Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

১৮ হলে ৫০৮ বুথে ডাকসুর ভোট

ঢাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০১৯, ২:৪১ পিএম

রাত পোহালেই ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

ইতিমধ্যে নির্বাচন কেন্দ্র করে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

হল প্রাধ্যক্ষ ও রিটার্নিং কর্মকর্তারা জানিয়েছেন, ৪২ হাজার ৯২৩ ভোটারের জন্য ১৮টি হলের ৫০৮ বুথ প্রস্তুত করা হয়েছে।

সোমবার সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত চলবে এ নির্বাচনের ভোটগ্রহণ।

এদিকে নির্বাচন উপলক্ষে প্রচার-প্রচারণা শেষ করেছেন প্রার্থীরা। শনিবার রাত ১২টা পর্যন্ত চলে প্রচারণা।

সূত্রে জানা গেছে, সলিমুল্লাহ মুসলিম হলে বুথ ৩৫টি, শহীদুল্লাহ হলে ২০, ফজলুল হক মুসলিম হলে ৩৫, অমর একুশে হলে ২০, জগন্নাথ হলে ২৫, কবি জসীমউদদীন হলে ২০, মাস্টারদা সূর্যসেন হলে ৩২, হাজী মুহাম্মদ মুহসীন হলে ৩০, রোকেয়া হলে ৫০, কবি সুফিয়া কামাল হলে ৪৫, শামসুন্নাহার হলে ৩৫, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব হলে ২০, বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলে ১৯, শহীদ সার্জেন্ট জহুরুল হক হলে ২১, স্যার এএফ রহমান হলে ১৬, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে ২৪, মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলে ২০টি এবং বিজয় একাত্তর হলে ৪০টি বুথ থাকবে।

কেন্দ্রীয় সংসদে ২৫টি ও হল সংসদের ১৩টিসহ ৩৮টি পদের জন্য ভোট দেবেন শিক্ষার্থীরা। কেন্দ্রীয় সংসদে ২৫টি পদের বিপরীতে নির্বাচনে অংশ নিচ্ছেন ২২৯ জন। আর প্রতিটি হল সংসদে ১৩টি পদের জন্য ১৮টি হলে ৫০৯ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ডাকসুর ওয়েবসাইটে প্রকাশিত তালিকায় দেখা গেছে, কেন্দ্রীয় সংসদে ভিপি পদে ২১ এবং জিএস পদে ১৪ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এ ছাড়া এজিএস পদে ১৩, স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক পদে ১১, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক পদে ৯, কমনরুম-ক্যাফেটেরিয়া সম্পাদক পদে ৯, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক পদে ১১, সাহিত্য সম্পাদক পদে ৮, সংস্কৃতি সম্পাদক পদে ১২, ক্রীড়া সম্পাদক পদে ১১, ছাত্র পরিবহন সম্পাদক পদে ১০, সমাজসেবা সম্পাদক পদে ১৪ জন এবং ১৩টি সদস্য পদের বিপরীতে ৮৬ জন নির্বাচন করছেন।

অন্যদিকে হল সংসদে ১৮ হলে ১৩টি করে পদের বিপরীতে প্রার্থী রয়েছেন ৫০৯ জন।

এর মধ্যে সলিমুল্লাহ মুসলিম হলে ২৭, জগন্নাথ হলে ২৮, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব বলে ১৭, মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলে ২৬, অমর একুশে হলে ২৯, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে ২৭, বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলে ৩৪, হাজী মুহম্মদ মুহসীন হলে ৩৩, রোকেয়া হলে ৩০, কবি সুফিয়া কামাল হলে ৩০, শামসুন্নাহার হলে ২৫, কবি জসীমউদদীন হলে ২৫, ড. মুহাম্মদ শহীদুল্লাহ হলে ২২, ফজলুল হক মুসলিম হলে ৩৬, বিজয় একাত্তর হলে ৩০, শহীদ সার্জেন্ট জহুরুল হক হলে ২৭, স্যার এএফ রহমান হলে ৩৭ জন এবং সূর্যসেন হলে ২৬ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডাকসু নির্বাচন

৩ নভেম্বর, ২০২১
১২ মার্চ, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ