Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রমজানে দ্রব্যমূল্য ও আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণের তাগিদ

প্রকাশের সময় : ১৯ মে, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : আসন্ন পবিত্র রমজান উপলক্ষে নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের মূল্য স্থিতিশীল ও আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার তাগিদ দেওয়া হয়েছে। গতকাল (বুধবার) নগরীর আগ্রাবাদ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে এক মতবিনিময় সভায় পুলিশ বিভাগ, জেলা প্রশাসন, মার্কেট এসোসিয়েশন, দোকান মালিক সমিতি, পরিবহন, আমদানিকারক, খাদ্য প্রস্তুতকারক, ক্যাবসহ সংশ্লিষ্ট সকল পক্ষ সমন্বিতভাবে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন। চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন সিএমপি কমিশনার ইকবাল বাহার, বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন ও জেলা পুলিশ সুপার এ কে এম হাফিজ আখতার।
প্রধান অতিথির বক্তব্যে সিএমপি কমিশনার ইকবাল বাহার বলেন, যানজট নিয়ন্ত্রণে রমজান মাসে কেবলমাত্র পচনশীল পণ্য ও কাঁচামালবাহী ট্রাক দিনের বেলায় নগরীতে প্রবেশ করতে পারবে। অফিস শুরু ও শেষ হওয়ার সময় কন্টেইনারবাহী যান চলাচল বন্ধ রাখার ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়া নির্মাণাধীন ফ্লাইওভারের নিচে গাড়ি চলাচলের জায়গা বৃদ্ধি করা হবে এবং অবৈধ পার্কিং করা যাবে না।
সিএমপির কমিশনার ইকবাল বাহার চট্টগ্রামে ভোগ্যপণ্যের সরবরাহ স্বাভাবিক রয়েছে উল্লেখ করে বলেন, পবিত্র রমজানে বাজারে জিনিসপত্র সঙ্কটের কোনো আশঙ্কা নেই। পর্যাপ্ত সরবরাহ থাকার পরও কেউ কারসাজির মাধ্যমে কৃত্রিম সঙ্কট সৃষ্টি করে ভোগ্যপণ্যের মূল্যবৃদ্ধির পাঁয়তারা করলে তা কঠোর হস্তে দমন করা হবে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি। চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম, জেলা প্রশাসন, চেম্বার, বাজার সমিতি, ক্যাবসহ সংশ্লিষ্ট প্রতিনিধিদের নিয়ে বাজার মনিটরিংয়ের প্রস্তাব করেন।
বিশেষ অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন আড়ৎ থেকে মাল বিক্রির ক্ষেত্রে পাকা রশিদ প্রদান করা, মূল্য তালিকা প্রদর্শন, মোবাইল কোর্টে মার্কেট সমিতি ও ক্যাব নেতৃবৃন্দকে সম্পৃক্ত করা, ইফতার বিক্রয়কারী রেস্তোরাঁর পরিবেশ উন্নত করা ও ইফতারের মূল্য যৌক্তিক পর্যায়ে রাখার আহ্বান জানান। তিনি অভিজাত বিপণিগুলোতে ঈদের বাজারে অতিরিক্ত মূল্য আদায় করা হচ্ছে কিনা তা তদারকি করার কথা জানান। দেশীয় ফলের ক্ষেত্রে কার্বাইড পরীক্ষার লক্ষ্যে স্টেশন রোড ও ফিরিঙ্গী বাজার আড়তে মোবাইল কোর্ট পরিচালনার ঘোষণা দেন জেলা প্রশাসক। জেলা পুলিশ সুপার এ কে এম হাফিজ আখতার রমজান, ঈদ ও ঈদ পরবর্তী সময়ের জন্য বিশেষ নিরাপত্তা পরিকল্পনার উল্লেখ করেন। তিনি ঈদের সময় সড়কপথে দুর্ঘটনাজনিত মৃত্যু ঝুঁকি কমাতে কেবলমাত্র প্রশিক্ষণপ্রাপ্ত চালক দ্বারা গাড়ি চালানোর জন্য মালিক সমিতির প্রতি অনুরোধ জানান। ঈদকে কেন্দ্র করে চাঁদাবাজির ক্ষেত্রে জিরো টলারেন্স ঘোষণা করেন হাফিজ আখতার।
এ সময় চেম্বার সিনিয়র সহ-সভাপতি মো. নুরুন নেওয়াজ সেলিম, সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, চেম্বার পরিচালক মাহফুজুল হক শাহ, খাতুনগঞ্জ ট্রেড এন্ড ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ছৈয়দ ছগীর আহমেদ, আড়ৎদার সমিতির সাইফুদ্দিন, কাজীর দেউড়ী বাজার সমিতির আবদুর রাজ্জাক, ক্যাবের সভাপতি এস এম নাজের হোসাইন, দোকান মালিক সমিতির সভাপতি সালামত আলী, চেম্বার পরিচালকবৃন্দ, সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং সর্বস্তরের ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রমজানে দ্রব্যমূল্য ও আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণের তাগিদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ