মদ ঈসা শাহেদী ও সেক্রেটারি জেনারেল ড. মাওলানা মুহাম্মদ এনামুল হক আজাদ এক বিবৃতিতে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরে দুটি মসজিদে খৃস্টান সন্ত্রাসীদের হামলায় অর্ধ-শতাধিক মুসল্লী হত্যাকান্ডের ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন। তারা শোকসন্তপ্ত পরিবারবর্গের প্রতি সমবেদনা জানান এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করেন।
নেতৃবৃন্দ এই হত্যাকান্ডের দ্রুত ও দৃষ্টান্তমূলক বিচার দাবি করে বলেন, এ হামলা শুধু নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদের মুসল্লীদের উপর হয়নি বরং বিশ্ব মুসলিম উম্মার উপর। এ হত্যাকান্ড সে দেশের আইন শৃংখলায় নিয়োজিত পুলিশ প্রশাসনকে প্রশ্নবিদ্ধ করেছে এবং অভিবাসী মুসলিমদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। আমরা খুনীর ফাঁসিসহ সহযোগী মূল হোতাদের খুঁজে বের করার এবং আন্তর্জাতিক তদন্ত করার দাবি জানাচ্ছি। তারা বলেন, যেসব পশ্চিমা বুদ্ধিজীবী ও নেতা এবং প্রচার মাধ্যম বিশ্বব্যাপী ইসলাম ফোবিয়ার বিষবাষ্প ছড়াচ্ছে তারা এই হামলার দায় এড়াতে পারে না। পশ্চিমা বিশ্বসহ সমগ্র বিশ্বে ইসলাম ও মুসলমানদের বিরুদ্ধে ইহুদী খৃস্টান চক্রের সুদূুর প্রসারী ষড়যন্ত্রের এটি একটি অংশ। এই ষড়যন্ত্র প্রতিহত করার জন্য বিশ্বমুসলিম নেতৃবৃন্দের তাৎক্ষণিক পদক্ষেপ গ্রহণ করা উচিত।
জাতীয় তাফসির পরিষদ
জাতীয় তাফসীর পরিষদের চেয়ারম্যান মাওলানা আহমদ আবদুল কাইয়ূম বলেছেন, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে নূরে নামাজরত অবস্থায় খ্রিস্টান জঙ্গিরা মুসল্লিদের নির্মমভাবে শহীদ করে বিশ্বমুসলিমের হৃদয়ে আগুন জ্বালিয়ে দিয়েছে। গতকাল এক বিবৃতিতে তিনি বলেন, বিশ্বব্যাপী ইসলাম ও মুসলিমন শূন্য করতে ঈঙ্গ-মার্কিন সাম্রাজ্যবাদী শক্তি ও তাদের দোসররা ওঠেপড়ে লেগেছে। তাদের হাত থেকে রেহাই পায়নি ফিলিস্তিনের মুসলমান, লন্ডনের মুসলমান, কাশ্মিরের মুসলমান, মিয়ানমারের মুসলমান, আফ্রিকার মুসলমান। মুসলমানদের ওপর নির্যাতনের স্টিমরোলার চালিয়ে হোলি খেলছে। নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে নূরসহ একই সাথে তিনটি মসজিদে নামারত অবস্থায় খ্রিস্টান সন্ত্রাসীরা হামলা চালিয়ে শতাধিক মুসল্লী হত্যা করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ