Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৪র্থ উইমেন লিডারশীপ সামিট

নারী-পুরুষ সমতা, সমাজ ও কর্মক্ষেত্রে নারীর ক্ষমতায়নে গুরুত্বারোপ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৯, ৫:৩৯ পিএম | আপডেট : ৫:৪০ পিএম, ৯ মার্চ, ২০১৯

নারী-পুরুষ সমতা, সমাজ ও কর্মক্ষেত্রে নারীর ক্ষমতায়নে গুরুত্বারোপ করা হয়েছে উইমেন ইন লিডারশীপ (উইল) সামিটে। শনিবার (৯ মার্চ) আয়োজন করা হয় ৪র্থ উইমেন লিডারশীপ সামিট। রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে আয়োজিত দিনব্যাপী এ সামিটে প্রায় ৩৫০ জন অতিথি অংশগ্রহণ করেন। এবারের সামিটের মূল প্রতিপাদ্য ছিল ‘নারীর কর্তৃত্ব ও দৃশ্যমানতা অর্জনে সৃজনশীল নেতৃত্ব ও বৈচিত্রতা’।

২০১৪ সাল থেকে শুরু হওয়া এ সামিটটি প্রতি বছর আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত হয়ে আসছে। সামিটের পাশাপাশি আয়োজিত হয়ে থাকে ইন্সপায়ারিং উইমেন অ্যাওয়ার্ড, যার মাধ্যমে বিভিন্ন ক্ষেত্রের সফল এবং নেতৃস্থানীয় নারীদের স্বীকৃতি প্রদান করা হয়ে থাকে। অনুষ্ঠানের উদ্বোধনী বক্তব্যে উইমেন ইন লিডারশীপ- এর প্রেসিডেন্ট নাজিয়া আন্দালিব প্রিমা বলেন, নারীরা তাদের সকল কাজে স্বভাবতই বৈচিত্রের অধিকারী। কর্মক্ষেত্রে সাফল্য লাভের ক্ষেত্রে তাদের এই গুণকে কৌশলের সাথে কাজে লাগাতে হবে।

সামিটের বিভিন্ন সেশনে নারী-পুরুষ সমতা, সমাজে ও কর্মক্ষেত্রে নারীর ক্ষমতায়ন ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করা হয়। দিনব্যাপী এ সামিটটি দেশ জুড়ে সকল নারীর কণ্ঠস্বরকে একত্রিত করে নারী নেতৃত্ব এবং এ সম্পর্কিত বিভিন্ন চ্যালেঞ্জ আলোচনার জন্য একটি উল্লেখযোগ্য প্লাটফর্ম হিসেবে আবির্ভূত হয়। তরুণ এবং অভিজ্ঞ নারীদের অংশগ্রহণের মাধ্যমে ভবিষ্যতকে কীভাবে নারীদের জন্য আরো সুন্দর করে তোলা যায় সে সম্পর্কে আলোকপাত করা হয়।

সামিটে কিনোট স্পিকার হিসেবে ছিলেন নেপালের ব্যবস্থাপনা পরামর্শক ও নির্বাহী কোচ সুমনা শ্রেষ্ঠ এবং বাংলাদেশে নরওয়ে দূতাবাসের রাষ্ট্রদূত সিসেল ব্লেকেন। অন্যান্য গুরুত্বপূর্ণ বক্তা হিসেবে ছিলেন স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের ব্র্যান্ড মার্কেটিং এর কর্পোরেট অ্যাফেয়ারস প্রধান বিটপী দাস চৌধুরী; বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন্স লিমিটেডের চিফ হিউম্যান রিসোর্স অ্যান্ড এডমিনিস্ট্রেশন অফিসার মনজুলা মোরশেদ; ঢাকা ইউনিভার্সিটির বায়োকেমিস্ট্রি এবং মলেকিউলার বায়োলজি ডিপার্টমেন্টের প্রফেসর ও চেয়ারপার্সন ড. জেবা ইসলাম সিরাজ; রাজনৈতিক বিশেষজ্ঞ ড. রওনক জাহান; এক্সপ্রেসন্স লিমিটেডের ডিরেক্টর ও ক্রিয়েটিভ হেড ত্রপা মজুমদার; ইনক্লুসিভ এডুকেশন ও জেন্ডার বিষয়ক কন্সাল্ট্যান্ট ড. জোবাইদা আক্তার; ব্রিটিশ অ্যামেরিকান টোব্যাকোর ব্যবস্থাপনা পরিচালক শেহজাদ মুনিম; গ্রামীনফোন লিমিটেডের ডেপুটি সিইও ও সিএমও ইয়াসির আযমান এবং রবি আজিয়াটা লিমিটেডের সিইও ও ব্যবস্থাপনা পরিচালক মাহতাব উদ্দিন আহমেদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৪র্থ উইমেন লিডারশীপ সামিট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ