Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আবারো ইংল্যান্ড বর্ষসেরা রুট

প্রকাশের সময় : ১৮ মে, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ব্যাট হাতে বর্তমানে দুর্দান্ত সময় পার করছেন জো রুট। গত এক-দেড় বছরে সব ধরনের ক্রিকেটেই তার ব্যাট কথা বলেছে নিয়মিত। তারই স্বীকৃতিস্বরূপ টানা দ্বিতীয়বারের মত ইংল্যান্ডের বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ডানহাতি টপ-অর্ডার ব্যাটসম্যান জো রুট। পরশু লিডসে ইংল্যান্ড টিম অ্যাওয়ার্ড ডিনারে ঘোষণা করা হয় এবারের বিজয়ীদের নাম। টেস্ট ও সীমিত, দুই ধরনের ক্রিকেটেই সেরা খেলোয়াড় নির্বাচিত হন রুট। এছাড়া সমর্থকদের ভোটে বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কারও গেছে ২৫ বছর বয়সীর ঝুলিতে।
গেল মৌসুমে মোট ২৭টি টেস্ট ইনিংস খেলেন রুট। তা থেকে ৩টি শতক ও ১০টি অর্ধশতকে ৫৮.৮৩ গড়ে করেন মোট ১ হাজার ৩১৬ রান। ঘরের মাটিতে অ্যাসেজ জয় ও টেস্টে র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা দক্ষিণ আফ্রিকা সফরে সিরিজ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে রুটের ব্যাট। একই সময়ে সীমিত ওভারের ক্রিকেটেও ব্যাটকে কথা বলিয়েছেন নিয়মিত। ১৪ ওয়ানডেতে হাকিয়েছেন সমান চারটি করে শতক ও অর্ধশত। ৫৯.২৩ গড়ে রান করেছেন ৯৫.৫৩ স্ট্রাইক রেটে। ১১টি টি-টোয়েন্টি ম্যাচে ৪১.১০ গড়ে ১৪৫.২২ স্ট্রাইক রেটে করেন ৪১১ রান। সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠতেও সহায়ক ছিল রুটের ব্যাট।
বর্সসেরা নারী ক্রিকেটারের খেতাব জিতেছেন ফাস্ট বোলার আনাইয়া স্রাবসোল। দর্শক সমর্থকদের ভোটে বর্ষসেরা নির্বাচিত হয়েছেন দীর্ঘ ক্যারিয়ার শেষে সদ্য অবসরে যাওয়া সাবেক অধিনায়ক শার্লট এডওয়ার্ডস। বাংলাদেশে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলে যাওয়া ড্যান লরেন্স জিতেছেন ডেভোলপমেন্ট প্রোগ্রামের বর্ষসেরা ক্রিকেটার। সেরা শারীরিক প্রতিবন্ধী ক্রিকেটার ক্যালাম ফ্লিন। এছাড়া ৫০ বছরেরও বেশি সময় ধরে ক্রিকেটে নানামুখী অবদানের জন্য বর্তমান জনপ্রিয় ধারাভাষ্যকার ডেভিড লয়েডকে ভূষিত করা হয় ‘স্পেশাল অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ডে’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবারো ইংল্যান্ড বর্ষসেরা রুট
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ